ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
171
বাংলাদেশের সঙ্গে আরো দুই বছর জেমি ডে
Published : Saturday, 16 May, 2020 at 3:36 PM
বাংলাদেশের সঙ্গে আরো দুই বছর জেমি ডে বিশেষ সংবাদদাতা ||

তৃতীয়বারের মতো চুক্তি করতে সম্মত ছিল বাফুফে-জেমি ডে দুই পক্ষই। পুনরায় সম্পর্কের সুতোটা গাঁথার ক্ষেত্রে বাধা ছিল ‘তিন মাস’। ১৬ মে থেকে ১৫ আগস্ট- এই তিন মাস ছাড়াছাড়ি বাফুফে ও জেমির।

আবার বন্ধন শুরু হবে ১৬ আগস্ট- বাফুফে এই শর্তটাই দিয়েছিল বাংলাদেশ ফুটবলের প্রধান কোচকে। অনেক ভেবেচিন্তে সেই শর্তে রাজি হয়েছেন কোচ ব্রিটিশ কোচ জেমি ডে। তিন মাস বেকার থেকেও তিনি আরও দুই বছর বাংলাদেশে কাজ করার সম্মতি দিয়েছেন। ব্যস, এখন সবকিছুই ফাইনাল।

শুক্রবার শেষ হয়েছে বাফুফে-জেমি ডে’র দ্বিতীয়বারের চুক্তির মেয়াদ। আজ (শনিবার) থেকে কাগজ-কলমে তিনি আর বাংলাদেশ ফুটবল দলের কোচ নন।

তাহলে নতুন চুক্তি ১৬ আগস্ট থেকে কেন? উত্তরটা সহজ। এই তিন মাসে জাতীয় দলের কোন কার্যক্রম শুরুর সম্ভাবনা নেই। তাহলে বসিয়ে বসিয়ে একজন বিদেশি কোচকে মোটা অংকের বেতন কেন দিতে যাবে বাফুফে? তাই তো জেমিকে বলা হয়েছিল- তিন মাস পর থেকে কাজে লাগতে চাইলে বাফুফে চুক্তি করবে।

কোচ জেমি ডে ইংল্যান্ড থেকে জানিয়েছেন, ‘সব ঠিকঠাক। আমি এখন বাফুফের সিদ্ধান্তের অপেক্ষায়।’ বাফুফেও ইতিমধ্যে কোচকে জানিয়ে দিয়েছে, ‘তুমি আছ আরও দুই বছর।’ তো এখন বাকি শুধু আনুষ্ঠানিকতা। সেটা কবে?

বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাঈম সোহাগ জানিয়েছেন, ‘কোচের সঙ্গে আমাদের সব আলোচনা শেষ। এখন আমরা ভার্চুয়াল সভা করে আনুষ্ঠানিকতা সারবো। ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ, ডেপুটি চেয়ারম্যান আরেক সহ-সভাপতি তাবিথ আউয়াল, জেমি ডে ও তার এজেন্টকে নিয়ে আগামী সপ্তাহেই ভার্চুয়াল সভা করব।’

এই তিন মাস কী করবেন জেমি ডে? তিনি কি সুযোগ পেলে অন্য কোন কাজ করতে পারবেন? ‘এই তিন মাস জেমি আমাদের কোচ নন। তিনি যদি এই সময়ে অন্য কোন কাজ করতে চান, করতে পারবেন। আমাদের কোন আপত্তি থাকার কারণ নেই’- বলছিলেন বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাঈম সোহাগ।

জেমি ডে বাংলাদেশ ফুটবলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন ২০১৮ সালের ১৭ মে। গত বছর আরও এক বছরের জন্য তিনি চুক্তিবদ্ধ হয়েছিলেন বাফুফের সঙ্গে। যে চুক্তির শেষদিন ছিল শুক্রবার (১৫ মে)। আগামী ১৬ আগস্ট থেকে বাংলাদেশের সঙ্গে আবার পথচলা শুরু হবে তার।

গত দুই বছরে জেমি ডে’র অধীনে জাতীয় ফুটবল দল ম্যাচ খেলেছে ১৯টি। এর মধ্যে ৮ ম্যাচ জিতেছে বাংলাদেশ, ৯টি হেরেছে, ড্র হয়েছে দুটি। জয়ের হার ৪২.১১ শতাংশ। গত ২০ বছরে কোন কোচের অধীনেই বাংলাদেশ এত ম্যাচ খেলেনি।

আগামী দুই বছরের চুক্তি শেষ করলে জেমি ডে হবেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সবচেয়ে বেশিদিন দায়িত্ব পালন করা কোচ। বাংলাদেশ ফুটবলের প্রথম বিদেশি কোচ ছিলেন জার্মানীর ওয়ার্নার বেকেনহফট। ১৯৭৮ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি ছিলেন বাংলাদেশের কোচ।

জেমি ডে’র মতো ফর্টিস একাডেমির ৩ ইংলিশ কোচের সঙ্গেও তিন মাস বিরতি দিয়ে নতুন করে চুক্তির বিষয়টি ভাববে বাফুফে। রবার্ট মিমস, পিটার টার্নার, রবার্টস রাইলস নামের তিনজন ইংলিশ কোচ ছিলেন বাফুফের একাডেমির দায়িত্বে। তাদের সঙ্গে বাফুফের চুক্তি শেষ হয়েছে গত ২৭ এপ্রিল।

নতুন চুক্তির বিষয়ে বাফুফের সঙ্গে যোগাযোগও করেছিলেন এই তিন ব্রিটিশ কোচ। কিন্তু জুনের আগে তাদের সঙ্গে আলোচনায় আগ্রহী নয় বাফুফে। যদি তারা আবার একাডেমির দায়িত্ব নিতে চান, তাহলে জেমির মতো তাদেরও আড়াই থেকে ৩ মাস বেকার থাকতে হবে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};