ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
143
রাজনৈতিক অচলাবস্থার মধ্যে তিউনিশিয়ায় নতুন প্রধানমন্ত্রী
Published : Sunday, 26 July, 2020 at 6:45 PM
রাজনৈতিক অচলাবস্থার মধ্যে তিউনিশিয়ায় নতুন প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক  ||
উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় পরবর্তী সরকার গঠনে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী হিচেম মেচিচিকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট সাঈদ। শনিবার প্রেসিডেন্টের দফতর থেকে বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়। দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোর উত্তেজনা ও রাজনৈতিক অচলাবস্থার আবহে প্রধানমন্ত্রী হলেন মেচিচি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হয়েছে, বিদায়ী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ৪৬ বছর বয়সী আইনজীবী হিচেম মেচিচি রাজনৈতিক বিতর্কের জেরে গত ১৫ জুলাই পদত্যাগ করা সাবেক প্রধানমন্ত্রী ইলিয়াস ফখফখের স্থলাভিষিক্ত হলেন। তিনি প্রেসিডেন্ট সাঈদের ঘনিষ্ঠজন।


গত বছরের অক্টোবরে দেশটিতে নির্বাচন হলে সর্বোচ্চ আসন পাওয়ার দিক থেকে শীর্ষে থাকলেও সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয় দ্য এন্নাহধা পার্টি। ফলে জোট সরকার গঠনে সম্মত হয় দলটি। এরপর দায়িত্ব নিয়ে পাঁচ মাসের কম সময়ের মধ্যে পদত্যাগ করেন ফখফখ। এরপর দেশটি নতুন এক রাজনৈতিক অচলাবস্থার মধ্যে পড়ে।

তবে ক্ষমতাসীন রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে প্রধানমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট কায়েস সাঈদের কাছে যে কয়েকজনের নাম প্রস্তাব করা হয়েছিল সেই তালিকা ছিলেন না হিচেম মেচিচি। নিয়োগ পাওয়ার এক বিবৃতিতে মেচিচি বলেছেন, সকল তিউনিশিয়ানের প্রত্যাশা পূরণের লক্ষ্যে একটি সরকার গঠনে কাজ করবেন তিনি।

তিউনিশিয়ায় নতুন সরকার গঠনে মেচিচির হাতে এক মাস সময় রয়েছে। এক্ষেত্রে তার পছন্দের ওপর পার্লামেন্টে আস্থা ভোট হবে। যদি তিনি ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন তাহলে টিকে যাবে তার সরকার। আর ব্যর্থ হলে পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে তিন মাসের মধ্যে নতুন করে নির্বাচনের আয়োজন করতে হবে।

২০১১ সালে আরব বসন্তের পর থেকে অর্থনৈতিক সংকট কবলিত আফ্রিকার এই দেশটিতে গণতান্ত্রিক উপায়ে ক্ষমতার পালাবদলের ঘটনা বিরল। তিউনিশিয়ার বিদায়ী সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি মেচিচি প্রেসিডেন্ট সাঈদের একজন কাউন্সিলন ছিলেন। তিনি ওই সরকারের আইনগত দিক দেখভাল করতেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};