ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
126
সরকারের নির্দেশ স্বতঃস্ফূর্তভাবে মেনে চলছে মালয়েশিয়ার জনগণ
Published : Wednesday, 18 March, 2020 at 11:27 PM
 সরকারের নির্দেশ স্বতঃস্ফূর্তভাবে মেনে চলছে মালয়েশিয়ার জনগণমালয়েশিয়া প্রতিনিধি ||
প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশের সকল নাগরিককে ঘরে থাকার আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি)। কেউ যেন ঘরের বাইরে না যায় সেই অনুরোধও করেছে তারা। দেশটিতে এখন দুই সপ্তাহের শাটডাউন চলছে। সরকারের এ আহ্বানে সাড়া দিয়ে দেশটির সর্বসাধারণ স্বতঃস্ফূর্তভাবে পালন করতে দেখা গেছে।

পরিষদের পক্ষ থেকে দেশটির সকল নাগরিককে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে। এছাড়া সাক্ষাতের জরুরি প্রয়োজন হলেও একে অপরের সঙ্গে কমপক্ষে ১ মিটার (সোয়া তিন ফুটের বেশি) দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

জাতীয় নিরাপত্তা পরিষদের সর্বশেষ বিবৃতিতে বলা হয়, ‘মানুষের চলাচলের ওপর যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে তা যথাযথভাবে কার্যকরের জন্য শুধু মৌলিক চাহিদা পূরণ ছাড়া সবাইকে ঘরের মধ্যে থাকার উপদেশ দেয়া হচ্ছে’। এদিকে, মঙ্গলবার (১৭ মার্চ) মালয়েশিয়ায় করোনা আক্রান্ত প্রথম দু’জনের মৃত্যু হয়েছে।
 
করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ১৬ মার্চ দেশব্যাপী ‘লকডাউন’ ঘোষণা করে মালয়েশিয়া সরকার। ওইদিন স্থানীয় সময় রাত ১০টায় জাতির উদ্দেশে এক ভাষণে প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এ লকডাউন কার্যকর বলবত থাকবে। করোনাভাইরাস মোকাবিলায় ‘লকডাউন’ চলাকালীন ১৩ দিন সকল প্রকার সুপারশপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট, শপিং কমপ্লেক্স, মসজিদের সব ধরনের কার্যক্রম বন্ধের আওতায় থাকবে। এছাড়া দেশটির সবধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার।’

মঙ্গলবার মালয়েশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিবৃতিতে জানানো হয়, মালয়েশিয়ার সারাওয়াক জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬০ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়। করোনায় মৃত অপরজন পেতালিং জায়া তাবলীগ জামাতে অংশ নেয়া ৩৪ বছর বয়সী এক ব্যক্তি।
 

মালয়েশিয়ায় হঠাৎ করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। দেশটিতে বুধবার (১৮ মার্চ) নতুন করে আক্রান্ত হয়েছে ১১৭ জন। এখন পর্যন্ত মোট ৭৯০ জন এ করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। আক্রান্তের মধ্যে দু’জনের মৃত্যু ছাড়াও সুস্থ হয়েছে ৪৯ জন। বাকিরা এখনো চিকিৎসাধীন রয়েছে।

এদিকে করোনাভাইরাসে আতঙ্কিত না হয়ে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের স্বাভাবিক জীবনযাপনের পরামর্শ দিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। করোনাভাইরাস বিষয়ে হাইকমিশনের পক্ষ থেকে সচেতনতার লক্ষ্যে লিফলেট বিতরণ করেছে।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};