ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
23999
কুমিল্লা থেকে আরো ৬ জনের নমুনা সংগ্রহ, আরো দুই বাড়ি লকডাউন
নিজস্ব প্রতিবেদক,কুমিল্লা।।
Published : Sunday, 5 April, 2020 at 9:56 PM, Update: 05.04.2020 11:02:37 PM
কুমিল্লা থেকে আরো ৬ জনের নমুনা সংগ্রহ,
আরো দুই বাড়ি লকডাউনকরোনো ভাইরাসের লক্ষণ-উপসর্গ থাকায় কুমিল্লা থেকে আরো ৬ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। দাউদকান্দি ও দেবীদ্বারে দু’টি বাড়ি লকডাউন করা হয়েছে। অপরদিকে কুমিল্লা শহরের বাগিচাগাঁও থেকে করোনা লক্ষণ উপসর্গ দেখে সন্দেহভাজন একজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। দেবীদ্বার থেকে দুই মেয়ে, চৌদ্দগ্রাম থেকে দুই জন ও মুরাদনগর, দাউদকান্দি থেকে একজনের করে নমুনা সংগ্রহ করা হয়েছে। দাউদকান্দির নমুনা সংগ্রহ করা ব্যক্তি রবিবার সকালে মারা যান। সরকারি নির্দেশনা অনুযায়ী তাকে দাফন করা হয়।
এদিকে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর  নির্দেশনা অনুযায়ী পাঠানো ৩০ জনের জন্য ফলাফল না আসা ২১ জনের ফলাফল নেগেটিভ হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ হিসেবে তারা বলছেন- পজেটিভ রেজাল্ট হলে দ্রুতই জানানো হতো। এই ৩০ জনের মধ্যে ৯ জনের ফল শুক্রবার আসে। সেগুলোর ফল নেগেটিভ আসে।
কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন জানান, রবিবার কুমিল্লা থেকে মোট ৬ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। এর মধ্যে দেবীদ্বারের ২জন, দাউদকান্দির একজন, মুরাদনগরের একজন, চৌদ্দগ্রামের ২জন ও কুমিল্লা শহরের বাগিচাগাঁওয়ের একজনের নমুনা সংগ্রহ করা হয়। তাদের ফলাফল সোমবার পাওয়ার সম্ভাবনা রয়েছে।
তিনি জানান, আইইডিসিআর জেলা ভিত্তিক যে পজেটিভ সংখ্যা ম্যাপে দিয়েছে তাতে কুমিল্লা জেলায় একজন দেখানো আছে। তিনি ব্রাহ্মণপাড়ার। তবে তিনি কুমিল্লায় আসার সুযোগ পাননি। ঢাকা বিমান বন্দর থেকে তাকে কুয়েত মৈত্রী হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছিল। পরে পরীক্ষায় পজেটিভ আসে।
কুমিল্লার দেবীদ্বার থেকে শাহীন আলম জানান, ঢাকায় করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া পিতার দুই মেয়ে দেবীদ্বারের নানী বাড়িতে চলে আসায় কুমিল্লার দেবিদ্বারে জেলা পরিষদ সদস্য মো. শাহজাহান সরকারের বাড়ি লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। গতকাল রোববার বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার সুলতানপুর ইউনিয়নের তুলাগাঁও গ্রামে তার বাড়ি লোকডাউন ঘোষণা করেন দেবিদ্বার সহকারী কমিশনার ভূমি মোসা. সাহিদা আক্তার। এসময় উপস্থিত ছিলেন দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহমেদ কবীর।
স্থানীয়সূত্রে জানা যায়, গত ৩ এপ্রিল শুক্রবার ঢাকার শনির আখড়া থেকে কুমিল্লা জেলা পরিষদ সদস্য মো.  শাহজাহান সরকারের ভাতিজির দুই মেয়ে দেবিদ্বার উপজেলার তুলাগাঁও গ্রামে নানার বাড়িতে বেড়াতে আসেন। এর আগে ওই দুই মেয়ের বাবা ও মাকে করোনা সংক্রমণ সন্দেহে ঢাকার একটি হাসপাতালে পাঠালে সেখানে তাদের বাবা করোনার সংক্রমণ পজিটিভ এবং মায়ের নেগেটিভ রিপোর্ট পাওয়া যায়। বাবা বর্তমানে ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন।
এ ব্যাপারে জেলা পরিষদ সদস্য মো. শাহজাহান সরকার বলেন, আমার ভাতিজির দুই মেয়ে ঢাকায় থেকে পড়াশোনা করতো। ওদের বাবা একটি প্রাইভেট কোম্পনীতে চাকরি করে। চাকরীর সুবাধে ওদের বাবা কয়েকদিন আগে  ভারতীয় এক নাগরিকের সাথে মিটিং করে, ওই মিটিং এর দুইদিন পরই তার শরীরে জ¦র-ঠান্ডা-সর্দি দেখা দেয়। পরে করোনা সংক্রমণ সন্দেহে ঢাকার একটি হাসপাতালে পাঠালে সেখানে তার করোনার পজিটিভ রিপোর্ট পাওয়া যায়।  বর্তমানে বাবা ঢাকার একটি হাসপাতালে আইসোলশনে চিকিৎসাধীন রয়েছে। এ কারণে ওই বাড়িটি লকডাউন করা হয়েছে। ইতোমধ্যে এসব বাড়িতে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী দেয়া হয়েছে।   
এ ব্যাপারে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানান, ওই দুই স্কুলছাত্রীর বাবার করোনা সংক্রমণ রিপোর্ট পজিটিভ হওয়ায় তাদেরকে ১৪দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। উপজেলা সহকারী কমিশনার ভূমি মোসা, সাহিদা আক্তার জানান, ঢাকা থেকে গ্রামের নানার বাড়িতে বেড়াতে আসেন ওই দুই ছাত্রী। তবে তাদের শরীরে করোনা সংক্রমণের কোন উপসর্গ পাওয়া যায়নি। তাদের বাবার করোনা সংক্রমণ পজিটিভ হওয়ায় তারা নানার বাড়ি দেবিদ্বারে চলে আসেন। তাই তাদের নানার বাড়ি লক ডাউন ঘোষণা করা হয়েছে।  প্রসঙ্গত, দেবিদ্বার উপজেলায় করোনা সংক্রমণ সন্দেহে এই প্রথম কোন বাড়ি লক ডাউন ঘোষণা করেছে প্রশাসন। এ উপজেলা থেকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোগী পাওয়া যায়নি।
কুমিল্লার দাউদকান্দির ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের ভেলানগর গ্রামের কবির হোসেন (৪৭) এর অসুস্থতার লক্ষণ করোনা উপসর্গের সাথে যথেষ্ট সামঞ্জস্যপূর্ণ মনে করায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সুপারিশে বাড়িটির ৬ টি পরিবারকে আনুষ্ঠানিকভাবে লকডাউন ঘোষণা করেছেন দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান। তিনি জানান, বাড়িটি এখন থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দু'জন পুলিশ, ৩ জন গ্রাম পুলিশ ও ২ জন স্বেচ্ছাসেবকের পাহাড়ায় লকডাউনকৃত থাকবে। কাল সকালে স্বাস্থ্য কর্মকর্তা কর্তৃক সন্দেহভাজন আক্রান্তের নমুনা সংগ্রহ করা হবে মর্মে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};