ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
279
আজ মহানবমী
Published : Sunday, 25 October, 2020 at 12:00 AM, Update: 25.10.2020 1:40:14 AM
আজ মহানবমী রণবীর ঘোষ কিংকর: শারদীয় দুর্গোৎসবের মহাষষ্ঠী থেকে থেকে মহাঅষ্টমী ও সন্ধিপূজার পর আজ মহানবমী। আজ রবিবার (২৫ অক্টোবর) সকাল ১১টা ৪১ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে দেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমীর বিহিত পূজা অনুষ্ঠিত হবে।
এদিকে, শুকবার মহাসপ্তমীতে দিনভর বৃষ্টি থাকায় জেলার কোন পূজা মন্ডপেই বহিরাগত দর্শণার্থীদের উপস্থিতি তেমন চোখে পড়েনি। শনিবার মহা অষ্টমীতে দিনভর থেমে থেমে গুড়িগুড়ি বৃষ্টি উপেক্ষা করে পূজা মন্ডপগুলোতে দর্শণার্থীদের ঢল নামে।
করোনা পরিস্থিতির কারণে সন্ধ্যা ৭টার পর মহানগরীর রাজকালী বাড়ি পূজা মন্ডপের গেইট বন্ধ থাকে। এছাড়া অধিকাংশ মন্ডপে সন্ধ্যা আরতির পর কোন উৎসবের আমেজ না থাকলেও ভক্ত দর্শণার্থীদের পদচারণা ছিল চোখে পড়ার মত।
সবচেয়ে বেশি লোক সমাগম ঘটে নগরীর ঈশ্বর পাঠশালার পূজা মন্ডপে। রাত ৯টায়ও প্রচুর সংখ্যাক ভক্ত ও দর্শণার্থী প্রবেশ করে ওই পূজা মন্ডপে।
দর্শণার্থী মানস কুমার নাহা জানান- আমি স্বপরিবারে শনিবার সন্ধ্যা ৬টার দিকে পূজা মন্ডপ দেখতে বের হই। রাত ৯টা পর্যন্ত মহানগরীর কাল্যায়নী কালি বাড়ি, রাজ কালি বাড়ি, ঈশ্বর পাঠশালা, বজ্রপুর আনন্দময়ী কালি বাড়িসহ ছাতিপট্টি এলাকার কয়েকটি পূজা মন্ডপ ঘুরেছি। সন্ধ্যায় প্রতিটি পূজা মন্ডপে ঢাক-ঢোল, শঙ্খ ও উলুর ধ্বনিতে সন্ধ্যা আরতি হলেও কোন পূজা মন্ডপে ডিজিটাল সাউন্ড সিস্টেমে নাচ-গান দেখিনি। সন্ধ্যার পর সবগুলো মন্দিরে সন্ধ্যা আরতি বন্ধ হয়ে যায়। সন্ধ্যার পর বৃষ্টি না থাকায় প্রতীমা দর্শণে ঢল নামে দর্শণার্থীদের।
নগরীর ঝাউতলা এলাকার বাসিন্দা জয়শ্রী মজুমদার জানান- মহা সপ্তমীতে দিনভর বৃষ্টি থাকায় ঘর থেকেই বের হওয়া যায়নি। দুর্গা পূজার মূল উৎসব মহা অষ্টমী। অষ্টমীর দিনও সারা দিন কয়েক পশলা বৃষ্টি হয়। সন্ধ্যায়ও আকাশের অবস্থা তেমন ভাল ছিল না, তারপরও পরিবার নিয়ে মায়ের প্রতীমা দর্শণে বের হয়েছি।
বজ্রপুর আনন্দময়ী কালি বাড়ির সেবায়িত লিটন পাল জানান- এখান মুক্তি সংঘের আয়োজন প্রতি বছর মায়ের অর্চনা হয়। করোনা সংকটের কারণে এবছর মন্ডপে রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তাদের তেমন না আসলেও অষ্টমীদিন রাত ১০টা অবধি ভক্ত দর্শণার্থীদের ঢল নামে।
এ ছাড়া অষ্টমী তিথি শেষ হয়ে যাওয়ার শেষ ২৪ মিনিট এবং নবমী তিথি শুরু হওয়ার প্রথম ২৪ মিনিটকে বলা হয় সন্ধিক্ষণ। ঠিক এই সময়েই দেবী দুর্গা চন্ড ও মুন্ড নামে দুই ভয়ঙ্কর অসুরের নিধন করেছিলেন। এই ঘটনাটি মনে রাখার জন্যই প্রতি বছর অষ্টমী এবং নবমীর সন্ধিক্ষণে এই সন্ধিপূজা করা হয়। সেই ধারাবাহিকতায় রবিবার কুমিল্লা ৭৪৮টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হয়েছে সন্ধি পূজাও।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};