ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
516
সবজি ও ফলমূল জীবাণুমুক্ত করার গাইডলাইন
Published : Thursday, 23 July, 2020 at 5:12 PM
সবজি ও ফলমূল জীবাণুমুক্ত করার গাইডলাইনলাইফস্টাইল ডেস্ক ||
করোনাভাইরাস নিয়ে মানুষেরা এখনও আতঙ্কিত। কারণ ভাইরাসটি তার আক্রমণের ধরন পাল্টে আরও দ্রুত ছড়িয়ে পড়ছে। নানা দেশে করোনার কারণে কঠোর লকডাউন একটু একটু করে উঠতে শুরু করেছে। করোনাকে সঙ্গী করেই মানুষ স্বাভাবিক জীবনে ফেরার লড়াই করে যাচ্ছে। ঘন ঘন হাত পরিষ্কার করা, বাইরে বের হলে মাস্ক ব্যবহারসহ নানা বিধি নিষেধও মেনে চলছে।

এদিকে বাজার থেকে কিনে আনা নানা পণ্য জীবাণুমুক্ত করা নিয়ে মানুষেরা দ্বিধান্বিত। তারা বুঝতে পারছেন না, ঠিক কী করলে ফল ও সবজির মতো খাবারগুলো জীবাণুমুক্ত করা সম্ভব। এ নিয়ে আবার ছড়িয়ে পড়েছে নানা মত-অভিমত। কেউ কেউ মনে করছেন, দীর্ঘ সময় রোদে রেখে দিলেই ফল ও শাক-সবজি জীবাণুমুক্ত হবে। কেউবা মনে করছেন, এগুলো বুঝি ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করতে হবে! সত্যিটা আসলে কী? সেকথাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

 
সবজি এবং ফল সাবান দিয়ে পরিষ্কার করবেন না
ফল এবং সবজি সাবান দিয়ে পরিষ্কার করবেন না। সব ধরনের সাবানেই ফর্মালডিহাইড থাকে, যা পেটে গেলে পেট খারাপের কারণ হতে পারে। সুতরাং, সাবান দিয়ে ফল ও সবজি পরিষ্কার করলে হিতে বিপরীত হতে পারে।

সিডিসির গাইডলাইন
তিনভাগ পানি ও একভাগ ভিনেগার মিশিয়ে বাড়িতে সহজেই ফল ও সবজি পরিষ্কার করতে পারেন। প্রথমে এই লিকুিইড ফল ও সবজির গায়ে স্প্রে করে পরে পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।
 
দুই টেবিল চামচ লবণ, আধা কাপ ভিনেগার এবং দুই লিটার পানি একসঙ্গে মেশান। শাক-সবজি এবং ফল পাঁচ মিনিটের জন্য সেই পানিতে ভিজিয়ে রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বিশ্ব সাস্থ্য সংস্থার নির্দেশিকা
বিশ্ব সাস্থ্য সংস্থার মত অনুসারে, খাবার নিরাপদ করার জন্য আপনাকে পাঁচটি জিনিস নিশ্চিত করতে হবে। এগুলো পরিষ্কার রাখা, কাঁচা এবং রান্না করার সময় আলাদা রাখা, ভালোভাবে রান্না করা, খাবারটি নিরাপদ তাপমাত্রায় রাখা এবং রান্না করার জন্য পরিষ্কার পানি এবং কাঁচামাল ব্যবহার করা।
 
এফএসএসএআইয়ের সুপারিশ
এফএসএসএআইয়ের গাইডলাইন অনুসারে, আপনি চলমান কলের পানির নিচে ফল এবং শাকসবজিগুলো ভালোভাবে ধুয়ে নিতে পারেন। অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে গরম পানিতে ৫০ পিপিএম ক্লোরিনের এক ফোঁটা রেখে তাতে শাকসবজি কয়েক মিনিটের জন্য ডুবিয়ে রাখতে পারেন।

এফডিএর নির্দেশিকা
আপনার হাত দিয়ে চলমান পানির ধারার নিচে ফল বা সবজি ঘষে পরিষ্কার করুন। তবে কোনো রকম সাবান ব্যবহার করতে যাবেন না। শসা, তরমুজ, কুমড়ার মতো শক্ত খোসার ফল ও সবজি পরিষ্কারের জন্য পরিষ্কার ব্রাশ ব্যবহার করতে পারেন। শাকসবজি বা ফল কাটার আগে ভালো করে ধুয়ে নিন যাতে করে কোনোরকম ভাইরাস বা ব্যাকটেরিয়া ছুরিতে স্থানান্তরিত না হয়।
 
মনে রাখুন
আপনি যেখানে ফল এবং সবজি পরিষ্কার করেছেন সেই সবশেষে সেই জায়গাটি পরিষ্কার করতে ভুলবেন না। নয়তো সেখান থেকে সহজেই জীবাণু ছড়াতে পারে। বাজার আনার জন্য এমন ব্যাগ ব্যবহার করুন যা সহজেই ধোয়া যায়। ঘন ঘন বাজারে যাওয়া থেকে বিরত থাকুন। চেষ্টা করুন একসঙ্গে বেশি বাজার করে রাখতে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};