ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
247
করোনা চিকিৎসায় কুমিল্লায় নতুন দিগন্ত কুমিল্লা মেডিকেলের করোনা ইউনিট
Published : Thursday, 4 June, 2020 at 12:00 AM
করোনা চিকিৎসায় কুমিল্লায় নতুন দিগন্ত কুমিল্লা মেডিকেলের করোনা ইউনিটতানভীর দিপু: যে কোন জায়গা থেকে আসা মুমূর্ষ করোনা আক্রান্ত রোগীকে পূর্ণাঙ্গ চিকিৎসার নতুন দ্বার কুমিল্লা মেডিকেল কলেজের কোভিড-১৯ ডেডিকেটেড ইউনিট। গতকাল বুধবার এই এই ইউনিটটি যৌথভাবে উদ্বোধন করেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি ও কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার। উদ্বোধন শেষে মেডিকেল কলেজের সম্মেলন কক্ষে জেলা স্বাস্থ্যসেবা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। সভায় কুমিল্লা মেডিকেল কলেজের কোভিড-১৯ ইউনিটের জন্য আরো ১ কোটি টাকা বরাদ্দের ঘোষনা দেন এলজিআরডি মন্ত্রী। এছাড়াও এই জুন মাসের মধ্যেই কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা ল্যাবে আরো একটি পিসিআর মেশিন আনার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া কুমিল্লা শহরে (সদর+সিটি) ৪টি নমুনা সংগ্রহের বুথ স্থাপন করার সিদ্ধান্তও নেয়া হয়। খুব জরুরিভাবে কুমিল্লা সিটি কর্পোরেশনের পিছনে পুরোনো পৌরসভা ভবনে একটি ও সদর দক্ষিণ সিটি কর্পোরেশন ভবনে একটি বুথ স্থাপন করা হবে। পরবর্তীতে নতুন পিসিআর মেশিন সংযোজনের পর আরো দুইটি বুথ বসানো হবে।  এসব উদ্যোগের জন্য প্রয়োজনীয় জনবল যোগান দিবে জেলা সিভিল সার্জন কার্যালয়। আর এসব কাজের জন্য প্রয়োজনীয় অর্থায়ন করবে কুমিল্লা সিটি কর্পোরেশন। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।
ডা. মুজিবুর রহমান আরো জানান, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এখন কোভিড এবং নন-কোভিড সবাইকে চিকিৎসা দেয়া হবে। করোনা রোগীদের জন্য কোভিড ইউনিটের জন্য মূল গেটেরও পূর্ব পাশে নতুন আলাদা প্রবেশপথ করা হয়েছে। তারা ওই পথেই প্রবেশ করবেন। আর হাসপাতালের প্রধান গেট দিয়ে অন্যান্য নন-কোভিড রোগীরা প্রবেশ করবেন। এই বিশেষায়িত ইউনিটটিতে ইতমধ্যে ৩৯ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছে। এছাড়া ১ জন রোগী আইসিইউতে ভর্তি আছে।
করোনা ইউনিটটি পরিচালনা করার জন্য আপাতত তিন শিফটে ৩০ জন চিকিৎসকসহ পর্যাপ্ত নার্স ও সহযোগি নিয়োজিত রয়েছে। প্রতি শিফটে ১০ জন চিকিৎসক দায়িত্ব পালন করবেন। এছাড়া আইসিইউ ইউনিটের জন্য রয়েছে আলাদা টিম। ১০টি আইসিইউ বেডসহ মোট ১৫৪টি বেড রয়েছে কুমিল্লা মেডিকেল কলেজের নতুন কোভিড-১৯ করোনা ইউনিটটিতে। এদিকে, কুমিল্লা জেলার করোনা রোগীদের আইসোলেশনের জন্য এই হাসপাতালটি নতুন দিক উন্মোচন করেছে বলে জানিয়েছেন জেলা সংক্রমন প্রতিরোধ কমিটির সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী। তিনি জানান, কুমিল্লার প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনা রোগীদের সীমিত পরিসরে চিকিৎসা দেয়া হচ্ছে। এখন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এই রোগের চিকিৎসা শুরু হওয়ায় পুরো জেলাবাসী অনেকটা আশ্বস্ত হতে পেরেছে। এছাড়া কুমিল্লা সদর ও সিটি কর্পোরেশন এলাকার বিপুল জনগোষ্ঠীর মধ্যে যে পরিমানে করোনা সংক্রমন দেখা যাচ্ছে তাদের চিকিৎসার জন্য এই ইউনিটটি খুবই কার্যকরী ভূমিকা পালন করবে। বিশেষ করে মুমূর্ষ করোনা রোগীদের জন্য খুব উপকার হবে। তবে সবার এটা খেয়াল রাখতে হবে-এই ইউনিটটি সর্ব সাধারনের জন্য নয়।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};