ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
140
 দখল হয়ে গেছে পুকুর
Published : Monday, 14 September, 2020 at 12:00 AM
 দখল হয়ে গেছে পুকুর ‘৯৬ বছরে ৯৬টি পুকুর উধাও হয়ে গেছে আদি ঢাকা থেকে’—চমকে ওঠার মতো খবরটি প্রকাশিত হয়েছে গতকাল কালের কণ্ঠে। প্রকাশিত খবরে বলা হচ্ছে, ১৯২৪ সালে ব্রিটিশ টপোগ্রাফি মানচিত্রে ঢাকায় ১২০টি ছোট-বড় পুকুর দেখানো হয়েছে। কিন্তু ওই মানচিত্রে দেখানো এলাকা বর্তমানে জরিপ করে মাত্র ২৪টি পুকুরের অস্তিত্ব পাওয়া গেছে। তবে আকারে সেগুলো অনেক ছোট হয়ে গেছে। আবার কোনো কোনো পুকুর দখলের পাঁয়তারা এখনো চলছে। পুরান ঢাকার ওই সব পুকুর রক্ষায় কখনোই জোরালো কোনো ভূমিকা রাখতে পারেনি সরকারি কোনো সংস্থা।

বাংলাদেশের রাজধানী ঢাকা অনেক আগে থেকেই একটি গুরুত্বপূর্ণ শহর। রাজনৈতিক ও বাণিজ্যিক গুরুত্ব বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকায় বসতি গড়েছে নানা অঞ্চলের মানুষ। অর্থনৈতিক গুরুত্বের কারণে গ্রামীণ জনপদের মানুষও ঢাকায় আসা শুরু করে। একসময়ের ছোট শহর ঢাকা বেড়ে উঠেছে। গড়ে উঠেছে নতুন নতুন এলাকা। জনবসতি বেড়েছে। অথচ এই নগরীর উন্নয়ন নিয়ন্ত্রণে তেমন কোনো গুরুত্ব দেওয়া হয়নি। ফলে দখল ও ভরাট হয়েছে জলাশয়। নগর পরিকল্পনাবিদদের মতে, একটি বাসযোগ্য শহরে কমপক্ষে ১০-১৫ শতাংশ জলাশয় থাকা দরকার। ঢাকার পুকুরগুলো প্রাকৃতিক জলাধার হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। কিন্তু পুকুর ধ্বংসের কারণে ঢাকায় জলাবদ্ধতাসহ নানা ধরনের জটিলতা তৈরি হচ্ছে।

দেশে জলাধার সংরক্ষণ আইন থাকলেও কেউ মানছে না, বিশেষ করে রাজনৈতিক প্রভাবশালী গোষ্ঠী জলাশয় দখল করছে। ফলে এলাকার সাধারণ মানুষও ভয়ে মুখ খুলতে সাহস পায় না। নজরদারি কর্তৃপক্ষ তা দেখেও দেখে না। ফলে অবৈধভাবে জলাশয় ভরাট করা বন্ধ হচ্ছে না। প্রশাসন থেকে বাধা না আসায় প্রভাবশালী মহল যেখানে সুযোগ পাচ্ছে থাবা বসাচ্ছে। তার মূল্য দিতে হচ্ছে আমাদের। অথচ ঢাকা একসময় ছিল প্রকৃতিবান্ধব নগরী। এ শহরের চারপাশে রয়েছে নদী। শহরের মাঝখানে ছিল খাল। দখলে-দূষণে নদীগুলো মৃতপ্রায়। অনেক খালের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় না। আর পুকুরগুলোর বেশির ভাগই দখল হয়ে গেছে। তার ফল ভোগ করতে হচ্ছে নগরবাসীকে। প্রাকৃতিক সুযোগ-সুবিধার কারণে ঢাকা হতে পারত পৃথিবীর সবচেয়ে সুন্দর ও বসবাসযোগ্য শহর। অথচ সে সম্ভাবনা আজ অনেক দূরের স্বপ্ন।

জলাশয় জরিপকারী সংস্থা রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান বলেছেন, বর্তমানে রাজধানীতে ৩২৭টি জলাশয় রয়েছে। এগুলো রক্ষা করতে না পারলে এই শহরের জলাধার থাকবে না। এখন যেসব পুকুর রয়েছে সেগুলো রক্ষায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে, এটাই আমাদের প্রত্যাশা।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};