ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
807
করোনা একদিনে কেড়ে নিল ৩ প্রাণ, নতুন আক্রান্ত ১৭
কুমিল্লায় মৃত্যু দাঁড়ালো ২০০---
Published : Wednesday, 23 September, 2020 at 12:00 AM, Update: 23.09.2020 12:37:06 AM
করোনা একদিনে কেড়ে নিল ৩ প্রাণ, নতুন আক্রান্ত ১৭ফারুক আল শারাহ: কুমিল্লায় করোনা ভাইরাসের সংক্রমণে একদিনে আরো ৩ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে জেলায় করোনায় মৃত্যুবরণ করেছেন ২০০ জন। আক্রান্তের সংখ্যা নতুন করে ১৭ জন বেড়ে ৭,৩৫২ জনে দাঁড়িয়েছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৬,০৩৮ জন।
মারা যাওয়া ৩ ব্যক্তির মধ্যে ২ জন পুরুষ ও ১ জন নারী। তাদের মধ্যে সিটি করপোরেশনে ৫৮ বছর বয়সী এক বৃদ্ধ, লাকসামে ৬৮ বছর বছর বয়সী বৃদ্ধ ও দেবিদ্বারে ৬০ বছর বয়সী এক বৃদ্ধা রয়েছেন।
জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাওয়া তথ্যে জানা যায়, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কুমিল্লায় ১৮৮টি নমুনার রিপোর্ট আসে। এসব রিপোর্টে ১৭ জনের পজিটিভ ও ১৭১ জনের নেগেটিভ আসে। আক্রান্তদের মধ্যে সিটি করপোরেশনে ১৪ জন, চৌদ্দগ্রামে ১ জন, দেবিদ্বারে ১ জন ও বুড়িচং উপজেলায় ১ জনন রয়েছেন।
তবে জেলায় একদিনে ৩১ জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৩০ জন ও সদর দক্ষিণ উপজেলায় ১ জন। 
সূত্রে জানা যায়, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কুমিল্লা জেলায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩২টি। এ পর্যন্ত জেলায় সর্বমোট নমুনা সংগ্রহ হয়েছে ৩৬,২৫৯টি। তার মধ্যে রিপোর্ট এসেছে ৩৫,৪৭৫টি। এখনো রিপোর্ট প্রক্রিয়াধীন ৭৮৪টি। প্রাপ্ত রিপোর্টে পজিটিভ ৭,৩৫২ জন এবং নেগেটিভ ২৮,১২৩টি। তাদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ২০০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৬,০৩৮ জন। এখনো হোম আইসোলেশনে ও হাসপাতালে চিকিৎসাধীন ১,১১৪ জন। 
জানা যায়, বাংলাদেশে চলতি বছরের ৮ মার্চ করোনার প্রকোপ শুরু হলেও একমাস পর ৯ এপ্রিল কুমিল্লা জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর থেকে লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় একপর্যায়ে করোনার ‘হটস্পট’ হয়ে ওঠে কুমিল্লা।
 তবে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমে এলেও প্রায় প্রতিদিনই আক্রান্ত হয়ে মৃত্যুবরণের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ-উৎকন্ঠা দেখা দিয়েছে। প্রায় প্রতিদিনই এখানে মৃত্যুবরণ করছেন করোনা রোগী। করোনার উপসর্গ নিয়েও অনেকে মারা যাচ্ছেন, যার কোনো পরিসংখ্যা নেই। তবে ধারণা করা হচ্ছে, শুরু থেকে এ পর্যন্ত ৫ শতাধিক ব্যক্তি করোনা উপসর্গে প্রাণ হারিয়েছেন।
কুমিল্লা জেলা করোনা প্রতিরোধ সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী কুমিল্লার কাগজকে জানান, জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুর কারণ বিশ্লেষণে দেখা গেছে, শতকরা ৮০ থেকে ৮৫ শতাংশ করোনা আক্রান্ত রোগী আগে থেকেই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনির রোগ, শ্বাসকষ্ট, অ্যাজমা, হৃদরোগসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ছিলেন।
তিনি বলেন, যারা এসব জটিল রোগে ভুগছেন তাদেরকে চলাফেরায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত। করোনামুক্ত থাকার জন্য যা করণীয় তার সবটাই মেনে চলতে হবে। আর তারা আক্রান্ত না হলে মৃত্যুর হারও অনেক কমে আসবে।
ডা. নিসর্গ মেরাজ চৌধুরী আরো বলেন, চিকিৎসক, আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের দায়িত্বশীলদের আগে ফ্রন্টলাইন ফাইটার বলা হতো। আমি মনে করে, এখন প্রতিটি নাগরিকই ফ্রন্টলাইন ফাইটার। নিজের, পরিবারের ও অন্যের সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে ভূমিকা রাখতে হবে। অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আর তা মেনে চলতে পারলেই করোনা সংক্রমণ রোধের পাশাপাশি মৃত্যুর হারও দ্রুত কমে আসবে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};