ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
472
মুসলিম হিসেবে আমি ভারতে নিরাপদে আছি : আদনান সামি
Published : Saturday, 29 February, 2020 at 11:25 PM
 মুসলিম হিসেবে আমি ভারতে নিরাপদে আছি : আদনান সামিবিনোদন ডেস্ক ||

ভারতের নাগরিকত্ব লাভকারী সংগীতশিল্পী আদনান সামি জানিয়েছেন, মুসলিম হিসেবে তিনি ভারতে নিরাপদবোধই করেন। এছাড়া, সংশোধিত নাগরিকত্ব আইনেরও (সিএএ) সাফাই গেয়েছেন এই শিল্পী।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) এক অনুষ্ঠানে আদনান সামি বিভিন্ন প্রশ্নের উত্তরে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন। সিএএ ও এনআরসিকে কেন্দ্র করে দিল্লিতে উগ্র হিন্দুত্ববাদীদের বাঁধানো দাঙ্গায় বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনার প্রসঙ্গ উঠলে কথা বলেন পাকিস্তান বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তার এ পুত্র।

আদনান সামি বলেন, একজন মুসলিম হিসেবে আমি ভারতে নিরাপদবোধ করি। আর সিএএ হলো তাদের জন্য, যাদের (আশ্রিত ভিনদেশি) দ্রুত নাগরিকত্ব দরকার, এটা ভারতের ভারতীয়দের জন্য নয়।

২০১৪ সালে ‘পিকে’ সিনেমা মুক্তি পাওয়ার পর ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলে আমির খানের বিরুদ্ধে রাস্তায় নামে মৌলবাদী হিন্দুরা। তারা আমির খানকে ভারত ছাড়ার হুঁশিয়ারিও দেয়। চারপাশ থেকে আক্রমণের মুখে ২০১৫ সালে আমির খান বলে বসেন, তার স্ত্রী (কিরণ রাও) মনে করছেন- ভারত আর তাদের জন্য নিরাপদ নয়। এ নিয়ে আলোচনা আরও তুঙ্গে ওঠে।

সে বিষয়টি স্মরণ করিয়ে দেয়া হলে আদনান সামি বলেন, আমির খান কী বলেছেন সেটার ব্যাপারে আমি কিছু বলতে বলতে চাই না। আমি যতটুকু বুঝি, আমি একজন মুসলিম, সব ধর্মের প্রতি আমার শ্রদ্ধা আছে, আমি সব ধর্মকেই সমানভাবে দেখি। আমার সামনে অনেক পথ খোলা ছিল। কিন্তু আমি মনে করেছি ভারতেই আমার জায়গা নিতে হবে।’

আদনান সামি খানের বাবা পাকিস্তানের বিমান বাহিনীর সাবেক কর্মকর্তা ও কূটনীতিক আরশাদ সামি খান। আর মা জম্মু-কাশ্মীরের মেয়ে নওরীন।

জন্মসূত্রে যুক্তরাজ্যের এবং পিতৃসূত্রে পাকিস্তানের নাগরিক আদনান সামি ২০০১ সালের ১৩ মার্চ থেকে ভারতে ভিজিটর ভিসায় থাকা শুরু করেন। পাকিস্তানের পাসপোর্টের মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এবং তা ফের ইস্যু করা হচ্ছে না জানিয়ে ২০১৫ সালের মে মাসে নাগরিকত্বের জন্য আবেদন করেন আদনান। ২০১৬ সালের ১ জানুয়ারি তাকে ভারতের নাগরিকত্ব দেয়া হয়।

টাইমস অব ইন্ডিয়ার চোখে ‘সুলতান অব মিউজিক’ খ্যাত আদনান সামিকে এ বছরই ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’তে ভূষিত করা হয়।

৪৬ বছর বয়সী এই সংগীতশিল্পী দিল্লির দাঙ্গাকে ‘দুর্ভাগ্যজনক’ বলেই আখ্যা দেন। তিনি বলেন, ‘আমি আশা করি শান্তি ফিরবে শিগগির। একজন সংগীতশিল্পী হিসেবে আমি সবসময়ই ভালোবাসা ও শান্তির কথা বলবো। আমি সবাইকে শান্তি বজায় রাখার আহ্বান জানাব।’





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};