ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
399
চান্দিনায় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হাট-বাজার ফাঁকা 
Published : Thursday, 26 March, 2020 at 12:00 AM
রণবীর ঘোষ কিংকর: কুমিল্লার চান্দিনা উপজেলায় করোনা ভাইরাস প্রতিরোধে জন সমাগম কমানোর লক্ষে উপজেলার বিভিন্ন হাট-বাজারে সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজারে ঔষধ, মুদি ও কাঁচা বাজার ছাড়া সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কার্যত চান্দিনা উপজেলা এখন লক ডাউন এর মতোই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হাট-বাজারগুলোতে হোটেল খোলা থাকলেও বসে খাবার খাওয়া নিষিদ্ধ করা হয় প্রশাসনের পক্ষ থেকে।
এদিকে বুধবার থেকে হতদরিদ্র, দিনমজুর ও খেটেখাওয়া মানুষের তালিকা তৈরি করছে প্রশাসন। সে লক্ষে উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে গণ্যমান্য ব্যক্তিদের সহযোগিতায় তালিকা করে সরকারি বরাদ্দকৃত খাদ্য সামগ্রী পৌঁছে দেয়ার পদক্ষেপ নিচ্ছে স্থানীয় প্রশাসন।
সরেজমিনে বুধবার (২৫ মার্চ) চান্দিনা উপজেলা সদর, বাড়েরা, দোল্লাই নবাবপুর, রামমোহন বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায় হাট-বাজারগুলো প্রায় জনশূন্য। খাবার দোকান, ঔষধ, মুদি ও কাঁচা বাজারগুলো ছাড়া সব ধরনের ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আঞ্চলিক সড়কগুলোতে সিএনজি চালিত অটোরিক্সা, রিক্সা চলাচল করলেও যাত্রী একেবারেই কম।
চান্দিনা বাজার ব্যবসায়ী সমিতি’র পক্ষ থেকে মঙ্গলবার (২৪ মার্চ) মাইকিং করে ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার অনুরোধ জানানো হয়। ঘোষণা অনুযায়ী সাড়া দিয়ে ব্যবসায়ীরাও বুধবার সকাল থেকে (২৫ মার্চ) দোকান-পাট বন্ধ করে রাখেন।
এব্যাপারে চান্দিনা উপজেলা সদরের বিসমিল্লাহ্ হোটেলের মালিক মো. আমিরুল ইসলাম বলেন- সকাল থেকেই হোটেল খোলা রয়েছে। ক্রেতা একেবারেই কম।
সিএনজি চালিত অটোরিক্সা চালক মো. মনির হোসেন বলেন- ভোর থেকে আমি চান্দিনা স্টেশনে রয়েছি।                                                  চান্দিনা কাদুটি রোডে গাড়ি চালাই। দোকান-পাট বন্ধের কারণে কোন যাত্রী নাই।
এব্যাপারে চান্দিনা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. এরশাদ আলী ভূইয়া বলেন- বুধবার সকালে আমি পুরো চান্দিনা উপজেলা সদর ঘুরেছি। ব্যবসায়ীরা অনেক সচেতন। জনসমাগম নেই বললেই চলে। স্বতঃস্ফূর্তভাবে সবাই সরকার ও দোকান মালিক সমিতির কেন্দ্রীয় নির্দেশনা পালন করছে।
এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ¯েœহাশীষ দাশ বুধবার দুপুরে বলেন- আমি সকাল থেকেই উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছি। সরকারি নির্দেশনা সবাই মেনেছে। হতদরিদ্র ও ভাসমান ব্যক্তিদের তালিকা প্রস্তুত করছি। যথা সময়ে তাদের নিকট সরকারি বরাদ্দকৃত খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হবে।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};