ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1899
এখন থেকে কুমিল্লায় লকডাউন হবে কেবল করোনা আক্রান্তের পরিবার
Published : Friday, 10 July, 2020 at 12:57 AM
এখন থেকে কুমিল্লায় লকডাউন হবে কেবল করোনা আক্রান্তের পরিবারজহির শান্ত : ওয়ার্ড, এলাকা কিংবা বাড়ি নয়; কুমিল্লায় নতুন করে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে শুধুমাত্র তার পরিবারকে (ফ্ল্যাটে বাস করলে ইউনিট) লকডাউন করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল কুমিল্লা জেলা করোনাবিষয়ক কমিটির মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রেড জোন হিসেবে চিহ্নিত হওয়া কুমিল্লা সিটির ৪ ওয়ার্ডের লকডাউন শেষে পুরো নগরী এক সপ্তাহ পর্যবেক্ষণের পর গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় জেলা করোনা বিষয়ক কমিটির মতবিনিময় সভা। এতে প্রধান অতিথি ছিলেন জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও কুমিল্লা সদর আসনের এমপি আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার।

কুমিল্লা সিটি কর্পোরেশনে করোনার বিস্তৃতি রোধে পরবর্তী করনীয় সংক্রান্ত বিষয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আক্রান্তের পরিবার লকডাউন ছাড়াও বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। প্রদান করা হয় কিছু নির্দেশনাও।

সভায় গৃহীত সিদ্ধানের প্রেক্ষিতে প্রদানকৃত নির্দেশনার মধ্যে রয়েছে-
# পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত আপাতত শুধু আক্রান্ত ফ্যামিলি লক ডাউন হবে। কোন বিল্ডিং বা ফ্ল্যাটে কেউ আক্রান্ত হলে শুধু সংশ্লিষ্ট ইউনিট লক ডাউন হবে। আক্রান্ত পরিবারের একসাথে বসবাসকারী প্রত্যেক সদস্য বের হওয়া থেকে বিরত থাকবেন। নমুনা সংগ্রহের দিন হতেই সংশ্লিষ্ট বাসা লক ডাউনের আওতাভূক্ত হবে।
# প্রতিদিনের নমুনা সংগ্রহের রিপোর্ট সিটি কর্পোরেশন থেকে কাউন্সিলরদেরকে দিতে হবে। সিভিল সার্জন অফিস থেকে রিপোর্ট প্রাপ্তির ফলাফল দিতে হবে।
এখন থেকে কুমিল্লায় লকডাউন হবে কেবল করোনা আক্রান্তের পরিবার
# সন্ধ্যা ৭.০০ টার মধ্যে দোকান বন্ধ করতে হবে। যারা নির্দেশনা অমান্য করবে তাদের জরিমানা এবং দ্বিতীয়বার অমান্য করলে সীলগালা করে দিতে হবে।
# ভ্রাম্যমাণ ভ্যানগাড়ি এবং ফুটপাতের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখতে হবে।
# সামাজিক অপরাধ প্রতিরোধে পুলিশের টহল জোরদার করতে হবে।
# জনসাধারণকে মাস্ক ব্যবহারে উৎসাহিত করার পাশাপাশি সঠিকভাবে ব্যবহার না করলে সতর্ক করার পাশাপাশি জরিমানা আদায় করতে হবে।
# জনপ্রতিনিধি এবং দলীয় নেতৃবৃন্দ প্রত্যেকের এলাকায় তৎপর থাকবেন। প্রয়োজনীয় তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করবেন।

কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা সিভিল সার্জন ডাক্তার নিয়াতুজ্জান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান পিয়াসসহ সদ্য লকডাউন শেষ করা নগরীর ৪ টি ওয়ার্ডের কাউন্সিলর, দায়িত্ব পালন করা স্বেচ্ছাসেবকসহ জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় কুমিল্লা নগরীর ৩, ১০, ১২ ও ১৩ নম্বর ওয়ার্ডকে রেডজোন হিসেবে চিহ্নি করে লকাউন করা হয়। ১৯ জুন রাত ১২ টা থেকে শুরু হওয়া লকডাউন শেষ হয় ৩ জুলাই। পরবর্তীতে এ ৪ ওয়ার্ডসহ কুমিল্লা সিটিকর্পোরেশন এলাকাকে এক সপ্তাহ পর্যবেক্ষণ করা হয়। পর্যবেক্ষণ শেষে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় করোনাবিষয়ক কমিটির সভা। 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};