ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
432
কুমিল্লার হাটে গরু আছে ক্রেতা নেই দুশ্চিন্তায় বিক্রেতারা
Published : Thursday, 30 July, 2020 at 12:00 AM, Update: 30.07.2020 1:03:29 AM
কুমিল্লার হাটে গরু আছে ক্রেতা নেই দুশ্চিন্তায় বিক্রেতারাশাহীন আলম:
ঈদুল আজহাকে কেন্দ্র করে কুমিল্লার বিভিন্ন হাটে পশু উঠতে শুরু করেছে। হাটগুলোতে দেখা মিলছে বিভিন্ন বয়সের প্রচুর গরু, মহিষ, ছাগল। তবে পর্যাপ্ত বিক্রেতা থাকলেও ক্রেতার সংখ্যা হাতেগোনা। করোনা পরিস্থিতিতে স্থবির হয়ে পড়েছে গরুর হাটগুলো। দিনভর অপো করেও ক্রেতার দেখা না পেয়ে অনেকটা লোকসান গুনতে হচ্ছে বিক্রেতাদের। কুমিল্লার বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে এমনই চিত্র।  বুধবার সরেজমিনে দেখা গেছে, কুমিল্লার অস্থায়ী হাটগুলোতে অপো করছেন বিক্রেতারা। মাঝেমধ্যে দু-একজন আসছেন, দরদাম করে চলে যাচ্ছেন। স্বল্প পরিসরে কিছু পশু বিক্রিও হলেও এতে খুশি নন বিক্রেতা ও খামারীরা।
একাধিক খামারী এ কুমিল্লার কাগজকে জানান, হাটে প্রচুর গরু আছে কিন্তু ক্রেতা নেই বললেই চলে। অন্যান্য বছর এমন সময় যে হারে গরু বিক্রি হতো, এবার সেভাবে বিক্রি হচ্ছে না। তাছাড়া বাজারে গরুর ব্যাপারি না থাকায় দাম কম বলেও জানান বিক্রেতারা।
কয়েকটি বাজার ঘুরে সরেজিমনে আরও দেখা গেছে, বিক্রেতারা গরু সাজিয়ে ও বাদ্য যন্ত্র বাজিয়ে  টাইগার, বিগবস, লাদেন, সুলতান-সুলেমান, ড্রোনাল্ট ট্রাম্প সহ নানা নামে প্রচুর গরু বাজারে তুলেছেন। তবে শেষ পর্যন্ত  বিক্রি না হওয়ায় মাথায় হাত দিয়ে বাড়ি ফিরতে হয়েছে অনেক বিক্রেতার। ‘বিগ বস’ ও টাইগার’র মালিক আলম খান বলেন, ছোট শালঘর এলাকা থেকে বাদ্য যন্ত্র বাজিয়ে গরু দুটো হাটে এনেছি। তিন চার ঘন্টা পার হলেও এখনও পর্যন্ত কেউ দরদাম জিজ্ঞাসা করেনি। বিকাল হয়ে আসছে খুব চিন্তায় পড়ে গেছি। ন্যায্য মূল্য না পেলে গরু দুটো বিক্রি করব না।
জেলার ময়নামতি সাহেবের বাজারে গরু বিক্রি করতে আসা স্থানীয় বাসিন্দা  মো. আলী মিয়া বলেন, করোনার কারণে অধিকাংশ ক্রেতা বাজারে না এসে বাড়ি-বাড়ি গিয়ে গরু কিনছেন। তাই ক্রেতার দেখা মিলছে না। দীর্ঘ অপোর পরও ক্রেতার দেখা না পাওয়ায় মন খারাপ করে বসে থাকতে দেখা গেছে গরু ব্যবসায়ী আকবর মিয়া। তার চোখে-মুখে দেখা গেল দুশ্চিন্তার ভাঁজ। জানতে চাইলে আকবর মিয়া বলেন, সারাবছর কোরবানির জন্য বসে থাকি। প্রতি বছরের মতো এবারও বিভিন্ন সাইজের ৩০টি দেশি গরু লালন-পালন করেছি। কিন্তু হাটে ক্রেতা নেই। যে কারণে দু’দিনে একটি গরুও বিক্রি করতে পারিনি। দেবিদ্বারের হাটের ইজারাদার  সহিদুল্লাহ খাজা বলেন, করোনার কারণে বাজারে ব্যাপক প্রভাব পড়েছে। কয়েক হাজার গরু নিয়ে খামারী ও ব্যবসায়ীরা বাজারে আসলেও প্রত্যাশিত বেচাকেনা হচ্ছে না। অনেক বিক্রেতাই গরু ফিরিয়ে নিচ্ছেন।
দেবিদ্বার বাজারের খোকন নামে আরেক গরু বিক্রেতা বলেন, অনেক শখ করে বাড়িতে গরুটি লালন-পালন করেছি। বিক্রি করতে পারেনি। একজন ক্রেতা গরুর দাম বলেছেন ৬০ হাজার টাকা, তবে এমন একটি গরু গত বছর আমি ১ লক্ষ টাকার ওপরে বিক্রি করেছি। ৬০ হাজার টাকায় বিক্রি করলে আমার অনেক লোকসান হয়ে যাবে। আমি অন্য আরেকটি বাজারে নিয়ে যাব।
অপর এক বিক্রিতা বলেন, দুটি গরু বিক্রি করতে হাটে তুলেছিলাম। দাম চাচ্ছি এক ল ২০ হাজার টাকা। অথচ এই দুটি গরুর দাম বলছে ৭০-৮০ হাজার। ন্যায্য মূল্যে বিক্রি করতে না পেরে গরু দুটো বাড়িতে নিয়ে যাচ্ছি। ইব্রাহীম খলিল নামে এক খামারী বলেন, স্বপ্ন একেবারে ভেঙে চুরমার হয়ে গেছে। ৭৫টি গরুর মধ্যে ছোট কয়েকটি গরু বিক্রি করেছি। ৭/৮ লক্ষ টাকার বড় গরুগুলো এখনও বিক্রি করতে পারছি না। চট্টগ্রামের বিভিন্ন বাজারেও নিয়েছি সেখান থেকেও ফেরত এনেছি। এ ব্যবসা  ছেড়ে দেওয়া ছাড়া কোন উপায় নেই এভাবে লোকসান দিয়ে খামার চালানো সম্ভব নয়।
তবে একাধিক ক্রেতা দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, ঈদের আরও দুইদিন বাকি আছে, একটু ঘুরে দেখছি বাজারের কি পরিস্থিতি। তবে এবার কমদামে গরু কিনব। অন্য এক ক্রেতা বলছেন, মাঝারি সাইজের গরু খুঁজতেছি, দরদামে বনিবনা হলে কিনে নেব।
দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, করোনার প্রকোপ এবারের গরু হাটেও পড়েছে। কাঙ্খিত মূল্য না পেয়ে অনেক খামারী ও বিক্রেতারা লোকসানে পড়তে পারে। তবে বৈশি^ক এ করোনা পরিস্থিতি সকলকে ধর্য্য সহকারে মোকাবেলা করার অনুরোধ জানাচ্ছি।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};