ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
4769
সংক্রমণের সিংহভাগই উত্তর কুমিল্লায়
Published : Sunday, 10 May, 2020 at 12:00 AM, Update: 10.05.2020 12:29:23 AM
সংক্রমণের সিংহভাগই উত্তর কুমিল্লায়জহির শান্ত / তানভীর দিপু ||

কুমিল্লার উত্তরের উপজেলাগুলোতে করোনাভাইরাসের সংক্রমন সিংহভাগ। জেলায় আক্রান্ত দেড় শ জনের মধ্যে ৯৫ জনই উত্তরের উপজেলাগুলোতে। এছাড়া করোনায় মৃত্যুবরন করা ৮ জনও উত্তর কুমিল্লার। তাদের বাড়ি দেবীদ্বার, চান্দিনা ও মেঘনা উপজেলায়। পরিসংখ্যানে দেখা গেছে, উত্তরের উপজেলা  দেবিদ্বার উপজেলায় আক্রান্ত ৪১ জন(পুলিশ ১ জন) এবং মৃত্যুবরন করেছেন ৬ জন।  চান্দিনায় আক্রান্ত ১১ জন, সুস্থ ৩ জন এবং মৃত্যুবরন করেছেন ১ জন। মুরাদনগর উপজেলায় আক্রান্ত হয়েছেন ১৯ জন। তিতাস উপজেলায় আক্রান্ত হয়েছেন ১১ জন এবং সুস্থ হয়েছেন ৭ জন। দাউদকান্দি উপজেলায় আক্রান্ত হয়েছেন ৯ জন এবং সুস্থ হয়েছেন ৫ জন। হোমনা উপজেলায় আক্রান্ত হয়েছেন ২ জন এবং সুস্থ হয়েছেন ১ জন। মেঘনা উপজেলায় আক্রান্ত হয়েছে ৩ জন, মুত্যুবরন করেছেন ১ জন।

কুমিল্লার বাইরে থেকে এলাকায় মানুষ আসলেই প্রশাসনকে খবর দিতে হবে বলে জানিয়ে  দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী (সুমন) জানান, দাউদকান্দিতে আক্রান্ত ৯ জনই কুমিল্লার বাইরে থেকে আসা। উত্তরের উপজেলাগুলো নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে কাছে এবং বিভিন্ন রুটে আসা যায়। যে কারনে এসব উপজেলায় সংক্রমণ ছড়িয়েছে। এছাড়া সচেতনতা এবং সতর্কতার অভাবেও সংক্রমন বেশি। তবে প্রচুর পরিমানের নমুনা পরীক্ষার মাধ্যমে এই সংক্রমণ রোধ সম্ভব।

সংক্রমন প্রতিরোধে জেলা সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, সংখ্যা বেড়ে যাওয়া আতংকের কারন নয়, বরং স্বস্তির কারন। ওই উপজেলাগুলোতে প্রচুর নমুনা পরীক্ষা করা হচ্ছে এবং সেসব উপজেলায় প্রথম থেকেই রোগী শনাক্ত হওয়ায় সংখ্যাটা বেশি। তবে উত্তরের ওই উপজেলা গুলো থেকে আমরা শুরুর পরিকল্পনা অনুযায়ী নমুনা সংগ্রহ করে প্রতিনিয়ত পরীক্ষা করছি।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, এই নিয়ে করোনায় কুমিল্লা জেলায় সাত জনের মৃত্যু হলো। এছাড়া ও মেঘনার লুটের চর এলাকায় ঢাকা থেকে আসা এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরন করেছেন। নতুন আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নগরীতে দুই জন, মুরাদনগরে সাত জন, লালমাইতে দুই জন, দেবিদ্বার চার জন ও চৌদ্দগ্রামে একজন।

এপর্যন্ত কুমিল্লা জেলা থেকে করোনা ভাইরাস টেস্টের জন্য নমুনা প্রেরণ করা হয়েছে ৩ হাজার ১ জনের। করোনা ভাইরাস টেস্টের রিপোর্ট পাওয়া গেছে ২ হাজার ৯শ’ ১০ জন। রিপোর্ট পাওয়া যায় নাই ৯১ টির। করোনা ভাইরাস পজেটিভ ১৪৯ জনের । প্রাপ্ত রিপোর্ট হতে করোনা ভাইরাস নেগেটিভ ২ হাজার ৭শ’ ৬০ জনের । করোনয় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছেন ৭ জনের। করোনা পজেটিভ রোগী সুস্থ হয়েছেন ২৭ জন।

কুমিল্লায় করোনায় আক্রান্ত হয়েছেন বরুড়া ও দেবিদ্বারের ২ পুলিশ সদস্য।

এদিকে, মুরাদনগর উপজেলায় যে পরিবারে আজ সাত জন করোনা পজিটিভ হয়েছেন, ওই একই পরিবারে আগে আরও দুই জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছিলেন।উপজেলার নবীপুর পূর্ব ইউনিয়নের বাখরনগর গ্রামে একই পরিবারের যে সাত জন আজ করোনা পজিটিভ হলেন তাদের বয়স যথাক্রমে- ৫, ৮, ১০, ১৩, ১৬, ৫৫ ও ৬৫। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন কার্যালয়।

মুরাদনগর উপজেলার বাখরনগর গ্রামের দুই ব্যক্তি সম্প্রতি ঢাকা থেকে বাড়িতে আসেন।  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদের নমুনা সংগ্রহ করা হয়। তাদের রিপোর্ট পজিটিভ আসে। পরে ওই পরিবারের আরও সাত জনেরও রিপোর্টও শনিবার পজিটিভ আসে।

মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ নাজমুল আলম বলেন, ওই বাড়ির মোট ১১ জন সদস্যের মধ্যে ৯ জনই আক্রান্ত। তাদের আইসোলেশন নিশ্চিত করে পাশের সবকয়টি বাড়ি ও বাখরনগর- মোচাগড়া রাস্তা লকডাউন করা হয়।

দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহমেদ কবীর জানান, এই পর্যন্ত কুমিল্লা দেবিদ্বারে করোনা আক্রান্ত ছয় ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার নতুন মৃত ব্যক্তির বাড়ি উপজেলার মুকসার গ্রামে। এছাড়া নতুন করে আরও চার জনের করোনা শনাক্ত হয়েছে।

উল্লেখ্য, জেলার তিন হাজার একজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট এসেছে দুই হাজার ৭৮৯জনের। আক্রান্ত হয়েছে ১৫০ জন। ২৪ ঘণ্টায় দুইজনসহ সুস্থ হয়েছেন ২৯ জন।

 
 
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};