ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
210
যুক্তরাজ্যে শাহ আবদুল করিম স্মরণ উৎসব কাল
Published : Friday, 11 September, 2020 at 2:50 AM
  যুক্তরাজ্যে শাহ আবদুল করিম স্মরণ উৎসব কাল প্রবাস ডেস্ক ||

প্রথমবারের মতো বিদেশের মাটিতে ১১তম ‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’ আয়োজিত হতে যাচ্ছে। আগামী ১২ সেপ্টেম্বর লন্ডনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ এবং বিলেতের শিল্পীদের গানে ও কথায় মুখরিত হবে এই স্মরণ উৎসব।

অনুষ্ঠানে যুক্ত হচ্ছেন সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানধল গ্রামের তার উত্তরাধিকার বাউল শিল্পীরা। এছাড়াও কলকাতা থেকে যুক্ত হচ্ছেন দুই বাংলার জনপ্রিয় লোক গানের দল ও আবদুল করিমের ভাবশিষ্য কালিকাপ্রসাদের দল দোহার।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন থিয়েটারকর্মী ও টিভি থ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু। সঙ্গে আরও থাকছেন উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গীর রানা।

শাহ আবদুল করিম স্মরণ উৎসবের প্রেসিডেন্ট শফিকুল ইসলাম বলেন, আমরা এই প্রথমবারের মতো লন্ডনে শাহ আবদুল করিম স্মরণ উৎসব আয়োজন করতে যাচ্ছি। এপার বাংলা, ওপার বাংলা এবং যুক্তরাজ্যের শিল্পীদের অংশগ্রহণের মাধ্যমে এই অনুষ্ঠানটিকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা থাকবে আমাদের।

থিয়েটারকর্মী ও টিভি থ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু বলেন, বাউল সম্রাটের স্মরণে বিদেশের মাটিতে প্রথমবারের মতো আমরা যে অনুষ্ঠানটি আয়োজন করতে যাচ্ছি আশা করব আপনারা সবাই এর সঙ্গে থাকবেন।

উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গীর রানা বলেন, বাংলাদেশ ও পশ্চিম বাংলার পরে সবচেয়ে বেশি বাঙালির বসবাস এই যুক্তরাজ্যে। এখানকার মানুষেরা নানাভাবে সম্পৃক্ত আমাদের বাঙালি সংস্কৃতির সঙ্গে। এই কারণে লন্ডনে এই উৎসবটি হওয়া খুব জরুরি।
 

মিডিয়া পার্টনার টিভি থ্রি বাংলার চেয়ারম্যান নাশীত রহমান বলেন, বিদেশের মাটিতে শাহ আবদুল করিমের স্মরণে প্রথমবারের মতো যে উৎসবটির আয়োজন হয়েছে সেটির সঙ্গে সম্পৃক্ত হতে পেরে আমরা গর্বিত।

এ অনুষ্ঠান সম্পর্কে শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল বলেন, বাউল সম্রাটের স্মরণ উৎসবে সুনামগঞ্জ থেকে আমি তার সন্তান ও শিষ্যরা উপস্থিত থাকব। এই অনুষ্ঠানের আয়োজকদের অসংখ্য অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

কলকাতার বিখ্যাত ফোক ব্যান্ড দোহারের সদস্য রাজিব বলেন, এই অনুষ্ঠানে আবদুল করিমের ভাবশিষ্য দোহারের শুধু গানই থাকছে না, থাকবে আরও অনেক কথা।

১২ সেপ্টেম্বর, শনিবার যুক্তরাজ্য সময় বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান (বাংলাদেশ সময় সকাল ১০টা, কলকাতা সময় সকাল ১০টা ৩০ মিনিট, নিউইয়র্ক সময় ১১ সেপ্টেম্বর ভোর ৪টা)। শাহ আব্দুল করিমের সরল কথা, সুর আর জীবন দর্শনে মুগ্ধ হতে চোখ রাখুন টিভিথ্রি বাংলায়।

উল্লেখ্য, শাহ আবদুল করিম বাংলাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী, সুরকার, গীতিকার ও সঙ্গীত শিক্ষক যিনি বাউল সঙ্গীতকে অনন্য উচ্চাতায় নিয়ে গেছেন। বাংলা সংগীতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০১ সালে তাকে একুশে পদক পুরস্কারে ভূষিত করে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};