ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
558
দেবিদ্বারে করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন চিকিৎসকরা
Published : Thursday, 4 June, 2020 at 6:13 PM
দেবিদ্বারে করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন চিকিৎসকরাশাহীন আলম, দেবিদ্বার।
লকডাউনের ফেরে পড়ে সবাই ঘরে বসে আছি। খাচ্ছি-দাচ্ছি-ঘুমাচ্ছি। কিন্তু সেই কসাই নামে খ্যাতদের কোনো ফুরসত নেই। প্রতি মুহুর্তে মৃত্যুঝুঁকি নিয়ে এক অদৃশ্য ঘাতকের বিরুদ্ধে তারা অবিরাম লড়াই চালিয়ে যাচ্ছেন। সারা দেশেই করোনা রোগীদের চিকিৎসা করতে গিয়ে অনেক চিকিৎসক সংক্রমিত হচ্ছেন প্রাণহানিও  ঘটছে। এই খবর জানার পরও দু-একটা ব্যতিক্রম বাদে চিকিৎসকরা ভয়ে পালিয়ে যাননি। সীমিত সামর্থ্য নিয়েই বুক উঁচিয়ে লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন আমাদের চিকিৎসকরা। তাদের এই লড়াই কেবল চাকরির স্বার্থে নয়। এ লড়াইয়ের চেতনা পেশাগত আদর্শ ও মানবিকতার ডাকে আত্মদানের প্রেরণা থেকে উৎসারিত। করোনার বিপক্ষে মানবিকতার পক্ষে চিকিৎসকদের এ লড়াই চলছে চলবে। তারা কখনও 'পারব না' কথাটি বলেন না। চিকিৎসকদের এ লড়াইটা সারা দেশের ন্যায় দেবিদ্বারেও চলছে। সাম্প্রতিক সময়ে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে কারোনা মোকাবিলায় চিকিৎসকদের পেশাগত দায়িত্বশীলতা ও মানবিকবোধের অসামান্যতা দেবিদ্বারবাসীকে অভিভূত করেছে।
ইতোমধ্যে দেবিদ্বারে করোনা রোগীদের সেবা প্রদান করতে গিয়ে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাতজন করোনা যুদ্ধা আক্রান্ত হয়েছেন। এরপরেও দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য বিভাগের সকল কার্যক্রম চলমান আছে বলেন জানান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর। বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে গিয়ে দেখা গেছে, যাদের করোনা উপসর্গ আছে তাদের শনাক্তের পর একটি ফর্মে তার ও পরিবারের সকল যাবতীয় তথ্য সংগ্রহ করা হয়। তথ্য সংগ্রহের পর তাদের নমুনা সংগ্রহের কাজ চলে। নমুনা সংগ্রহের জন্য দুটি টীম রয়েছে। একটি স্থায়ী টীম অপরটি ভ্রাম্যমান টীম। স্থায়ী টীমটি  উপজেলা  স্বাস্থ্য কমপ্লেক্সে  আসা  সন্দেহজনক রোগীর ‘স্যাম্পল  কালেকশান বুথ’ এ নমুনা  সংগ্রহ করেন। আর ভ্রাম্যমান টীমটি সন্দেহজনক রোগীর বাড়ীতে গিয়ে নমুনা সংগ্রহের কাজ করেন। করোনা উপসর্গ নিয়ে কেউ মারা গেলে ভ্রাম্যমান টীমটি  মৃত ব্যক্তির বাড়ীতে গিয়ে তার মরদেহ থেকে নমুনা সংগ্রহ করে থাকেন। এছাড়াও তার পরিবারে ও সংস্পর্শে থাকা লোকদের শনাক্ত করে তাদের নমুনা সংগ্রহ করে থাকেন। তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করেন। কোন ব্যক্তির করোনা পজিটিভ  রিপোর্ট  আসলে  উপজেলা  স্বাস্থ্য ও  পরিবার  পরিকল্পনা  কর্মকর্তাসহ সংশ্লিষ্ট চিকিৎসক, উপজেলা প্রশাসন আক্রান্ত ব্যক্তির বাড়ী, কর্মস্থলসহ তার সংস্পর্শে থাকা আশ-পাশে বাড়িঘর লকডাউন নিশ্চিত করেন এবং তাদের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন। দেবিদ্বারে করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন চিকিৎসকরা
 উপজেলা স্বাস্থ্য বিভাগ থেকে জানা যায়, হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীদের সেবায় চারটি আইসোলেশন টীম পর্যায়ক্রমে নিয়োজিত রয়েছেন। পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিটি  টীমে দুইজন মেডিকেল অফিসার, দুইজন সিনিয়র ষ্টাফ নার্স ও  একজন ওয়ার্ড বয় রয়েছেন যারা একটানা ১০দিন কাজ করার পর পরবর্তী টীমের কাছে দায়িত্ব ভার হস্থান্তর করে ১৪ দিনের জন্য  হোম কোয়ারেন্টাইনে থাকেন। বর্তমানে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে বর্তমানে তিনজন পজিটিভ রোগী ভর্তি আছেন। এর আগে বরকামতা ইউপির বাগুর গ্রামের সাথী আক্তার করোনা পজিটিভ আইসোলেশনে ইউনিটে দীর্ঘ ২৮ দিন চিকিৎসা নিয়ে পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এদিকে, হোম আইসোলেশনে থাকা করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করণের লক্ষ্যে টেলি মেডিসিন সেবার আওতায় নয়জন চিকিৎসকের সমন্বয়ে টেলিমেডিসিন টীম সর্বদা কাজ করছেন। তাদের ফোনে ফোনে ওই চিকিৎসকরা বিভিন্ন পরামর্শ, স্বাস্থ্যবিধি, মনোবল দৃঢ় রাখাসহ যাবতীয় পরামর্শ দিচ্ছেন। কুমিল্লা ৪ (দেবিদ্বার) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল’র  নিজস্ব অর্থায়নে ও ব্যবস্থাপনায়  করোনা  আক্রান্ত রোগীদের ওষধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী বিনামুল্যে বিতরণ করা হচ্ছে। উপজেলায় করোনা আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফন কাফন যথানিয়মে সম্পন্ন করার জন্য  ৪১ সদস্যের স্বেচ্ছাসেবক টীমকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। করোনা দূর্যোগ পরিস্থিতিতে চিকিৎসকরা সাপ্তাহিক এবং সরকারী ছুটির দিনেও  নিরলসভাবে  রোগীদের সেবায় কাজ করে যাচ্ছেন।
করোনা পরিস্থিতির বিভিন্ন তথ্য ‘উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’ দেবিদ্বার, কুমিল্লা এই নামের একটি ফেইসবুক পেজ থেকে প্রতিদিন নিয়মিত সরবরাহ করা হয়। এছাড়া ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর নিয়মিত স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষ, উপজেলা প্রশাসন, পুলিশ বাহিনী, গোয়েন্দা সংস্থা, সেনাবাহিনী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ সাধারণ জনগণের সাথে যোগাযোগ রেখে স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় দিক নির্দেশনা তথ্য ও পরামর্শ প্রদান করে যাচ্ছেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর জানান, করোনাকালীন সময়ে চিকিৎসক, নার্সসহ হাসপাতালের সংশ্লিষ্ট সকলে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছি। এ লড়াইয়ে আমাদের জয়ী হতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান বলেন, পরিবারের সদস্যদের মায়া ত্যাগ করে রাত-দিন তারা কাজ করছেন দেশের তরে, মানবতার তরে। তবে এসব যোদ্ধাকে নিয়ে পরিবারের সদস্যদের মনে যতটা না ভয় কাজ করে, তারচেয়েও বেশি গর্ববোধ করেন তারা। এ যুদ্ধে তারা সম্মুখযুদ্ধা, তারা হারতে শেখেননি। জীবনের সর্বাধিক ঝুঁকি নিয়ে যারা মানবতার সেবাদান করছেন তারা কি করে হারবে ? ইনশাআল্লাহ, উপজেলা প্রশাসন ও স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল তাদের যেকোন সাহায্য সহযোগিতায় পাশে থাকবে।  






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};