ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
554
কুমিল্লায় ট্রাভেল এজেন্সির আড়ালে রোহিঙ্গা পাচার
মানবপাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেপ্তার
Published : Tuesday, 18 February, 2020 at 12:00 AM, Update: 18.02.2020 1:31:03 AM
কুমিল্লায় ট্রাভেল এজেন্সির আড়ালে রোহিঙ্গা পাচারতানভীর দিপু: কুমিল্লায় ভুয়া সনদে পাসপোর্ট করে রোহিঙ্গাদের বিভিন্ন দেশে পাচারের অভিযোগে তিন ব্যক্তিকে আটক করেছে র‌্যাব। আটককৃতরা দীর্ঘদিন ধরে ট্রাভেল এজেন্সির আড়ালে মানবপাচারে জড়িত বলে জানিয়েছে র‌্যাব। দীর্ঘ গোয়েন্দা নজরদারির পর অবশেষে রোববার দিনগত রাতে জেলার চৌদ্দগ্রাম উপজেলার ধরকড়া বাজার এবং চিওড়া এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। এসময় উদ্ধার করা হয় অপ্রাপ্ত বয়স্ক এক নারীসহ তিন রোহিঙ্গা নাগরিককে। জব্দ করা হয়, পাসপোর্ট, ভুয়া সনদ, কম্পিউটারসহ পাসপোর্ট তৈরির সরঞ্জাম। অভিযানকালে নাম-ঠিকানা উল্লেখহীন বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের স্বাক্ষর করা জন্ম ও চারিত্রিক সনদও উদ্ধার করে র‌্যাব।
গতকাল সোমবার সকালে কুমিল্লার র‌্যাব ১১ সিপিসি-২ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব উপস্থাপন করেন কোম্পানি অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব। আটক হওয়া মানব পাচারকারী হলো- কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কাপড় চতলী গ্রামের মৃত. আবুল কালামের ছেলে মোঃ আব্দুর রহিম ওরফে রুবেল (২৫), মোঃ ফজলুল হকের ছেলে মোঃ নুরুল হক (২৯) এবং উপজেলার ডিমাতলী গ্রামের মোঃ কামাল উদ্দিনের ছেলে কাজী ফয়সাল আহাম্মেদ ওরফে রনি(৩২)। রনি ও রুবেল কোন একটি ট্রাভেল এজেন্সিতে চাকরি করে বলে জানিয়েছে র‌্যাব।  
অভিযানে পাচারকারীদের জিম্মা হতে বালুখালির পানবাজার রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর এক অপ্রাপ্তবয়স্ক মেয়ে, ট্যাংখালির রোহিঙ্গা ক্যাম্প-১৯ এর মোহাম্মদ আমির হোসেনের ছেলে মোঃ জাহেদ হোসেন (২৫) এবং উখিয়ার কুতুপালংয়ের রোহিঙ্গা ক্যাম্প সি/৩ এর মোঃ হাকিম শরিফের ছেলে মোঃ রফিক (৩৭) কে উদ্ধার করে র‌্যাব।
সিপিসি-২ কোম্পানি অধিনায়ক আরো জানান,মানবপাচারকারীদের কাছ থেকে উদ্ধার হওয়া পাসপোর্ট গুলো সম্প্রতি ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ এর জানুয়ারি-ফ্রেবুয়ারি এই ৩ মাসে ইস্যু হওয়া। অভিযানে মানবপাচারকারীদের কাছ থেকে ৩৯ টি সন্দেহজনক পাসপোর্ট, ভুয়া জন্ম সনদ, চারিত্রিক/ জাতীয়তা সনদ, পাসপোর্ট তৈরির ভুয়া কাগজপত্র এবং সার্টিফিকেট তৈরির কাজে ব্যবহৃত ৩টি কম্পিউটার, ২টি প্রিন্টার, একটি স্ক্যানার, ৭টি মোবাইল ফোন এবং নগদ ৬০ হাজার ৫৪০ টাকা উদ্ধার করা হয়। মানবপাচারকারীরা ট্রাভেল এজেন্সির মাধ্যমে বিদেশে নেয়া হবে মূলত এই প্রলোভন দেখায় রোহিঙ্গাদের। তারপর তারা এধরনের ভুয়া কাগজপত্র তৈরী করে রোহিঙ্গাদের বিদেশে পাচার করে।
র‌্যাব জানায়, রোহিঙ্গা এবং বাংলাদেশী পাচারকারী মিলে সংঘবদ্ধ চক্র এই ধরনের অপরাধ কার্যক্রম চালিয়ে আসছে। আটক হওয়া মানবপাচারকারীরা দীর্ঘদিন যাবত কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নানান প্রলোভন দেখিয়ে বিদেশে পাঠানোর উদ্দেশ্যে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে এসে জালিয়াতি করে বাংলাদেশী পাসপোর্ট তৈরি করে।  পরে তাদেরকে মালেশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচারের পায়তারা করে আসছিল। যে ৩৯টি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে সেগুলো ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ এর জানুয়ারি এই দুই মাসে ইস্যু হওয়া। চৌদ্দগ্রাম এলাকাসহ বিভিন্ন বিভিন্ন ইউনিয়ন পরিষেদের চেয়ারম্যানের সিল সাক্ষর সম্বলিত জন্মসনদ এবং চারিত্রিক/জাতীয়তা সনদপত্র সংগ্রহ করে এগুলো ব্যবহার করে এসব পাসপোর্ট তৈরী করা হয়। এসব সনদে নোয়াখালী এবং ফেণী এলাকার হিজাব পড়া মহিলাদের ছবি সংযোজন করে এসব জালিয়াতি করে পাচারকারীরা। এমনও ঘটনা রয়েছে যেখানে একই পরিবারের সদস্যদের পাসপোর্ট তৈরীতে একই তারিখ ব্যবহার করা হয়েছে।  
মেজর সাকিব আরো জানান, প্রশাসন এবং আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর হাত থেকে বাঁচার জন্য মানবপাচারকারীরা গ্রামাঞ্চরের বাজারগুলোতে তাদের আস্তানা তৈরী করে। সেখান থেকে রোহিঙ্গা ক্যাম্পের অন্যান্য রোহিঙ্গার সহযোগিতায় চক্র তৈরী করে মানবপাচারের কাজ চালিয়ে আসছিলো। পাসপোর্ট অফিস কর্তৃপক্ষ যদি যাচাই বাছাই করে এসব পাসপোর্ট ইস্যু করে তাহলে মানবপাচারকারীরা এই ধরনের জালিয়াতি করতে পারবে না।  
এই ঘটনায় সংশ্লিষ্ট থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানিয়েছে র‌্যাব।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};