ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
202
কুমিল্লায় কামারদের ব্যস্ততা বেড়েছে
Published : Wednesday, 29 July, 2020 at 12:00 AM, Update: 29.07.2020 12:01:51 AM
কুমিল্লায় কামারদের ব্যস্ততা বেড়েছে ফারুক আল শারাহ: আগামী শনিবার পবিত্র ঈদুল আযহা। ঈদকে সামনে রেখে কুমিল্লা জেলা সদর সহ ১৭টি উপজেলার বিভিন্ন হাট-বাজারে কামার শিল্পীরা ব্যস্ততায় কাটাচ্ছেন। চলমান করোনা দূর্যোগের কারণে অন্যান্য বছরের তুলনায় এবার কাজের পরিমাণ কিছুটা কম হলেও যে পরিমাণ গ্রাহক পাচ্ছেন তাতে সন্তোষের কথা জানান তারা।
জানা যায়, চলতি বছর করোনা দূর্যোগে কারণে কুমিল্লা জেলায় কোরবানির পশুর হাট প্রায় অর্ধেক কমিয়ে আনা হয়েছে। জেলায় ২ লাখ ২০ হাজার ৩০২টি কোরবানির পশুর চাহিদা রয়েছে বলে ইতোমধ্যে প্রাণীসম্পদ কার্যালয় থেকে জানানো হয়েছে। কুরবানির আর মাত্র তিনদিন বাকি রয়েছে। শেষ মুহুর্তে প্রয়োজনের তাগিদে মানুষ কামার শিল্পীদের দোকানে ভীড় জমিয়ে পুরানো দেশীয় অস্ত্রে শান দেয়ার পাশাপাশি নতুন করে দা, বটি, চাপাতি, ছুরি, চাকু ও ধামা তৈরি ও ক্রয় করছে। এতে কামার শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। রাত-দিন সারাক্ষণ ঢুং, ঢাং ও টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠে কামার দোকানের আশেপাশের এলাকা।
কুমিল্লা সিটি করপোরেশন সহ জেলার বরুড়ার আমড়াতলি ও গালিমপুর বাজার, সদর দক্ষিণ ও লালমাই উপজেলার বিজয়পুর, বাগমারা, হরিশ্চর, ভুশ্চিবাজার, যুক্তিখোলা, লালমাই, আলীশ^র, হরিশ্চর বাজার, লাকসাম উপজেলার দৌলতগঞ্জ বাজার, মুদাফরগঞ্জ বাজার, বিজরা ও পাঁচথুবি বাজার, মনোহরগঞ্জ উপজেলার পোমগাঁও, বাইশগাঁও, হাসনাবাদ, লক্ষনপুর, খিলা, নাথেরপেটুয়া ও বিপুলাসার বাজার এবং নাঙ্গলকোট উপজেলার বাঙ্গড্ডা, মক্রবপুর, বক্সগঞ্জ, দোলখাঁড় ও ঢালুয়া বাজারে কামার সম্প্রদায়দেশীয় লৌহজাত যন্ত্রপাতির ব্যবসা বিগত কয়েক বছর যাবত ধরে জমে উঠেছে। ওইসব সম্প্রদায়ের লোকজন এলাকার চাহিদা মিটিয়ে অন্য এলাকার হাট-বাজার গুলোতে ওইসব যন্ত্রপাতি বিক্রি করে জীবিকা নির্বাহ করে চলেছে। কোরবানির ঈদের পূর্ব মুহুর্ত তাদের ব্যবসার ভরা মৌসুম। এ সময় তারা খুব ব্যস্ত সময় পার করে। অনেক পরিশ্রম করলে তাদের মুখে মলিনতা দেখা যায় না।
লাকসাম দৌলতগঞ্জ বাজারসহ কয়েকটি বাজার ঘুরে কামার শিল্পীদের সাথে কথা হলে তারা জানান, কোরবানির ঈদ আমাদের জন্য আনন্দ নিয়ে আসে। ঈদের ২০/২৫ আগে থেকে আমার ব্যস্ততা শুরু হয়ে ঈদের দিন সকাল পর্যন্ত আমাদের ব্যস্ততা লেগে থাকে। কষ্ট হলেও বাড়তি উপার্জন হওয়ায় আমরা এসময়টা পরিবার পরিজন নিয়ে স্বাচ্ছন্দে কাটাতে পারি। তবে এবার করোনা পরিস্থিতির কারণে কাজের পরিমাণ আগের থেকে কমে গেছে বলে তারা জানান। তারপরও যতটুকু গ্রাহক পাচ্ছেন তাতেই তারা সন্তোষ প্রকাশ করেন।  
কুুমিল্লা অঞ্চলের বিভিন্ন হাট-বাজারে কামার শিল্পের সঙ্গে জড়িত লোকজন লৌহ ও ষ্টীলসহ বিভিন্ন ধাতবদ্রব্য দিয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি তৈরির মাধ্যমে পূর্ব পুরুষদের এ পেশা আঁকড়ে ধরে রেখেছেন। অভাব-অনটনে যেমনই জীবন কাটুক তাদের মনের সন্তুষ্টি যে তারা পূর্ব পুরুষের পেশায় নিয়োজিত আছেন। বছরের অন্যসময় তাদের ব্যবসায় মন্দাভাব বিরাজ করলেও ঈদুল আযহাকে সামনে রেখে তাদের চোখে মুখে ফুটে উঠে হাসির ঝিলিক।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};