ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
250
জজকোর্টের কর্মচারীকে দণ্ড, নির্বাহী ম্যাজিস্ট্রেটকে আইনজীবীর চিঠি
Published : Friday, 8 May, 2020 at 2:27 PM
 জজকোর্টের কর্মচারীকে দণ্ড, নির্বাহী ম্যাজিস্ট্রেটকে আইনজীবীর চিঠি  নিজস্ব প্রতিবেদক ||

জেলা জজ আদালতের ক্যাশিয়ার আনসার আলী এবং অফিস সহায়ক মোশারফ আলীকে সাজা দেয়ার ঘটনায় কুড়িগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিৎ চৌধুরীকে চিঠি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী পি এম সিরাজুল ইসলাম (সিরাজ প্রামাণিক)

বুধবার (৬ মে) ইমেইলের মাধ্যমে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে এই চিঠি পাঠান ওই আইনজীবী।

চিঠিতে উল্লেখ করেন, যে আইনের ধারায় আপনি সাজা দিয়েছেন, প্রথমত আপনি এ আইনের ব্যবহারই করতে পারবেন না। তাই আপনাকে আগে আইন শিখতে হবে।

আইনে কী বলা আছে-

২৫ (১) যদি কোনো ব্যক্তি- (ক) মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তাকে তার ওপর অর্পিত কোনো দায়িত্ব পালনের ক্ষেত্রে বাধা প্রদান বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন, এবং (খ) সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূলের উদ্দেশে মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার কোনো নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করেন, তাহলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হবে একটি অপরাধ।

(২) যদি কোনো ব্যক্তি উপ-ধারা (১) এর অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহলে তিনি অনূর্ধ্ব ৩ (তিন) মাস কারাদণ্ডে, বা অনূর্ধ্ব ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

উপরোক্ত আলোচনা থেকে জানা গেল যে- এ রোগ প্রতিরোধের উদ্দেশে মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার কোনো নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করেন, তাহলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হবে একটি অপরাধ। এখানে তিনজন ব্যক্তির কথা বলা হয়েছে। কোথাও নির্বাহী ম্যাজিস্ট্রেটের কথা বলা হয়নি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়- ন্যায়বিচার এমন একটি শব্দ, যার সঙ্গে কিছু বিষয় এত নিবিড় ও গভীরভাবে জড়িত যে, এর যেকোনো একটির কোন রকম ব্যত্যয় ঘটলে ন্যায় বিচার প্রতিষ্ঠা সম্ভব হয় না।

আইনজীবী সিরাজ প্রামাণিক চিঠিতে বলেন, যে আইন মানবাধিকার রক্ষা করতে পারে না, যে আইন ন্যায়পর নীতিমালা রক্ষা করতে পারে না, যে আইন সংবিধান সমুন্নত রাখতে পারে না, যে আইন সব স্বচ্ছতা, যৌক্তিকতা এবং পদ্ধতিগত সংহতি রক্ষা করতে পারে না, সেই আইন আর যাই হোক জনস্বার্থ রক্ষা ও আইনশৃঙ্খলা রক্ষা করতে সক্ষম এ কথা বিশ্বাস করার কোনো যৌক্তিক অবকাশ নেই।

ঘটনার বিবরণে জানা যায়, ৫ মে সোনালী ব্যাংক লিমিটেড, কুড়িগ্রাম শাখা থেকে আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কুড়িগ্রাম জেলা জজ আদালতের কর্মচারীদের উৎসব ভাতা ৫ লাখ ৮০ হাজার ১৩০ টাকা উত্তোলন করে রিকশায় করে আদালতের দিকে যাচ্ছিলেন আদালতের ক্যাশিয়ার মো. আনসার আলী ও অফিস সহায়ক মো. মোশারফ আলী। পথে আদর্শ পৌর বাজার নামক স্থানে পৌঁছালে নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিৎ চৌধুরী রিকশা থামিয়ে তাদের দোষী সাব্যস্ত করে ২০০ টাকা জরিমানা প্রদান করেন।

উল্লেখ্য, জেলা জজ আদালত কিংবা চিফ জুডিশিয়াল আদালতের কর্মচারীদের বেতন সাধারণত ব্যাংক থেকে উঠিয়ে রেভেনিউ স্ট্যাম্প সংবলিত রেজিস্ট্রারের স্বাক্ষর গ্রহণপূর্বক ক্যাশিয়ার অন্যান্য কর্মচারীদের মাঝে বেতন বণ্টন করে থাকেন।

কিন্তু দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের কথা না শুনে দু’জন রিকশায় ওঠায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ এর ২৫(১)(খ) ধারায় বর্ণিত অপরাধ সংঘটন করেছেন মর্মে উল্লেখে উক্ত আইনের ২৫(২) ধারা মোতাবেক যাত্রীদের একজনকে (মো. মোশারফ আলী) দোষী সাব্যস্তক্রমে ২০০ টাকা জরিমানা করেন।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};