ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
6600
মহাসড়কের কুমিল্লা অংশে ঘরমুখো মানুষের দীর্ঘ স্রোত
পায়ে হেঁটেই ঢাকা ছাড়ছেন অনেকে-
Published : Wednesday, 20 May, 2020 at 4:50 AM
মহাসড়কের কুমিল্লা অংশে ঘরমুখো মানুষের দীর্ঘ স্রোত
তানভীর দিপু: করোনাভাইরাসের কারনে লকডাউন থাকায় যানবাহন না পেয়ে রাজধানী ঢাকা থেকে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় হেঁটেই বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছেন ঈদে ঘরমুখো হাজার হাজার মানুষ। করোনাকালে রাজধানীতে প্রবেশ এবং বাহির হবার জন্য নিষেধাজ্ঞা উপেক্ষা করেই পরিবারের সদস্যদের নিয়ে অনেকের এই যাত্রা।

 করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি এই বিধি নিষেধের তোয়াক্কা না করেই অন্যান্য স্বাভাবিক সময়ের মতো এই বাড়ি ফেরার এই যাত্রা করোনার সংক্রমণের আশংকা বাড়াচ্ছেই বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

গতকাল মঙ্গলবার সকালে কুমিল্লার দাউদকান্দি টোলপ্লাজায় দেখা যায় মেঘনা গোমতী সেতুর ওপার থেকে হেঁটে আসছে নানান বয়সের মানুষ। সবাই ঈদ উপলক্ষ্যে রাজধানী থেকে নিজের বাড়ির উদ্দ্যেশ্যে রওনা হয়েছে। এদের প্রায় সবাই ঢাকা থেকে ভেঙ্গে ভেঙ্গে মুন্সীগঞ্জের ভবেরচর কিংবা মেঘনা-গোমতী সেতুর মুন্সীগঞ্জের অংশে নেমে কুমিল্লার অংশে হাঁটা শুরু করে। 

মহাসড়কের কুমিল্লা অংশে ঘরমুখো মানুষের দীর্ঘ স্রোত
পথচারীরা জানায়, দাউদকান্দি টোলপ্লাজা পার হলেই পুলিশ অতিপ্রয়োজনীয় গাড়ি ছাড়া সকল গাড়ি আবার উৎসস্থানে ফিরিয়ে দিচ্ছে। গাড়িতে এসে কোন লাভ নেই। হাঁটাই একমাত্র উপায়। এদিকে গতকাল মঙ্গলবার ভোরেই দাউদকান্দি হাইওয়ে পুলিশ কয়েক শ’ গাড়ি আটক করে ঢাকার দিকে ফিরিয়ে দেয়। 

ময়নামতি হাইওয়ে ক্রসিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ সাফায়াত হোসেন জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বিভিন্ন অংশেই চেকপোষ্ট আছে। যেখানে পুলিশ মহাসড়কে চলাচল করা বিভিন্ন প্রাইভেট গাড়িগুলোকে পর্যবেক্ষণ করছে। করোনা প্রাদুর্ভাবে রাজধানী থেকে সারাদেশে আসা যাওয়া বন্ধ সেটি নিশ্চিত করতে হাইওয়ে পুলিশ দিন রাত ২৪ ঘন্টা কাজ করে যাচ্ছে। দাউদকান্দি টোলপ্লাজা এলাকায় পুলিশের চেক পোষ্ট থেকে পর্যবেক্ষণ করে চট্টগ্রামমুখী গাড়িগুলোর ব্যাপারে সেখানকার থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ ব্যবস্থা নিচ্ছে। 

মঙ্গলবার সকাল ৭টায় দাউদকান্দি টোলপ্লাজা এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, পুলিশ অন্তত দুই শ’ চট্টগ্রামমুখী প্রাইভেটকার আটক করে যাত্রী ও চালকদের জিজ্ঞাসাবাদ করছে। এদের মধ্যে যারা অতিপ্রয়োজনীয়তার কাগজপত্র দেখাতে  পেরেছেন তাদের ছেড়ে দেয়া হচ্ছে। বাকিদের আবার যেখান থেকে এসেছে সেখানে পাঠানো হচ্ছে। অন্যদিকে সেতু থেকে দল বেঁধে মানুষ আসছে কুমিল্লার দিকে। সামাজিক দূরত্ব বা করোনাভাইরাস থেকে বাঁচার জন্য পর্যাপ্ত উপকরণ না নিয়েই তারা হাঁটছেন।

মহাসড়কের কুমিল্লা অংশে ঘরমুখো মানুষের দীর্ঘ স্রোত
এদিকে পুলিশের এই পর্যবেক্ষনের খবর পেয়ে অনেকেই মুন্সীগঞ্জ এলাকার ভবেরচর বা মেঘনা-গোমতী সেতুর পশ্চিম পাশে নেমে যায়। সেখান থেকে প্রায় দুই থেকে আড়াই কিলো দল বেঁধে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেয়। 
কুমিল্লার মুরাদনগরগামী মফিজ উদ্দিন জানান, করোনার আতংক নিয়ে ভিড়ে গা ঘেষাঘেষি করে  নারায়ণগঞ্জের মোগরাপাড়া থেকে ৫বার গাড়ি বদলিয়ে এসেছি ।  ভবেরচর এসে হাঁটা শুরু করেছেন। আমার মত অনেকেই এভাবে আসছেন।   

দাউদকান্দির বিশ্বরোড এসে অটোরিক্সা ভাড়া নেয়ার সময় লক্ষীপুরগামী কলেজ ছাত্র শাকিল জানায়, পরিবারের অন্য সদস্যদের নিয়ে ঢাকা থেকেই রওনা হয়েছেন। ছোট ছোট ভাই বোনদের নিয়ে টোলপ্লাজার পশ্চিম পাশ থেকে হাঁটছেন। প্রায় ৪ কিলোমিটার হাঁটছে সবাই। ঈদে বাড়ি যাবার আনন্দে কষ্টটা-কষ্ট মনে হচ্ছে না। 

টোলপ্লাজা এলাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী চান্দিনার তামান্না জানায়, ঢাকার উত্তরা থেকে সাড়ে ৭ শ’ টাকা খরচ করে টোলপ্লাজায় এসেছে।  ভারী ব্যাগ হাতে অপেক্ষা করছেন, চান্দিনা থেকে  তার ভাই মোটর বাইকে করে এসে নিয়ে যাবে। 

কুমিল্লা জেলা সংক্রমণ প্রতিরোধ বিষয়ক সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, ঢাকা, নারায়ণগঞ্জ থেকে অন্যান্য জেলা থেকে চট্টগ্রামের বিভিন্ন জেলায় এই মুহুর্তে মানুষ যাওয়া-এটা খুবই আতংকজনক। দাউদকান্দি উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ সমন্বিত ভাবে কাজ করছে। 






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};