ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
863
বিদেশে করোনায় মৃত্যু ৫৩ বাংলাদেশির, আক্রান্ত দুই শতাধিক
Published : Wednesday, 1 April, 2020 at 1:01 PM
 বিদেশে করোনায় মৃত্যু ৫৩ বাংলাদেশির, আক্রান্ত দুই শতাধিক নিউজ ডেস্ক ||

করোনাভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। বিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে আট লাখেরও বেশি মানুষ এ মহামারিতে আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৪২ হাজারেরও বেশি মানুষের। চীনের উহান শহর থেকে পুরো বিশ্বে ছড়িয়ে পড়া এ ভাইরাসে বাংলাদেশেও মৃত্যু হয়েছে পাঁচজনের। আর বিদেশের মাটিতে এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৫৩ বাংলাদেশি। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ৩২ বাংলাদেশি। এছাড়া যুক্তরাজ্যে ১১, ইতালিতে ২, কাতারে ২, সৌদি আরবে ২, স্পেনে ১, সুইডেনে ১, লিবিয়ায় ১ এবং গাম্বিয়ায় ১ জন বাংলাদেশির মৃত্যুর খবর বেরিয়েছে। এদিকে বিদেশে ২০০ জনেরও বেশি বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। লোকাল কমিউনিটি, সাংবাদিক, বাংলাদেশ মিশন এবং ঢাকায় সরকারি অনানুষ্ঠানিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রের শুধুমাত্র নিউইয়র্কেই ৩০ বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে একজন ফটো সাংবাদিকও রয়েছেন। কনসাল জেনারেল ডা. সাদিয়া ফয়জুন্নেছা বলেন, রবি ও সোমবার দু’দিনে নিউইয়র্ক সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে। কমিউনিটি সূত্রে তারা বাংলাদেশি আক্রান্ত বা মারা যাওয়ার তথ্য পান জানিয়ে বলেন, সরকারিভাবে কোনো তথ্য সরবরাহ করা হয় না বা চাওয়া যায় না।

ডা. সাদিয়া বলেন, নিউইয়র্কে এমন পরিস্থিতি হাসপাতালে যাওয়ার মতো অবস্থা নেই। তাই মিশন জরুরি যোগাযোগের জন্য একটি চিকিৎসক-পুল তৈরি করেছে, যেখানে ঘরে বসে বাংলাদেশিরা চিকিৎসকের সঙ্গে কথা বলতে পারবেন এবং আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নিতে পারবেন।

যুক্তরাষ্ট্রের অন্য দায়িত্বশীল কূটনৈতিক সূত্র জানিয়েছে, মিশিগানের ডেট্রয়েট সিটিতে একজন ও নিউজার্সির প্যাটারসনে একজন বাংলাদেশি নারী করোনায় মারা গেছেন।

সোমবার স্থানীয় সময় সকালে নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রবাসী ফটো সাংবাদিক এ হাই স্বপন। শারীরিক নানা জটিলতায় ভোগা স্বপন করোনায় আক্রান্ত হয়ে কুইন্সের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাছাড়া গত দু’দিনে যারা মারা গেছেন তার মধ্যে রয়েছেন- আইটি প্রফেশনাল মির্জা নুরুল হুদা (৪৪), মোহাম্মদ আনিসুর রহমান (৭৬), জায়েদ আলম (৪৫), মোতাব্বির চৌধুরী (৬৮), বিজিত কুমার সাহা (৩৮), মোহাম্মদ শিপন মোসেন (৫৬) শফিকুর রহমান মজুমদার ও কাজী কায়কোবাদ।

বাংলাদেশি মৃত্যুতে দ্বিতীয় লন্ডন

যুক্তরাষ্ট্রের পর করোনায় বাংলাদেশি বংশোদ্ভূতদের মারা যাওয়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে যুক্তরাজ্য। দেশটিতে সোমবার পর্যন্ত ১১ বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ১০ জনই লন্ডনে আর একজন বার্মিংহামে।

যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী মঙ্গলবার জানান, গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে করোনায় ৩৯৩ জনের মৃত্যু হয়েছে। আশার দিক হচ্ছে ওই তালিকায় কোনো বাংলাদেশি নেই। তবে সোমবার পর্যন্ত ১১ বাংলাদেশি বংশোদ্ভুত মারা গেছেন।

কাতারে দুই প্রবাসীর মৃত্যু

কাতারে দুইজন প্রবাসী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে আবুল কাশেম (৫৮) নামের এক প্রবাসী চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার মারা গেছেন। তার বাড়ি গাজীপুরের কালিয়াকৈরে। এর আগে গত ২৩ মার্চ দীপক কুমার (৫৭) নামের একজন মারা যান। তার বাড়ি শ্রীমঙ্গলে।

ভয়াবহ পরিস্থিতি ইতালিতে

ইতালিতে করোনা প্রকোপ ভায়বহ রূপ নিয়েছে বেশ আগেই। তবে সেই তুলনায় বাংলাদেশি বংশোদ্ভূত বা প্রবাসীদের মৃত্যু ও আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম। ইতালিতে এখন পর্যন্ত এক লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ১২ হাজার মানুষের। এর মধ্যে দুইজন বাংলাদেশিও রয়েছেন।

মিলানের বাংলাদেশ কনস্যুলেট জানিয়েছে- প্রতি দুই মিনিটে একজনের মৃত্যু দেখেছে ইউরোপের প্রভাবশালী দেশ ইতালি। কিন্তু এত দিনে বাংলাদেশিদের আক্রান্ত হওয়ার সংখ্যা তুলনামূলক কম ছিলে। যদিও ইতোমধ্যে দুইজনের মৃত্যু হয়েছে। তবে মিলান, বেরগামো, ব্রেসিয়াসহ বৃহত্তর লোম্বাদিয়া, ভারেজে, তরিনো, রোমসহ বিভিন্ন শহরে আক্রান্ত বাংলাদেশির সংখ্যাও উদ্বেগজনক হারে বৃদ্ধির খবর আসছে।

বিদেশে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া বাংলাদেশিদের সংখ্যা প্রায় অর্ধশতক পার হলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেল এখনও ছয় জনের মৃত্যুর কথা বলছেন।

করোনা সেলের প্রধান অতিরিক্ত পররাষ্ট্র সচিব ডা. খলিলুর রহমান জানান, যুক্তরাষ্ট্রের স্থানীয় আইনে চিকিৎসাধীন কিংবা মারা যাওয়া ব্যক্তির পরিবার ছাড়া অন্যদের তথ্য শেয়ার করা নিষেধ। ফলে সেখান থেকে সরকারিভাবে তথ্য পাওয়ার সুযোগ নেই। সর্বশেষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় নিউইয়র্কে একজন সাংবাদিকসহ অনেকের মৃত্যুর খবর কমিউনিটি মারফত পেয়েছি।

তিনি বলেন, এটাতো আনুষ্ঠানিক বা সরকারি তথ্য নয়। ইতালিতে দুইজন মারা গেছেন। এর মধ্যে একজন লন্ডনে গিয়ে মারা যান। স্পেনে ১, কাতারে সর্বশেষ ২ জন এবং সুইডেনে ১ জন এই ৬ বাংলাদশির মৃত্যুর বিষয়টি আমরা সরকারি বা আনুষ্ঠানিকভাবে বলছি। বাকি আপনারা যা পাচ্ছেন তা অনানুষ্ঠানিক।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের প্রধান ডা. খলিল বিশ্বের দেশে দেশে বাংলাদেশিদের উদ্বেগজনক হারে আক্রান্ত হওয়ার বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, নানা সূত্রে আমরাও তথ্য পাচ্ছি, কেবল যুক্তরাষ্ট্রেই শতাধিক বাংলাদেশি বংশোদ্ভূত করোনায় আক্রান্ত হয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভূত বা অভিবাসীদের আক্রান্তের হারও লাফিয়ে লাফিয়ে বাড়ছে জানিয়ে তিনি বলেন, সব মিলে দেশের বাইরে দুই শতাধিক বাংলাদেশির করোনা শনাক্ত হয়েছে আমরা এমন তথ্য পেয়েছি। যার মধ্যে ইতালিতে ৪০, স্পেনে ২৩, সিঙ্গাপুরে ১৪ জন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন বা নিচ্ছেন।

এদিকে কানাডা মিশন বলছে, দেশটিতে ২০ জনের মতো বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। ফ্রান্সেও প্রায় ২০ জনের মতো আক্রান্ত হওয়ার কথা জানা গেছে।

এছাড়া সৌদি আরবের মদিনায় মঙ্গলবার মারা যাওয়া বাংলাদেশি চিকিৎসক আশফাক হোসাইন ঝিনাইদহ ক্যাডেট ও সলিমুল্লাহ মেডিকেলে প্রাক্তন ছাত্র বলে জানা গেছে। এর আগে ২৪ মার্চ মদিনায় করোনা আক্রান্ত প্রথম বাংলাদেশির মৃত্যু হয়। তার বাড়ি ঢাকার সাভারে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};