ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
3598
লকডাউনেও কোভিড সংক্রমণ বেড়ে চলেছে কুমিল্লা সিটিতে
Published : Wednesday, 24 June, 2020 at 12:00 AM, Update: 24.06.2020 1:26:30 AM
লকডাউনেও কোভিড সংক্রমণ বেড়ে চলেছে কুমিল্লা সিটিতেজহির শান্ত:
সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে কুমিল্লা সিটি কর্পোরেশনের ৪টি ওয়ার্ড লকডাউন করা হলেও নগরীতে কিছুতেই ঠেকানো যাচ্ছে না করোনার ভয়াল থাবা। লকডাউনের মধ্যেই কুমিল্লা শহরে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা, সংক্রমণ ছড়িয়ে পড়ছে নতুন নতুন এলাকায়। সেই সাথে বাড়ছে মৃত্যুও। গতকাল মঙ্গলবারও কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ৪৫ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।
সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় সর্বমোট কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৭৮৮ জন। এর মধ্যে মারা গেছেন ১২ জন। আর সংক্রমণ ও উপসর্গ মিলিয়ে মৃতের এ সংখ্যা দ্বিগুণেরও বেশি। এর মধ্যে ১৯ জুন থেকে গতকাল ২৩ জুন পর্যন্ত ৫ দিনেই নগরীতে আক্রান্ত হয়েছেন ২০৬ জন। ১৯ জুন মধ্যরাত থেকেই কুমিল্লা নগীর ৩, ১০, ১২ ও ১৩ নম্বর ওয়ার্ড অবরুদ্ধ করা হয়। কিন্তু এর পরের ৫ দিনে প্রতিদিন গড়ে ৪১ জনেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে।
অনুসন্ধানে জানা গেছে, গত ৪ মে কুমিল্লা শহরে সর্বপ্রথম রাজবাড়ি কম্পাউন্ড এলাকায় প্রবাস-ফেরত এক ব্যক্তির (৩৫) করোনাভাইরাস শনাক্ত হয়। এর দু’দিনপর ৭ মে ওই প্রবাসীর স্ত্রী (৩০) এবং আট বছরের ছেলেরও করোনা শনাক্ত হয়।
এরপর ধীরে ধীরে কুমিল্লা শহরের কমিউনিটিতে ছড়িয়ে পড়তে শুরু করে করোনার সংক্রমণ। ৩০ মে পর্যন্ত কুমিল্লা সিটিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিলো মাত্র ১১৪ জন।
জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী মূলত গত ৩১ মে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশে লকডাউন তুলে নেয়ার দিন থেকেই কুমিল্লা নগরীতে হু হু করে বাড়তে থাকে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। ৩১ মে থেকে গতকাল ২৩ জুন পর্যন্ত ২৪ দিনে কুমিল্লা সিটিতে কোভিড আক্রান্ত হয়েছেন ৬৭৪ জন। এর মধ্যে গত ৫ দিনেই আক্রান্ত হয়েছেন ২০৬ জন। অর্থাৎ গেলো ৫ দিনে গড়ে প্রতিদিন ৪১ জনেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন শহর কুমিল্লায়।
কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় প্রদত্ত কোভিড আক্রান্তের তালিকা অনুযায়ী গত ২৪ দিনের হিসেবে নগরীতে আক্রান্ত হয়েছেন ৬৭৪ জন। এর মধ্যে গতকাল ২৩ জুন ৪৫জন, ২২ জুন, ৭৪ জন, ২১ জুন ৭ জন, ২০ জুন ৩৯ জন, ১৯ জুন ৪১ জন, ১৮ জুন ৩৭ জন, ১৭ জুন ১৮ জন, ১৬ জুন ৫৫ জন, ১৫ জুন ১৪ জন, ১৪ জুন ৩৭ জন, ১৩ জুন ৪২ জন, ১২ জুন ৪১ জন, ১১ জুন ৭ জন, ১০ জুন ২৫ জন, ৯ জুন ২৯ জন, ৬ জুন ১৪ জন, ৫ জুন ২২ জন, ৪ জুন ১৭ জন, ৩ জুন ৪৮ জন, ২ জুন ১৪ জন ও ১ জুন ১২ জন ও ৩১ মে শনাক্ত হয়েছেন ৩৬ জন।
বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, গেলো তিন সপ্তাহ যাবত কুমিল্লা নগরে হু হু করে প্রতিনিয়ত বেড়ে চলেছে করোনা রোগী। নগরবাসীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে, নয়তো ঢাকা। তাতে দেখা যাচ্ছে, কুমিল্লা মেডিকেল কলেজের ল্যাবে পিসিআর পরীক্ষায় প্রতি ১০০টি নমুনার মধ্যে ৩০টিই করোনা ‘পজিটিভ’ হচ্ছে। আর ঢাকায় পাঠানো প্রতি পাঁচজনের নমুনায় একজন করে করোনা রোগী শনাক্ত হচ্ছেন।
এ অবস্থায় কুমিল্লা নগরের চারটি ওয়ার্ড (দুটি পুরো, দুটি আংশিক) লকডাউন করা হয়েছে। তবে নগরবাসী করোনা রোধে এই ব্যবস্থায় সন্তুষ্ট নন জানিয়েছেন। তাঁরা পুরো নগরীকে অন্তত ১৪ দিন লকডাউন (অবরুদ্ধ) করার দাবি জানিয়েছেন। একই সঙ্গে নগরের সব প্রবেশমুখ যত্র দ্রুত সম্ভব বন্ধ করে দিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। কঠোর ব্যবস্থা নিলে তবেই নগরবাসীকে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে বাঁচানো সম্ভব বলে মনে করছেন তাঁরা।
কুমিল্লা সিটিতে বাড়তে থাকা করোনা সংক্রমণ প্রতিরোধে চিহ্নিত ‘রেড জোনের’ পাশাপাশি ‘গ্রীন জোনেও’ বাড়তি নজর দেয়ার পরামর্শ দিয়েছেন করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটি, কুমিল্লা জেলার সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী। সংক্রমণ বেড়ে যাওয়া যাওয়ায় আতঙ্কিত না হয়ে নগরীর যেসব এলাকায় এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা কম আছে সেদিকে বাড়তি নজর দিতে হবে- যেসব সেখানকার কমিউনিটিতে সংক্রমণ ছড়াতে না পারে। পাশাপাশি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলারও পরামর্শ দেন তিনি।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};