ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
339
মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,
Published : Thursday, 29 October, 2020 at 4:46 PM, Update: 29.10.2020 5:35:14 PM

মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,মেয়েরা অনেকেই বাড়তি ওজন নিয়ে দুঃশ্চিন্তায় থাকে। ওজন কমাতে খাওয়া বন্ধ করে নয়, আপনাকে অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে। কিন্তু বিভিন্ন জাতের অসংখ্য ফল এবং সবজি থেকে  সেরাটি আপনি কীভাবে খুঁজে বের করবেন। আপনার এই সমস্যার কার্যকরী সমাধান রয়েছে।জার্নাল নিউট্রিয়েন্টস-এ সাম্প্রতিক প্রকাশিত এক গবেষণা অনুসারে, কিছু নির্দিষ্ট ফল ও সবজি খেলে মেয়েদের ওজন দ্রুত গতিতে হ্রাস পায়। গবেষণায় আরও জানা গেছে যে, এসব নির্দিষ্ট খাবার দীর্ঘকালীন ওজন হ্রাস পেতে পারে ৪ বছরের ব্যবধানে। পরিমিত ওজন বজায় রাখতে এবং ফিট থাকতে অবশ্যই খেতে হবে কিছু খাবার। 
টাইমস অব ইন্ডিয়া-এর একটি প্রতিবেদনে বিস্তারিত জানা যায়,
মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,

ফুলকপি

ফুলকপিতে ক্যালোরি কম থাকে। এটি ভাত এবং আটার মতো উচ্চ ক্যালোরিযুক্ত খাবারের বিকল্প হতে পারে। এককাপ ফুলকপিতে মাত্র ২৫ গ্রাম ক্যালোরি থাকে, তাই এটি বেশি খেলেও ওজন বাড়বে না। এটি ৪৬ থেকে ৫১ বছরের নারীদের ওজন কমানোর জন্য সবচেয়ে উপকারী সবজি।

মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,মটরশুটি
এককাপ কাঁচা মটরশুটিতে ৩১ গ্রাম ক্যালোরি থাকে, কোনো ফ্যাট থাকে না এবং কেবলমাত্র ৩.৬ গ্রাম চিনি থাকে। এটি ভিটামিন সি, কে, এ, ক্যারোটিনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইবারযুক্ত। এটি ৪৬-৫১ বছর বয়সী নারীদের ওজন হ্রাসের জন্য সেরা খাবার।


মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,বেলপেপার
সালাদ কিংবা স্যান্ডউইচে বেলপেপার খেতে পারেন। বেলপেপার ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত খাবার। রঙিন শাকসবজিতে কম ক্যালোরি থাকে এবং এতে ফ্যাট কমানোর উপাদান রয়েছে। এটি ভিটামিন সি দিয়ে পরিপূর্ণ, যা পেটের মেদ কমাতে এবং আপনার মেজাজকে উৎফুল্ল রাখতে সহায়তা করে।


মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,গাজর
গাজর হলো আরেকটি সবজি যা ওজন কমাতে কার্যকরী। এটি কম ক্যালোরিযুক্ত খাবার। এতে ফাইবার এবং বিটা ক্যারোটিনের পরিমাণ বেশি। এই সবজি বিভিন্ন উপায়ে ডায়েটে রাখতে পারেন। আপনি গাজরের রস, সালাদ বা স্মুদি করে খেতে পারেন। এই সবজিগুলো পিত্ত নিঃসরণে সহায়তা করে, ফলস্বরূপ চর্বি কাটে এবং ওজন কমাতে সাহায্য করে।



মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,সবুজ শাক
ওজন কমাতে হলে সবুজ শাক খাওয়া বাদ দেবেন না। এগুলোতে প্রচুর পুষ্টি, ফাইবার এবং কম ক্যালোরি থাকে। সবুজ শাকে থাকা ফাইবারের উপাদান তৃপ্তি দিতে এবং অস্বাস্থ্যকর ক্লেচ প্রতিরোধে সহায়তা করে।




মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,ব্রোকলি
৩৩ থেকে ৪০ বছর বয়সী নারীদের জন্য, ব্রোকলি হলো স্থায়ী ওজন হ্রাসের জন্য সবচেয়ে গুরুত্ব¡পূর্ণ সবজি। এই সবুজ সবজি কার্বের একটি ভালো উৎস এবং ফাইবারের পরিমাণ বেশি। প্রতিদিন এই সবজি খেলে কোষ্ঠকাঠিন্য এবং বদহজম রোধে সহায়তা করতে পারে।



মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,আপেল এবং নাশপাতি
ওজন কমানোর জন্য সেরা পাঁচটি ফলের মধ্যে আপেল এবং নাশপাতি অন্যতম দুটি ফল। উভয়ই ফাইবারযুক্ত এবং এন্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত। এদের ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম, যা ওজন হ্রাস করার জন্য উপকারী



মেয়েরা ওজন কমাতে যেসব ফল ও সবজি খাবেন,স্ট্রবেরি
ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ, স্ট্রবেরি হলো আরও একটি ওজন হ্রাস করার উপকারী ফল। প্রতিদিন এককাপ কাটা স্ট্রবেরি খেলে প্রয়োজনীয় ভিটামিন সি এর ১৬৩ শতাংশ পেতে পারেন। এছাড়াও এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং ক্যালোরি কম থাকে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};