ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
775
ভারপ্রাপ্ত অধ্যক্ষের অব্যাহতির দাবীতে
লালমাই সরকারি কলেজ শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতি
Published : Sunday, 2 February, 2020 at 12:00 AM, Update: 02.02.2020 2:07:38 AM
লালমাই সরকারি কলেজ শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতিজহিরুল ইসলাম জহির।। অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগে ভারপ্রাপ্ত অধ্যক্ষ জেসমিন আক্তারের অব্যাহতির দাবীতে ১ ফেব্রুয়ারি অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি পালন করেছেন লালমাই সরকারি কলেজের শিক্ষক-কর্মচারীরা। শনিবার সকাল ৯টা থেকে শিক্ষক পরিষদের সম্পাদক সোলাইমান চৌধুরীর নেতৃত্বে শিক্ষক ও কর্মচারীরা কলেজের সবকয়টি একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের মূল গেইটে তালা লাগিয়ে প্রশাসনিক ভবনের পূর্ব গেইটে অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি শুরু করেন। এতে কলেজের স্বাভাবিক কার্যক্রম ব্যহত হয়ে পড়ে। ধর্মঘট চলাকালে ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ অনার্স বিভাগের শিক্ষকরা প্রশাসনিক ভবনের পশ্চিম গেইটে অবস্থান নেন। সেই সময় ডিগ্রী ভর্তিচ্ছু ও অনার্স ৩য় বর্ষের পরীক্ষার্থীদের মাঠে অবস্থান করতে দেখা গেছে। বেলা অনুমান সাড়ে ১১টার পর দু’পক্ষের শিক্ষকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। কয়েকজন শিক্ষক হাতাহাতিতে জড়িয়ে পড়েন। হাতাহাতির সময় আঘাত লাগলে ব্যবস্থাপনা বিভাগের প্রধান মামুনুর রশিদের নাক রক্তাক্ত হয়। সহকর্মীদের সহায়তায় আহত শিক্ষককে কুমিল্লা সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। খবর পেয়ে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার এস আই ইউছুফ ও সদর দক্ষিণ  উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবদুর রহিম ঘটনাস্থলে যান এবং উভয়পক্ষকে শান্ত হতে অনুরোধ করেন। বিকাল ৪টা পর্যন্ত চলে শিক্ষক কর্মচারীদের এ কর্মসূচি।
শিক্ষক পরিষদের সম্পাদক প্রভাষক সোলাইমান চৌধুরী, সহকারী অধ্যাপক শাহজাহান মজুমদার, প্রভাষক বদরুল আলম মিলন ও পদার্থ বিজ্ঞানের প্রদর্শক অমর কৃষ্ণ বনিক অভিযোগ করে বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ যোগদানের পর থেকে হিসাব সহকারী কে পাশ কাটিয়ে কলেজের আয়-ব্যয় নিজের হাতে করেন। বেশিরভাগ ব্যয়ের ক্ষেত্রে তিনি কাঁচা ভাউচার ব্যবহার করেছেন। বিভিন্ন পরীক্ষার আয় থেকে বিধি বর্হিভুতভাবে তিনি অতিরিক্ত ফি নিয়েছেন। অডিট কমিটির রিপোর্ট অনুযায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ গত এক বছরে কলেজের অনেক টাকা নয়ছয় করেছেন। এজন্য আমরা ভারপ্রাপ্ত অধ্যক্ষের অব্যাহতির দাবীতে লাগাতার কর্মসূচি শুরু করেছি।
তবে এসব অভিযোগ প্রত্যাখান করে ভারপ্রাপ্ত অধ্যক্ষ জেসমিন আক্তার বলেন, আমি গত এক বছরে এক টাকাও তছরুপ করিনি। হিসাব কমিটির এক বছরের তদন্ত রিপোর্ট ইতিমধ্যে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার মহোদয় কর্তৃক গৃহিত হয়েছে।
উল্লেখ্য লালমাই সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আবদুল মমিন মজুমদার গত বছরের ৩০ অক্টোবর অবসর নেওয়ায় ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নেন কলেজটির দর্শন বিভাগের সহকারী অধ্যাপক জেসমিন আক্তার। গত ০৮/০৮/২০১৮ইং লালমাই কলেজসহ জাতীয়করণকৃত কলেজ গুলো সরকারি হিসেবে প্রজ্ঞাপন জারি হয়। সাবেক সাংসদ বীরমুক্তিযোদ্ধা মরহুম অধ্যক্ষ আবুল কালাম মজুমদার ১৯৬৯ সালের ১৮ নভেম্বর লালমাই পাহাড়ের পাদদেশে ধর্মপূর মৌজায় লালমাই কলেজটি প্রতিষ্ঠা করেন।




 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};