ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
3754
ভালোবাসার ফারাজ মঞ্জিল
শেষ সময়টা গ্রামের বাড়িতেই কাটাতেন লতিফুর রহমান--
Published : Thursday, 2 July, 2020 at 12:00 AM, Update: 02.07.2020 1:58:21 AM
ভালোবাসার ফারাজ মঞ্জিলজহির শান্ত:
শেকড়ের টান বলে কথা! সে টান উপেক্ষা করতে পারেননি লতিফুর রহমানও। তাই বার্ধক্যে, জীবনের শেষ সময়টা বেশিরভাগই গ্রামের বাড়িতে কাটাতেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান ও প্রথম আলো এবং ডেইলি স্টারের কর্ণধার লতিফুর রহমান। কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া গ্রামে গড়ে তোলা দৃষ্টিনন্দন ‘ফারাজ মঞ্জিলে’ কাটতো তাঁর সময়, ঘুরে বেড়াতেন বাগান ঘেরা এ মঞ্জিলের সবুজ চত্ত্বরে। মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্যে ভরা ‘ফারাজ মঞ্জিলের’ প্রকৃতি যেনো একটু বেশিই সবুজÑ শান্ত, নিরিবিলি।
যে সবুজের মায়ায় সুযোগ পেলেই এখানেই ছুটে আসতেন লতিফুর রহমান, একান্তে সময় কাটাতেন সবুজ-সান্নিধ্যে। যেমন ছুটে এসেছিলেন গত ২০ ফেব্রুয়ারি। এ আসাই শেষ আসা! ফিরলেন লাশবাহী গাড়িতে, নিথর দেহে! এ ফেরাই শেষ ফেরা!
ফারাজ মঞ্জিল ঘিরে লতিফুর রহমানের ভালোবাসা ও ভালোলাগার কথা জানালেন এর তত্ত্ববাবধায়ক সাহেদুর রহমান। চিওড়া গ্রামের এ বাসিন্দা বলেন, ‘তিনি (লতিফুর রহমান) এক দশক আগে তিনি এ বাড়ি নির্মাণ করেন। এখানে থাকতেই পছন্দ করতেন। গত ২০ ফেব্রুয়ারি এখানে আসার পর শারীরিক অসুস্থতা সত্ত্বেও তিনি এ বাড়ি ছেড়ে চিকিৎসার জন্য কোথাও যাননি। একপর্যায়ে পরিবারের সদস্যরা তাঁর সঙ্গে এসে এ বাড়িতে অবস্থান করেন।’
জানা গেছে, চৌদ্দগ্রামে অবস্থানকালীনর সময়টাতে বার্ধক্যজনিত কারণে প্রায়ই তাঁর অক্সিজেন সিচ্যুরেশন কমে যেতো। বুধবার সকালেও হঠাৎ তাঁর অক্সিজেন সিচ্যুরেশন কমে যায়। পরে বারোটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
এদিকে কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতি সন্তান বিশিষ্ট ব্যবসায়ী লতিফুর রহমানের মৃত্যুর খবরে তাঁর বাড়ির চারপাশে ভিড় জমাতে থাকেন মানুষজন। তাঁকে শেষবারের জন্য এক নজর দেখতে গ্রামবাসীসহ আশপাশের বিভিন্ন এলাকার নানা শ্রেণিপেশার মানুষ জড়ো হতে থাকেন চিওড়ার ‘ফারাজ মঞ্জিলে’।
এরই ফাঁকে বিকেল পাঁচটায় বাগানঘেরা বাড়ির পশ্চিম পাশে লতিফুর রহমানের মৃতদেহ গোসলের পর কাফনের কাপড় পরিয়ে তাঁকে আলিফ মেডিকেল সার্ভিসের লাশবাহী ফ্রিজিং গাড়িতে তোলেন লতিফুর রহমানের বড় মেয়ে সিমিন হোসেনসহ ছোট মেয়ে, ছেলে, নাতি ও পরিবারের অন্য সদস্যরা।
এ সময় সিমিন হোসেনকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন তাঁর ছোট বোনও। তখন সৃষ্টি হয় এক আবেগঘন মুহূর্তের। পরে লতিফুর রহমানের স্ত্রী শাহনাজ রহমান ও পরিবারের সদস্যরা লাশবাহী গাড়ি নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হন। ঢাকার গুলশানে আজাদ মসজিদে জানাজা শেষে রাতেই বনানী কবরস্থানে দাফন করা হয় তাঁকে।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};