ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
95
‘পুরোপুরি ফিটনেস ফিরে পেতে সময় লাগবে’
Published : Thursday, 29 October, 2020 at 12:00 AM
নেপাল ম্যাচের আগে হাতে সময় মাত্র ২০ দিন। এই অল্প সময়ে ফিটনেস পুরোপুরি ফিরে পাওয়া কঠিন মানছেন জাতীয় দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার। জানালেন, নেপাল ম্যাচের আগে বসুন্ধরা কিংসের ও বাকি খেলোয়াড়দের ফিটনেস লেভেল একই পর্যায়ে আনার চেষ্টা করে যাচ্ছেন তারা।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চ থেকে বন্ধ দেশের ফুটবল। জুনে বাতিল হয়ে যায় ২০১৯-২০ মৌসুম। খেলোয়াড়রা ছুটি পেয়ে ফিরেছিলেন বাড়ি। এর মধ্যে কেবল বসুন্ধরা কিংসের খেলোয়াড়রাই গত মাসের শুরু থেকে কাবে অনুশীলনে ছিলেন। তাই তপু-ইব্রাহিমদের সঙ্গে জীবন-রায়হানদের ফিটনেসের পার্থক্য কিছুটা হলেও আছে।
নেপালের বিপক্ষে আগামী ১৩ ও ১৭ নভেম্বরের দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে গত শনিবার শুরু হয়েছে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। বুধবার প্রথম কায়সারের অধীনে ট্রেনিং করেছেন কিংসের খেলোয়াড়রা। কিংসের খেলোয়াড়দের সঙ্গে বাকিদের ফিটনেসের পার্থক্য খুব একটা দেখছেন না সহকারী কোচ।
“আমি আগেও বলেছিলাম, প্রথম সপ্তাহ ফিটনেস লেভেল ভালো পর্যায়ে নেওয়ার জন্য কাজ করা হবে। ওই লেভেল অনুযায়ী নেপাল ম্যাচের আগে প্রধান কোচ যে দুই সপ্তাহ সময় পাবেন, কাজ করবেন। এই সপ্তাহটা গুরুত্বপূর্ণ ছিল। বিভিন্ন ধরনের শর্ট রানিং, লং রানিংয়ের টেস্ট হয়েছে।”
“গতকাল ক্যাম্পে যোগ দিয়েছে বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। ওরা আজ টেস্ট দিয়েছে। এর আগে যারা ক্যাম্পে যোগ দিয়েছিল তাদের আর কিংসের খেলোয়াড়দের ফিটনেস লেভেল কাছাকাছি। আমাদের মূল লক্ষ্য হচ্ছে দলের সবার ফিটনেস লেভেলটা একই ধাপে নিয়ে যাওয়া।”
লম্বা সময় খেলোয়াড়দের অনুশীলন ও প্রতিযোগিতামূলক ম্যাচের বাইরে থাকার বাস্তবতাও তুলে ধরলেন কায়সার। জানালেন, পুরোপুরি ফিট হতে আরও সময় লাগবে সবার।
“শুধু রানিং করলে ফিটনেস থাকে না। ফুটবল বিষয়ক কিছু বিষয় থাকে। সবাই জানেন কিংসের খেলোয়াড়রা ট্রেনিং করলেও ম্যাচ খেলেনি। ম্যাচ ফিটনেস পুরোপুরি আলাদা বিষয়, ওই ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি।”
“যেহেতু সাত-আট মাস কেউ কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ বা টুর্নামেন্ট খেলেনি, তাই ম্যাচ ফিটনেস আনার জন্য পুরো দল নিয়ে আমরা যদি নিজেদের মধ্যে ম্যাচ খেলতে পারি, তাহলে ভালো হবে। প্রধান কোচ (জেমি ডে) আসার পর নিজেদের মধ্যে ম্যাচ খেলতে পারি। ফিটনেস পরিপূর্ণ লেভেলে যেতে হলে সময় লাগবে।”
আগামী বৃহস্পতিবার প্রধান কোচ জেমি ডের ইংল্যান্ড থেকে ঢাকায় আসার কথা রয়েছে।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};