ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1137
নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর কুমিল্লার কলেজ ক্যাম্পাসগুলো
Published : Monday, 14 September, 2020 at 12:00 AM, Update: 14.09.2020 2:59:49 AM
নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর কুমিল্লার কলেজ ক্যাম্পাসগুলোমাসুদ আলম ||
একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের মধ্যদিয়ে কুমিল্লার কলেজ ক্যাম্পাসগুলো নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। কুমিল্লার উচ্চশিক্ষার অন্যতম বিদ্যাপীঠ ভিক্টোরিয়া সরকারি কলেজসহ কুমিল্লার অন্যান্য সরকারি কলেজগুলোতে ঠিক একই দৃশ্য দেখা গেছে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাবে সরকার দেশের সকল ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে ভাইরাসের সংক্রামণ ঠেকাতে। দীর্ঘ ৬ মাস ধরে সকল ধরণের শিক্ষা কার্যক্রম থেকে দূরে থেকে এক প্রকার হাঁফিয়ে উঠেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। রবিবার (১৩ সেপ্টেম্বর) থেকে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম আরম্ভ হয়েছে। এই কার্যক্রমে মধ্যদিয়ে নবীন শিক্ষার্থীদের পদচারণায় প্রাণচাঞ্চল্য ফিরেছে ভিক্টোরিয়াসহ কুমিল্লার কলেজ ক্যাম্পাসগুলোতে। 
ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চমাধ্যমিক শাখায় গিয়ে দেখা যায়, একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করতে ভোরের আলো ফুটতে না ফুটতেই বহু দূরদূরান্ত থেকে নবীন শিক্ষার্থীরা অভিভাকদের সাথে নিয়ে কলেজ ক্যাম্পাসে উপস্থিত হয়েছেন। অনলাইনে ভর্তি ফরম পূরণ শেষে কেউ ব্যাংক ড্রাফট করতে ছুটছেন সংশ্লিষ্ট ঠিকানায়। আবার কেউ প্রয়োজনীয় কাগজপত্র ঠিকঠাক করতে ব্যস্ত হয়ে পড়ছেন।  সবশেষে দায়িত্বরত কলেজ কর্তৃপক্ষের বরাবর ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ভর্তি কার্যক্রম নিশ্চিত করছেন।
কুমিল্লা ভিক্টোয়ার কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান জানান, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির বিজ্ঞান, ব্যবসায় এবং মানবিক শাখায় এক হাজার ২০০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। এতোমধ্যে এই কলেজের প্রত্যেকটি সিট যথাযথভাবে পরিপূর্ণ হয়ে গেছে। এছাড়া নির্ধারিত আসনের বাহিরে বাড়তি কোন শিক্ষার্থী ভর্তি করতেন না বলে নিশ্চিত করেছেন তিনি।
উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান আরও জানান, ১৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৫দিন ব্যাপী এই ভর্তি কার্যক্রম চলবে। রবিবার প্রথমদিন উর্ত্তীন্ন মুক্তিযুদ্ধাসহ অন্যান্য কোটায় ৬৩ জন এবং বিজ্ঞান বিভাগের মেয়েদের ভর্তি নেয়া হয়েছে। সোমবার বিজ্ঞান বিভাগের ছেলেদের ভর্তি নেয়া হবে।
একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম কমিটির সদস্য ও ভিক্টোরিয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক নূর মোহাম্মদ নুরুল্লাহ জানান, উর্ত্তীন্ন মুক্তিযুদ্ধাসহ অন্যান্য কোটায় ৬৩ জন শিক্ষার্থীদের কাগজপত্র যাচাই-বাছাই করে ভর্তি কার্যক্রম নিশ্চিত করতে কষ্ট হচ্ছে। তারপরও করোনাভাইরাসের এই মহামারীর মধ্যেও দীর্ঘদিন পর শিক্ষা সংশ্লিষ্ট কার্যক্রমে ফিরতে পেরে ভালো লাগছে।
ভিক্টোরিয়া সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করে বিজ্ঞান বিভাগের এক ছাত্রী রাইসা রূপা জানান, এসএসসি পরীক্ষা দেয়ার পর করোনাভাইরাসের প্রভাবে দীর্ঘদিন বাড়িতে ছিলেন। চার দেওয়ালের ভিতরে থাকতে থাকতে হাঁফিয়ে উঠেছেন। স্বপ্ন আছে উচ্চ শিক্ষায় শিক্ষিত হবেন। একাদশ শ্রেণির ভর্তি সময় সীমার কথা শুনে ছুটে এসেছেন ভর্তি হতে। ভর্তি কার্যক্রম শেষ করতে পেরে খুশি ও আনন্দ প্রকাশ করেন তিনি।
আলাউদ্দিন নামে এক অভিভাবক জানান, তার মেয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তির সুযোগ পেয়েছেন। করোনাভাইরাসের এই মহামারীর মধ্যে তিনি মেয়েকে নিয়ে এসেছেন একাদশ শ্রেণিতে ভর্তি করাতে। এছাড়া শিক্ষা কার্যক্রম শুরু হওয়ায় তিনি অত্যন্ত আনন্দিত। ধন্যবাদ জানিয়েছেন দেশে প্রধানমন্ত্রীকে।
ভিক্টোরিয়াতে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ভর্তি হবেন নিজাম উদ্দিন খান নামে এক ছাত্র। তার মামা আশিক ইরান জানান, সদ্য এসএসসি পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হলেও সরকার নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়াল (অনলাইন) কাসের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করতে কলেজ। তবে এটা খুবই স্বল্প। এতে শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। যদি কলেজ কর্তৃপক্ষ ভার্চুয়াল নিয়মে শিক্ষার্থীদের পাঠদানে প্রত্যেক বিষয়ের উপর প্রতিদিন আলোচনা করা হয় তাহলে কিছুটা সমস্যা কাটিয়ে উঠতে পারবে শিক্ষার্থীরা।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ রুহুল আমিন ভূঁইয়া জানান, ১৭ সেপ্টেম্বর ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর ১৮ সেপ্টেম্বর থেকে একাদশ শ্রেণির নবীন শিক্ষার্থীদের জন্য ফেসবুক, ইউটিউব এবং কলেজের গুগল ওয়েব সাইটে ভার্চুয়াল কাসের ভিডিও দেওয়া শুরু হবে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যে নবীন শিক্ষার্থীরা ভর্তি হতে দূরদূরান্ত থেকে ছুটে আসছেন। বুঝা যাচ্ছে শিক্ষার্থীরা প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাণ। তাদের পদচারণায় আজ ক্যাম্পাসে প্রাণচাঞ্চল্য ফিরেছে। আশাকরি করোনাভাইসের প্রভাব শেষে এইভাবে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত থাকবে পুরো ক্যাম্পাস।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};