ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
410
দেশের প্রতিটি আন্দোলন সংগ্রামের বীজ বঙ্গবন্ধুর হাত ধরেই রোপন হয়েছিলো-মুজিবুল হক এমপি
Published : Sunday, 23 February, 2020 at 12:00 AM, Update: 23.02.2020 2:01:20 AM
দেশের প্রতিটি আন্দোলন সংগ্রামের বীজ বঙ্গবন্ধুর হাত ধরেই রোপন হয়েছিলো-মুজিবুল হক এমপিনিজস্ব প্রতিবেদক ঃ
সাবেক রেলপথ মন্ত্রী কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল হক এমপি বলেছেন, দেশের প্রতিটি আন্দোলন সংগ্রামের বীজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই রোপন হয়েছিলো। ৫২‘র ভাষা আন্দোলনও তার মধ্যে একটি।
তিনি গতকাল ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ভাষা আন্দোলনের সূত্র বাঙ্গালী জাতির জিবনে বহুদিন পূর্বের সংগ্রাম। বাঙ্গালীরা বাংলা ভাষা কথা বলতে যেমন পারতো না তেমনী পাকিস্তানীদের অত্যাচারে বাঙ্গালীরা বাংলা সংস্কৃতিও চর্চা করতে পারতোনা। তারা বাঙ্গালীদের উপর সব সময় অত্যাচার নির্যাতন চালাতো। অত্যাচারের মাত্র বেড়ে যেতে লাগলে বাঙ্গালীরা ক্ষোভে ফুটে উঠতে থাকে তারই ধারাবাহিকতায় মাতৃভাষা রক্ষার জন্য বাঙ্গালীরা আন্দোলনে নামে। আন্দোলনের পিছনে ছাত্র সমাজের ভূমিকা ছিলো অত্যন্ত গুরুত্বপূর্ণ তরুন যুবকরা এই ভাষা রক্ষার জন্য নিজের জিবন দিতে প্রস্তুত হয়ে রাস্তায় নেমে পড়ে। ঠিক সেই সময়ই তাদের মিছিল লক্ষ করে একের পর এক হামলা এবং গুলি ছুড়তে থাকে। বাঙ্গালীর সন্তানরা তারপর পিছু না হটে বুকের তাজা রাক্তা বিলিয়ে দিয়ে প্রমাণ করে বাঙ্গালী কোনদিন পিছনে হাঁটতে জানেনা। পরবর্তীতে বিশ^নেতৃবৃন্দের চাপের মুখে পূর্ব পাকিস্তানের রাষ্ট ভাষা তথা বাঙ্গালীদের রাষ্ট্র ভাষা বাংলা হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়।
তিনি বলেন, বঙ্গবন্ধুই একমাত্র বাঙ্গালী যিনি জাতিসংঘের অধিবেশনেও বাংলা ভাষায় বক্তব্য রাখে বাঙ্গালীদের সম্মান এবং মাথা উচু করেছেন বিশ^দরবারে। বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় আসার পর ২০১০ সালে জাতিসংঘে বার বার প্রস্তাব দিয়ে ২১ ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস করার দাবি জানান। তারপর জাতিসংঘ কর্তৃক গৃহীত হয় ২১ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাই বিশে^র প্রায় ১৯২টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হয়।
এসময় তিনি আরো বলেন মুজিব বর্ষের ক্ষণ গণনা চলছে আগামী মাসের ১৭ তারিখ সারাদেশের ন্যায় কুমিল্লা জেলা আওয়ামীলীগের উদ্যোগে বিশাল আয়োজনের মধ্যে দিয়ে মুজিব বর্ষ পালন করা হবে। এতে বছর ব্যাপী জেলার প্রতিটি উপজেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে এবর্ষ পালন করা হবে।
জেলা আওয়ামীলীগের সহ সভাপতি জসিম উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ¦ ইলিয়াস মিয়া, সহ সভাপতি অধ্যক্ষ আলকাছুর রহমান কোকা, যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, যুগ্ম সম্পাদক এম এ করিম মজুমদার, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট আবু তাহের, জেলা কৃষক লীগ সভাপতি নির্মল পাল, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক লুৎফুল বারী চৌধুরী হিরু, জেলা তাঁতী লীগের সভাপতি এডভোকেট আনোয়ার হোসেন,  জেলা শ্রমিক লীগের সদস্য সচিব মুন্সি ফারুক আহমেদ, জেলা যুবলীগ নেতা কামরুল হাসান শাহীন, যুব মহিলা লীগের আহব্বায়ক নাছিমা আক্তার পুতুল,  জেলা স্বেচ্ছা সেবকলীগ নেতা জসিম খান ও সাইফুদ্দিন পাপ্পু, ছাত্রলীগ সভাপতি আবু তৈয়ব অপি। সভা পরিচালনা করেন জেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক সহিদ উল্লাহ ও বন পরিবেশ সম্পাদক জেলা আওয়ামীলীগের ফরহাদুল মিজান।
সভায় উপস্থিত ছিলেন দপ্তর সম্পাদক রুপম মজুমদার, ধর্ম সম্পাদক এডভোকেট আবুল খায়ের, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক ভি.পি নূরুর রহমান মাহমুদ তানিম, মহিলা বিষয়ক সম্পাদিকা নাসরিন আক্তার মুন্নি, সদস্য কাইসুল ইসলাম সেলিম, অধ্যক্ষ সহিদ উল্লাহ, আব্দুস সালাম বেগ, জেলা যুবলীগ নেতা লুৎফুর রহমান, জেলা যুবলীগ নেতা আব্দুস সোবহান খন্দকার সেলিম, সাব্বির আহমেদ, সুমন দাস, মহসিনুর রহমান, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল, জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মিজানুর রহমান রাতুল প্রমুখ।  







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};