ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
380
আত্মজীবনীসহ তিন বই নিয়ে আসছেন রূপবানের নায়িকা সুজাতা
Published : Friday, 31 January, 2020 at 1:34 AM
 আত্মজীবনীসহ তিন বই নিয়ে আসছেন রূপবানের নায়িকা সুজাতা বিনোদন প্রতিবেদক ||

নীরবে নিভৃতে জীবন কাটানো এক রঙিন মানুষ সুজাতা। ১৯৬৫ সালের ‘রূপবান’ চলচ্চিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছিলেন তিনি। ষাট দশক থেকেই মুগ্ধতা ছড়িয়ে আসছেন ঢাকাই সিনেমায়। তবে অনেকদিন ধরেই অভিনয় থেকে বাইরে তিনি। চলচ্চিত্র বিষয়ক কিছু অনুষ্ঠানে হঠাৎ দেখা মেলে তার।

বাংলা চলচ্চিত্রের এই গুণি অভিনেত্রীকে এই বছর আজীবন সম্মাননা দিয়েছেন সরকার। অনেক দিন থেকেই অভিনয়ে দেখা যায়নি তাকে। পরিবারের সঙ্গে নিরবে দিন কাটিয়ে চলেছেন তিনি। অবসরে লিখে চলেছেন একের পর এক বই। গত বছর একুশে বইমেলায় প্রকাশ হয়েছিলো তার লেখা বই ‘শিমুলির ৭১’।

শুধু গল্প উপন্যাস লিখছেন তা নয়। অনেক দিন থেকেই চলছিলো তার আত্মজীবনী লেখার কাজ। আর ২০২০ সালের অমর একুশে গ্রন্থ মেলায় সেই বই পাঠকের হতে তুলে দিতে চলেছেন তিনি। এরই মধ্যে সুজাতা শেষ করেছেন তার আত্মজীবনী লেখার কাজ। একজন সাধারণ নারী থেকে খ্যাতিমান নায়িকা হয়ে ওঠার কাহিনী লিখেছেন এই বইয়ে। লিখেছেন তার রূপবান হয়ে ওঠার গল্প। সুজাতা জানালেন,
অক্ষর প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে আত্মজীবনীটি। একই প্রকাশনী থেকে আসবে তার লেখা চলচ্চিত্র বিষয়ক আরও একটি বই।

সুজাতা জানান, ২০২০ সালের বই মেলায় আরও প্রকাশিত হচ্ছে তার লেখা নতুন একটি উপন্যাস। ‘অনাকাঙ্খি উত্তরাধিকারী’ নামের উপন্যাসটি আসছে পুথি নিলয় প্রকাশনী থেকে।

সুজাতা জাগো নিউজকে বলেন, ‘নানা অভিজ্ঞতার ভেতর দিয়ে কেটে যায় মানুষের জীবন। নবীনরা বড়দের কাছে সেই সব অভিজ্ঞতার কথা জানতে চায়। আমি আমার বইয়ে আমার দেখা জীবনকে তুলে ধরার চেষ্টা করি। অনেক সময় নিয়ে বইগুলো লিখেছি। আমার বিশ্বাস বইগুলো অনেকেরই কাজে আসবে।’

সুজাতা আরও বলেন, ‘নিজের আত্মজীবনী লিখে ভীষণ তৃপ্তি পেয়েছি। অনেক কথা বলার ছিলো। না বলা কথাগুলো অনেক যত্ন নিয়ে নিজের আত্মজীবনীতে লিখছি। নতুন প্রজন্ম তো ওইভাবে জানে না আমাদের সময়ের শিল্পীদের সম্পর্কে। এই বই থেকে তারা জানতে পারবে আমাদের সিনেমার বিপ্লবের দিনগুলোকে। প্রযুক্তির এতো চাকচিক্য না থাকা স্বত্বেও কীভাবে এতো ভালো ভালো ছবি নির্মাণ হয়েছে সেই সময়। এসব তো থাকছেন। আর পাতায় পাতায় থাকছে নিজের বেড়ে ওঠার কাহিনী।’

১৯৬৫ সালে মুক্তি পাওয়া ‘রূপবান’ চলচ্চিত্রটি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে একটি মাইলফলক। এতে বারো বছর বয়সী নায়িকার চরিত্রে অভিনয় করে তন্দ্রা মজুমদার নামক এক কিশোরী। পরিচালক সালাহউদ্দিন এই তন্দ্রা মজুমদারের নাম রাখেন সুজাতা। আজো যিনি ‘রূপবান’ হয়েই আছেন দর্শক হৃদয়ে। ১৯৭৮ সাল পর্যন্ত অসংখ্য হিট চলচ্চিত্রের নায়িকা এই সুজাতা।

নায়িকা হিসেবে সুজাতার উল্লেখযোগ্য ছবি হচ্ছে ‘রূপবান’, ‘ডাকবাবু’, ‘জরিনা সুন্দরী’, ‘অপরাজেয়’, ‘আগুন নিয়ে খেলা’, ‘কাঞ্চনমালা’, ‘আলিবাবা’, ‘বেঈমান’, ‘ অনেক প্রেম অনেক জ্বালা’, ‘প্রতিনিধি’ প্রভৃতি। ১৯৭৭ সালে তিনি সর্বশেষ নায়িকা হিসেবে রহিম নেওয়াজ পরিচালিত ‘রাতের কলি’ ছবিতে অভিনয় করেন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};