ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
176
শিল্পঋণে খেলাপি ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা
Published : Friday, 31 January, 2020 at 1:31 AM
 শিল্পঋণে খেলাপি ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা  নিজস্ব প্রতিবেদক ||
শিল্প খাতে বাড়ছে খেলাপি ঋণ। গেল বছরের সেপ্টেম্বর শেষে শিল্প খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা; যা তার আগের বছরের একই সময়ের তুলনায় ১০ হাজার ৭৯৫ কোটি টাকা বা ২৪ দশমিক ৭৫ শতাংশ বেশি। গত বছর খেলাপি ঋণ ছিল ৪৩ হাজার ৬২০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের শিল্পঋণের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ঋণ নিয়ে পরিশোধ না করায় ঋণের বড় অংশই একের পর এক খেলাপি হয়ে পড়েছে। নানা উদ্যোগের পরও খেলাপি ঋণের লাগাম টানতে পারছে না নিয়ন্ত্রক সংস্থা। এতে করে দেশের ব্যাংকিং খাত এখন নড়বড়ে অবস্থায় রয়েছে। বড় শিল্পে ঋণ কেলেঙ্কারিসহ নানা অনিয়মের কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বাড়ানোর ওপর জোর দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও বেশি মুনাফার সুযোগের ফলে বরাবরই বড় শিল্পে ঋণে ঝুঁকছে ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংকের তৈরি করা সেপ্টেম্বর’১৯ প্রান্তিকের সর্বশেষ তথ্য বলছে, সেপ্টেম্বর’১৯ শেষে ব্যাংক খাতে বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে নয় লাখ ৬৯ হাজার ৮৮২ কোটি টাকা। এর মধ্যে অবলোপন বাদে খেলাপি ঋণ দাঁড়িয়েছে প্রায় এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা। যা মোট ঋণের ১১ দশমিক ৯৯ শতাংশ। সেপ্টেম্বর’১৮ তুলনায় সেপ্টেম্বর’১৯ সময়ে খেলাপি বেড়েছে ১৭ শতাংশ। একই সময়ে শিল্পঋণে খেলাপির পরিমাণ বেড়েছে ২৪ দশমিক ৭৫ শতাংশ।

২০১৮ সালের সেপ্টেম্বর শেষে শিল্প খাতের ঋণ বিতরণ ছিল ৯৪ হাজার ৪১৯ কোটি ৬৫ লাখ টাকা। ২০১৯ সালের সেপ্টেম্বর শেষে ১৫ দশমিক ২৮ শতাংশ বেড়েছে যা দাঁড়িয়েছে এক লাখ আট হাজার ৮৪৮ কোটি ৯৩ লাখ টাকায়। আলোচিত সময়ে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা। এর মধ্যে মেয়াদি শিল্প ঋণের খেলাপি ৩৭ হাজার ৬৭ কোটি টাকা এবং চলতি মূলধনের ঋণখেলাপি ১৭ হাজার ৩৪৯ কোটি টাকা।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেন, বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে ঋণ নিয়মিত করছে কিন্তু পরবর্তীতে তা পরিশোধ করতে পারছে না। এছাড়া ঋণপুনর্গঠন ও পুনঃতফসিল করতে বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে। এ জন্য অনেক খেলাপি সুবিধা নিতে ঋণ পরিশোধ করছে না। এসব কারণে খেলাপি ঋণ বাড়ছে।

তিনি বলেন, খেলাপি ঋণ কমাতে আদায় বাড়াতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের আদায়ে লক্ষ্য নির্ধারণ করে দিতে হবে। যারা আদায় করতে পারবে না তাদের শাস্তির আওতায় আনতে হবে। এছাড়া খেলাপিরা ঋণ পরিশোধ না করলে তাদের সুযোগ-সুবিধা বন্ধ করে দিতে হবে।

আলোচিত সময়ে শিল্প খাতে খেলাপি ঋণ ২৪ দশমিক ৭৫ বাড়লেও আদায় বেড়েছে মাত্র ১৫ দশমিক ৬৩ শতাংশ। ২০১৯ সালের সেপ্টেম্বর শেষে শিল্প খাতের ঋণ আদায় হয়েছে ৯৪ হাজার ৫৭৮ কোটি টাকা। যা তার আগের বছর ছিল ৮১ হাজার ৭৯৫ কোটি টাকা।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};