ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
488
দেবিদ্বারে ড্রেজারে ক্ষত-বিক্ষত হিন্দুদের শত বছরের শ্বশানঘাট
Published : Monday, 13 July, 2020 at 8:11 PM
দেবিদ্বারে ড্রেজারে ক্ষত-বিক্ষত  হিন্দুদের শত বছরের শ্বশানঘাট শাহীন আলম, দেবিদ্বার।
 
কুমিল্লার দেবিদ্বারে অবৈধ ড্রেজার মেশিনে ক্ষত-বিক্ষত হিন্দুদের শত বছরের একটি শ^শানঘাট। এছাড়াও এ ড্রেজার তা-বে হুমকির মুখে পড়েছে কৃষি জমি, বীজতলাসহ প্রায় হিন্দু ও মুসলমানদের শতাধিক ঘরবাড়ি। এ অভিযোগে কাজল মিয়া নামের এক ব্যক্তির বিরুদ্ধে দেবিদ্বারে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ক্ষতিগ্রস্থ স্থানীয় নিখিল চন্দ্র সরকার। অভিযুক্ত কাজল মিয়া ফতেহাবাদ গ্রামের মৃত আবদু মিয়ার ছেলে। গতকাল রবিবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার সুবিল ফতেহাবাদ ইউনিয়নের হিন্দু পাড়ায় হিন্দুদের মরদেহ সৎকারের শত বছরের শ^শানের জমি দখল করে সেখানে ড্রেজার মেশিনে বালু উত্তোলন করছেন স্থানীয় প্রভাবশালী কাজল নামের এক ব্যক্তি। ক্ষতিগ্রস্থ ভুক্তগোীদের গাছও কেটে ফেলা হচ্ছে। ক্ষতিগ্রস্থ নিখিল চন্দ্র সরকার অভিযোগে উল্লেখ করেন, ভুয়া ও জাল দলীল করে ড্রেজারে মেশিনে মানুষের হিন্দুদের প্রায় শত বছরের পুরানো সমাধি স্থলটি দখলে নিয়ে ড্রেজারে ধ্বংস করা হচ্ছে। চোখের সমানে এসব অন্যায় অত্যাচার হচ্ছে কিন্তু কেউ মুখ খুলছে না ভয়ে। তিনি আরও বলেন, শ^শানের পাশে আমরা কৃষির জমির জন্য বীজতলা করতাম এখন তা আর করতে পারছি না। ড্রেজারে দিনে দিনে ঘরবাড়িও ধ্বংস হচ্ছে। আমাদেরকে বিভিন্ন সময়ে ভয়ভীতি দেখিয়ে চুপ থাকতে বলে। বলাই চন্দ্র নামে এক ব্যক্তি জানান, এখানে আমার মায়ের সমাধিস্থল রয়েছে। তারা ভুয়া দলিল দেখিয়ে আমাদের পুরানো শ^শানটি ভেঙে দিয়েছে। আমরা এর সুষ্ঠু তদন্ত করে এর বিচার চাই। স্থানীয় সজল চন্দ্র সরকার নামে এক ব্যক্তি  তার মায়ের সমাধিস্থল দেখিয়ে এ প্রতিবেদককে বলেন, গত তিন বছর আগে এখানে আমার মায়ের সমাধি দেওয়া হয়েছে। আমার কোন নির্দিষ্ট জমিজমা নেই, তাই মামা তার জমিতে মায়ের সমাধি করেতে বলেন, তার কথায় এখানে আমার মায়ের সমাধি করা হয়। এমন নিষ্ঠুরতার শিকার হবো আগে জানলে মাকে গাঙে ভাসিয়ে দিতাম। স্থানীয় হাজী শহীদ ও আলী আজ্জম নামে দুই ব্যক্তি কুমিল্লার কাগজকে জানান, এ এক কাজলের ভয়ে পুরো এলাকা স্তব্ধ। কেউ মুখ খোলার সাহস করেন না। হিন্দুদের পুরানো শ^শানঘাটটিও দখলে নিয়ে ভূমিখেকো কাজল ও তার লোকজন। অভিযোগ তদন্তকারী কর্মকর্তা দেবিদ্বার থানার উপপরিদর্শক মো. আবদুল বাতেন জানান, এ ব্যাপারে থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছে ভুক্তভোগীরা। ঘটনাস্থল আমি পরিদর্শন করেছি। জমির প্রকৃত মালিক কে কাগজপত্র যাচাই বাছাই করে দেখা হবে। তাছাড়া এ জমিতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে তা অবৈধ এ ব্যাপারেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ওসি মো. জহিরুল আনোয়ার বলেন, এ সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি। ঘটনাস্থলে তদন্তকারী কর্মকর্তা পাঠিয়েছি। ঘটনার সত্যতা পেলে দোষীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।     
 






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};