ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
160
২৪ ঘণ্টা আইনি সহায়তা লিগ্যাল এইডের হেল্পলাইনে
Published : Tuesday, 28 April, 2020 at 3:10 PM
 ২৪ ঘণ্টা আইনি সহায়তা লিগ্যাল এইডের হেল্পলাইনে  নিজস্ব প্রতিবেদক ||
 

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের সাধারণ ছুটি ঘোষণার সঙ্গে সঙ্গে দেশের সব অফিস-আদালত বন্ধ রয়েছে। এই সংকটময় পরিস্থিতিতে বিনা খরচে বিচারপ্রার্থীদের আইনগত সহায়তা দিতে ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ তাদের হেল্পলাইন ২৪ ঘণ্টা খুলে দিয়েছে। এখন থেকে তাদের কল সেন্টারের ১৬৪৩০ নম্বরে ফোন করে আইনি সহায়তা পাওয়া যাবে।

আইন মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কল সেন্টারটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের নির্দেশে ২৪ ঘণ্টা খোলা রাখার উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, ২০০৯ থেকে সাল চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত গত দশ বছরে পাঁচ লাখ সাত হাজার চল্লিশ জন দরিদ্র-অসহায় মানুষকে বিনামূল্যে আইনগত সহায়তা দিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এটি আইন মন্ত্রণালয়ের অধীনেই বিচারপ্রার্থীদের সহায়তা দিয়ে থাকে।

আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিত করতে তাদেরকে আইনগত সহায়তা দিতে ২০০০ সালে প্রণয়ন করা হয় আইনগত সহায়তা প্রদান আইন-২০০০।

সোমবার (২৭ এপ্রিল) পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, সংস্থার পক্ষ থেকে গত ১০ বছরে ৬৪টি জেলার লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ৩ লাখ ৮৪ হাজার ৮২৩ জনকে, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ২০ হাজার ৯২ জনকে, জাতীয় হেল্পলাইন কলসেন্টারের ১৬৪৩০ নম্বরে ফোন কলের মাধ্যমে ৮৩ হাজার ৯১৮ জনকে এবং ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলের মাধ্যমে ১৮ হাজার ২০৭ জনকে আইনগত সহায়তা দেয়া হয়েছে। একই সময়ে সংস্থাটি ১ লাখ ২৬ হাজার ৪৯২টি লিগ্যাল এইড মামলাও নিষ্পত্তি করেছে।

এছাড়া ‘ডিজিটাল লিগ্যাল এইড’ সেবা প্রদানের জন্য ২০১৮ সালের অক্টোবরে ‘বিডি লিগ্যাল এইড’ নামে একটি অ্যাপ চালু করেন আইনমন্ত্রী আনিসুল হক। এতে দেশের যেকোনো প্রান্ত থেকে অ্যাপটির সাহায্যে ঘরে বসেই বিনা খরচে আইনি সহায়তা পাচ্ছেন অসহায় ও অসচ্ছল বিচারপ্রার্থী জনগণ।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};