ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
512
কুমিল্লা বোর্ডে ঝরে পড়েছে ২৫ হাজার শিক্ষার্থী
Published : Friday, 31 January, 2020 at 12:00 AM, Update: 31.01.2020 2:08:22 AM
তানভীর দিপু:  
কুমিল্লা বোর্ডে ঝরে পড়েছে ২৫ হাজার শিক্ষার্থী২০২০ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে  ১ লক্ষ ৫৯ হাজার ৪ শত ২৩ জন। কুমিল্লা বোর্ডের মোট ২৭২ টি কেন্দ্রে  পরীক্ষা অনুষ্ঠিত হবে। বোর্ড সূত্র মতে, এবছর নিয়মিত পরীক্ষার্থী ১ লক্ষ ২৯ হাজার ৭০ জন এবং অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৩ শত ৫৩ জন।  ২০২০ সালের এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডের অধিভুক্ত ১ হাজার ৭শত ৩২টি প্রতিষ্ঠানের নবম শ্রেণিতে নাম নিবন্ধন করে ১ লক্ষ ৫৪ হাজার ১ শত ৮৪ জন। কিন্তু পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছে ১ লক্ষ ২৯ হাজার ৭০ জন। আশংকার বিষয়, পরীক্ষায় দেওয়ার আগেই ২৫ হাজার ১ শ ১৪ জন শিক্ষার্থী ঝরে পরেছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস সালাম জানান, ঝরে পরা রোধে আমরা কাজ করে যাচ্ছি। ২০১৯ সালের তুলনায় ঝরে পরার সংখ্যা কমেছে। তবে আমরা চেষ্টা করি নিয়মিত-অনিয়মিত মিলে পরীক্ষার্থীর সংখ্যা যেন না কমে সেদিকে খেয়াল রাখতে। এব্যাপারে বোর্ড কর্তৃৃপক্ষ নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক(মাধ্যমিক) মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, টেস্ট পরীক্ষায় উত্তীর্ন না হলে আমরা কাউকে এসএসসি পরীক্ষায় অংশ নিতে দেই না। এই কড়াকড়ির কারনে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নিতে পারবে না।
কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার বলেছে, এই ঝরে পরার কারণে লাভ ক্ষতি দুটোই আছে। লাভ হলো- সঠিক প্রস্তুতি না নিয়ে কেউ পরীক্ষায় অংশ নিতে পারছে না। যে কারনে অকৃতকার্যের সংখ্যা বাড়বে না। অন্য দিকে ক্ষতিটা হলো- ্একটা শিক্ষার্থী যদি টেস্টে কৃতকার্য না হয় তাহলে তার- সঠিক পরিচর্যার অভাব ছিলো। অভিভাবদের সচেতনতা এবং মান সম্মত শিক্ষকের অনুপুস্থিতির কারনে তা হতে পারে। গ্রামাঞ্চলে ঝরে পরার প্রধান দুটি কারণ হলো- অর্থনৈতিক সমস্যা এবং বাল্য বিবাহ। এসএসসিতে ঝরে পরা ঠেকাতে প্রতিটি স্কুলকেই নবম শ্রেণী থেকেই কার্যক্রম হাতে নিতে হবে।
বোর্ড সূত্র মতে,  এবছর বিজ্ঞান বিভাগে ফরম পূরন করেছে ৪২ হাজার ৩ শত ২৪  জন, ব্যবসায় শিক্ষা থেকে ৪৬  হাজার ৬ শত ৯৭ জন এবং মানবিক বিভাগ থেকে ৪০ হাজার ৪৯ জন। আর ৩ বিভাগেই অনিয়িমিত মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৩ শত ৫৩ জন। ২০১৯ সালে কুমিল্লা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লক্ষ ৯৩ হাজার ২ শত ৯৭ জন এবং উত্তীর্ন হয় ১ লক্ষ ৬৮ হাজার ৪ শত ৮০ জন।
এদিকে প্রশ্নফাঁস রোধে কঠোর অবস্থানের কথা উল্লেখ করে বোর্ড চেয়ারম্যান মো. আবদুস সালাম আরো জানান, গোয়েন্দা সংস্থার প্রতি নির্দেশনা আছে- প্রশ্নফাঁস রোধে তারা সমন্বিত ভাবে কাজ করে যাচ্ছে। আর কেউ যেন প্রশ্নফাঁসের গুজবও না ছড়াতে পারে সে ব্যাপারে মন্ত্রনালয় থেকে নির্দেশনা মোতাবে কুমিল্লা শিক্ষা বোর্ড কাজ করে যাচ্ছে। এ ব্যাপারে কঠোর নজরদারি রাখছে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। এছাড়া পরীক্ষার সময় ৩০ মিনিট আগে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করবে। প্রতিটি কেন্দ্রে আলাদা আলাদা সেটের প্রশ্ন পাঠানো হবে এবং পরীক্ষার ২৫ মিনিট আগেই জেলাপ্রশাসন তেকে নির্দেশনা যাবে কোন সেটের প্রশ্ন বিলি করা হবে। এছাড়া সুষ্ঠভাবে  পরীক্ষা সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা গ্রহন করেছে কুমিল্লা শিক্ষা বোর্ড।  







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: hrid[email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};