ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
9420
কুমিল্লায় রিকশা-ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা
Published : Sunday, 5 April, 2020 at 12:00 AM
কুমিল্লায় রিকশা-ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞাতানভীর দিপু ||
করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আজ থেকে আগামী ১১ তারিখ পর্যন্ত কুমিল্লায় প্রায় ৫ হাজার রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। গতকাল সন্ধ্যায় এসব রিকশা ও ইজিবাইকগুলোতে কুমিল্লা টাউনহল মাঠে ডেকে এনে লাল কালি দিয়ে ক্রস চিহ্নিত করে দেয়া হয়। আগামী ১১ এপ্রিলের আগে এসব যানবাহন রাস্তায় দেখা গেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানায় প্রশাসন। এই সিদ্ধান্তে শুরুতে এসব যানবাহনের চালকরা বিক্ষুব্ধ হলেও  পরে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহারের স্বান্তনায় তারা এই সিদ্ধান্ত মেনে নেয়। এমপি বাহার তাদের বলেন, রাষ্ট্রীয় নিরাপত্তার প্রয়োজনে এসব ক্ষুদে পেশাজীবীদের ত্যাগ জাতি মনে রাখবে।
পরে পুলিশের সদস্যরা কুমিল্লা টাউন হলে থাকা প্রায় ৫ হাজার রিক্সার পা-দানিতে লাল ক্রস চিহ্ন এঁকে দেন।
কুমিল্লা জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, রাষ্ট্রীয় সিদ্ধান্তে ইতোমধ্যে আন্তজেলা পরিবহন ব্যবস্থা বন্ধ আছে। আমরা চাই মানুষ এই সময়টা সামাজিক দূরত্ব নিরাপত্তা ব্যবস্থা মেনে চলুক। তাই বাসা থেকে বের হয়েই এসব ছোট ছোট রিকশা ইজিবাইক পেলেই উনারা চলাচল করতে চাইবেন। তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। সাধারণ করোনার সংক্রমন ঠেকাতে এমন উদ্যোগ।
তিনি আরো জানান, এসব চালকদের জিজ্ঞাসা করে নিশ্চিত হয়েছি যে আগে আগে তারা সরকার বরাদ্দ ত্রান পেয়েছে কি না? তারা - হ্যাঁ বলেছে। এরপরই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আশা করি এই সিদ্ধান্ত ফলপ্রসূ হবে।  
গাইবান্ধার রিকশা চালক আল-আমিন জানান, আমরা সিদ্ধান্ত মেনে নিয়েছি। জীবনের কথা মনে রেখে এই কয়টা দিন কষ্টে কাটাতে হবে। এই সময় আমাদের করারও কিছু থাকবে না। তারপরও আমরা করোনা ভাইরাসের কথা জানি- তাই অনেকে প্রথমে রাজি না থাকলেও পরে রাজি হয়েছে।
ঠাকুরগাওয়ের রিকশা চালক ফয়েজ জানান, অনেকেই এর আগে যার যার জেলায় চলে গেছে। আমরা তো যাইনি পেটের তাগিদে। রিক্সা চালিয়ে কিছু টাকা কামাই বাড়ি পাঠাই। তা দিয়েই চলে। এখন কি করবো বুঝতে পারছি না। তবে যেহেতু সবার সিদ্ধান্ত আমাকেও মেনে নিতে হলো। বাকি আল্লাহ ভরসা।
এদিকে করোনার সংক্রমণ এড়াতে সারা দেশে চলছে সকলের হোম কোয়ারেন্টাইন কর্মসূচী। সরকার বার বার সবাইকে নির্দেশ দিচ্ছেন অপ্রয়োজনে ঘর থেকে যেন বের না হন। এরই মধ্যে সেনাবাহিনীও এই কার্যক্রমে সংযুক্ত হয়ে কাজ পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় কুমিল্লায় এই ছোট পরিবহনগুলোকেও সাময়িক সময়ের জন্য বন্ধ করা হলো।  
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};