ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
7459
সুপার সাইক্লোন আম্পানে অতিভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ার শঙ্কা-
কুমিল্লায় ৬ নম্বর বিপদ সঙ্কেত
জহির শান্ত:
Published : Tuesday, 19 May, 2020 at 8:47 PM
কুমিল্লায় ৬ নম্বর বিপদ সঙ্কেত উপকূলীয় জেলা না হলেও এবং নিম্নাঞ্চল না থাকলেও উপকূলীয় জেলার মতো কুমিল্লাও ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সুপার সাইক্লোনে রূপ নেয়া ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে কুমিল্লায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বাতাসের গতিবেগ ঘন্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার ছাড়িয়ে যাবে।
বিশিষ্ট আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, ফেনী ও নোয়াখালীর মতো পাশ্ববর্তী জেলা হিসেবে কুমিল্লাও ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় রয়েছে। চাঁদপুর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। বুধবার এই বিপদ সংকেত পরিবর্তিত হলে কুমিল্লায় ৮ নম্বর হতে পারে।
আম্পানের গতি-প্রকৃতি তুলে ধরে আবহওয়াবিদ আব্দুল মান্নান বলেন, “সাইক্লোনটি এখন ঘণ্টায় ১৮-২০ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগোচ্ছে। বুধবার দুপুরের পর থেকে বাংলাদেশ উপকূলে প্রভাব শুরু হবে। সন্ধ্যা থেকে রাতভর ঝড়ের প্রভাব থাকবে উপকূল জুড়ে।”
সুপার সাইক্লোনে রূপ নেয়া ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে কুমিল্লায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বাতাসের গতিবেগ ঘন্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার ছাড়িয়ে যাবে। দুর্যোগকালীন এ সময়ে কুমিল্লায় ৬ নম্বর সতর্কতা সঙ্কেত দেখানো হয়েছে।
এদিকে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যা থেকে কুমিল্লায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। দিনভর প্রচ- গরম ও রোদে হাঁসফাঁস করতে থাকা মানুষজন সন্ধ্যার এ বৃষ্টিতে কিছুটা স্বস্তি অনুভব করেন। মঙ্গলবার কুমিল্লায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।
এ বিষয়ে যোগাযোগ করা হলে কুমিল্লা আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. ইসমাইল ভূইয়া বলেন,  ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে কুমিল্লায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। ১৫০ থেকে ১৬০ কিলোমিটার সেই দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
মঙ্গলবার সন্ধ্যার বৃষ্টি আম্পানের প্রভাবে কি নাÑ জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি নিশ্চিত নয়। তবে এটা ঠিক বৃষ্টিতে আম্পানের পরোক্ষ প্রভাব থাকতে পারে।’
বাতাসে ঘূর্ণায়মন হয়ে পূর্ব দিক থেকে বৃষ্টিপাত হচ্ছে বলেন জানান তিনি।
ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর বিক্ষুব্ধ থাকায় আগের মতই মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।
আর উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।
আবহাওয়া অফিস বলছে, ২২ মে অমাবস্যা থাকায় এর প্রভাবে শক্তিশালী হয়ে উঠবে জোয়ার। ঘূর্ণিঝড় ও অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং আশপাশের দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-১০ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
এদিকে মঙ্গলবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের শেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপার সাইক্লোন আম্পান চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮১০, কক্সবাজার উপকূল থেকে ৭৬৫ এবং মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছে বুধবার সন্ধ্যার মধ্যে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।
সুপার সাইক্লোন কেন্দ্রের ৯০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২২৫ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ২৪৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};