ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
460
কুমিল্লায় নেই বেসরকারি করোনা চিকিৎসা প্রতিষ্ঠান
Published : Wednesday, 23 September, 2020 at 12:00 AM, Update: 23.09.2020 12:38:58 AM
কুমিল্লায় নেই বেসরকারি করোনা চিকিৎসা প্রতিষ্ঠানতানভীর দিপু: কুমিল্লায় বেসরকারি ভাবে করোনার চিকিৎসা শুরু করা প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসক ও রোগীরা। সরকারি ভাবে করোনার চিকিৎসা করা কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের উপর চাপ কমাতে এবং দ্রুত করোনা পরীক্ষা-চিকিৎসা চালাতে বেসরকারি হাসপাতাল কিনিকগুলো এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করেন তারা। ঢাকা ও চট্টগ্রামে বেসরকারিভাবে করোনা পরীক্ষা ও চিকিৎসা হচ্ছে এখন।
কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, এপর্যন্ত কুমিল্লা জেলায় করোনা ভাইরাস শনাক্তে ৩৬ হাজার ২ শত ৫৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট এসেছে প্রায় সাড়ে ৩৫ হাজার নমুনার। এপর্যন্ত করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ৭ হাজার ৩ শত ৫২ জন। সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৮ জন। মৃত্যুবরন করেছেন ২০০ জন করোনা রোগী। করোনা শনাক্ত এবং সুস্থ হওয়া কুমিল্লা জেলার সবাই সরকারি হাসপাতাল বা সরকারি চিকিৎসকের তত্ত্বাবধানে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। কুমিল্লায় যারা করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন তাদের অধিকাংশই আবার মৃত্যুর পর করোনা টেস্টে পজেটিভ শনাক্ত হয়েছেন।
বিদেশগামীদের করোনা পরীক্ষা করছে শুধুমাত্র সিভিল সার্জন কার্যালয়। বেসরকারি উদ্যোগে এই পরীক্ষা শুরু হলে একই প্রতিষ্ঠান থেকে সাধারণ রোগী ও বিদেশগামীদের চাপ কমবে।
জেলা করোনা সংক্রমন প্রতিরোধ কমিটির সমন্বয়ক নিসর্গ মেরাজ চৌধুরী জানান, ঢাকা  ও চট্টগ্রামের পর কুমিল্লায় সবচেয়ে বেশি করোনার সংক্রমণ দেখা যায়। শুধু মাত্র সিভিল সার্জ কার্যালয় এর মাধ্যমে শুরুতে করোনা পরীক্ষা করা হতো ঢাকায় নমুনা পাঠিয়ে। পরে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষা শুরু হয়। প্রথমে চিকিৎসা কার্যক্রমও চলে বাড়ি বাড়ি। পরে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ১৮টি আইসিইউ, ২৩টিরও বেশি হাইফোনেজাল ক্যানোলাসহ  ১৫৫ বিশিষ্ট করোনা ইউনিট ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। করোনার ঝটিকা সংক্রমনে খুব হিমশিম খেতে হয়েছে স্বাস্থ্য বিভাগকে। এখন সে অবস্থা উন্নতির দিকে। কুমিল্লা জেলায় প্রায় সাড়ে ৪শ’ বেসরকারি হাসপাতাল ও কিনিক রয়েছে- বড় বড় প্রতিষ্ঠানগুলো করোনা চিকিৎসায় এগিয়ে আসলে রোগীরা অনেক স্বস্তিবোধ করবেন। এতে করোন পরীক্ষা নীরিক্ষা ও চিকিৎসা নেয়ার সংখ্যাও বাড়বে। 
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা চিকিৎসা নেয়া একাধিক রোগী জানান, মেডিকেল আমাদের এক মাত্র ভরসা। কিন্তু যখনই করোনার লক্ষণ উপসর্গ দেখা দেয় আমরা বেসরকারি হাসপাতাল গুলোতে যাই।সেখান থেকে মেডিকেলে পাঠায়। কিন্তু এক জায়গায় এত রোগীর পরীক্ষা ও চিকিৎসা করতে যেমন সময় লাগে তেমনি সিট ও কেবিন পাওয়া যায় না ঠিক মত। এছাড়া যাদের আইসিইউ প্রয়োজন তাদেরকেও অনেক সময় অপেক্ষা করতে হয়। প্রাইভেট হলে রোগীদের সুবিধা হবে।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান জানান,  কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ৭টি জেলা থেকে করোনা রোগী চিকিৎসা নিতে আসে। এপর্যন্ত প্রায় ৩ হাজার রোগীর চিকিৎসা আমরা করেছি। প্রায় সবাই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। যারা মারা গেছে তারা শেষ সময়ে চিকিৎসা নিতে এসে মারা গেছে। তবে বেসরকারি ভাবে যদি কোন প্রতিষ্ঠান করোনার চিকিৎসা শুরু করে এই একটি মাত্র হাসপাতালের উপর চাপ কমবে।
কুমিল্লা জেলা সিভিল সার্জন নিয়াতুজ্জামান জানান, বেসরকারি ভাবে করোনা চিকিৎসার জন্য সরকারি নির্দেশনা আছে। কোন বেসরকারি কিনিক বা হাসপাতাল যদি করোনা চিকিৎসায় এগিয়ে আমরা সর্বোচ্চ সহযোগিতা করবো। ইতিমধ্যে কুমিল্লায় একটি বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষার জন্য পিসিআর মেশিন চালু আছে। বেসরকারি প্রতিষ্ঠান গুলো এগিয়ে আসলে করোনা চিকিৎসা আরো দ্রুত এবং স্বস্তির হবে।
কুমিল্লা জেলা বেসরকারি হাসপাতাল ও কিনিক মালিক সমিতির সভাপতি রইস আবদুর রব জানান, বেসরকারিভাবে করোনা চিকিৎসার জন্য অনেকেই পরিকল্পনা করছে। আলাদা স্বাস্থ্য ঝুঁকিমুক্ত নিরাপদ স্থাপনা পেলে বেসরকারি ভাবে অনেকেই করোনা চিকিৎসার উদ্যোগ নিতে আগ্রহী। তবে সেজন্য দক্ষ চিকিৎসক ও সেবাদানকারীর পর্যাপ্ততা আমাদের ভাবাচ্ছে।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};