ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
482
লক্ষ্মী পূজা আজ ও কাল
Published : Friday, 30 October, 2020 at 12:00 AM, Update: 30.10.2020 2:01:21 AM
লক্ষ্মী পূজা আজ ও কালস্টাফ রিপোর্টার।। বাংলায় শারদীয়া দুগোৎসবের ঠিক চার দিন পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমাতিথিতে কোজাগরী লক্ষ্মী পূজোর আরাধনা করা হয় কিন্ত আশ্বিনমাস মল মাস পড়ে যাওয়া এ বছর লক্ষ্মী পূজা ১৩ ও ১৪ কার্তিক আজ-কাল শুক্রবার ও শনিবার দুইদিনব্যাপী অনুষ্ঠিত হবে। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পদের দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামানায় বাঙালী হিন্দুদের ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পূজো হয়ে থাকে। অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পূজো করে থাকেন। লক্ষণীয় বিষয় হল খারিফ শস্য ও রবি শস্য ঠিক যে সময় হয় ঠিক সেই সময় বাঙালী হিন্দু মেতে ওঠে লক্ষ্মীর আরাধনায়। তবে পূজোর উপাচারে পরিবর্তন হয় মাস ভেদে। ধান, চাল, অন্ন, খাদ্য শস্য হলো লক্ষ্মী দেবীর প্রতীক। তাই যারা খাদ্য অপচয় করেন, তাঁদের ওপর দেবী লক্ষ্মী কখনোই তুষ্ট হন না বলে মনে করেন হিন্দু ধর্মাবলম্বীরা। ধানক্ষেতের আশেপাশে ইঁদুর বা মূষিকের বাস এবং এরা ধানের ক্ষতি করে থাকে। পেঁচক বা পেঁচার আহার হল এই ইঁদুর। প্রাচীন রীতি অনুসারে গোলাঘরকে লক্ষ্মীর প্রতীক বলা হয়। কোজাগরী লক্ষ্মীপূজা হিন্দু বাঙালীদের একটি বার্ষিক জনপ্রিয় উৎসব। নারী ও পুরুষ সকলেই এই পুজোয় অংশগ্রহণ করে থাকে। এই দিন সকলে সন্ধ্যায় নতুন কাপড় পড়ে দেবী লক্ষ্মীর পূজা করে। মহিলারা লক্ষ্মীর পাঁচালী পড়ে লক্ষ্মীদেবীর আরাধনা করে এবং সারারাত জেগে লক্ষ্মীদেবীর পুজো করে থাকে। এই পূজায় বাহারি ডিজাইনের নারিকেলের নাড়ু, দুধের সন্দেশ, চিড়ারমোয়া ও মুড়িরমোয়া বানানো হয়।
এদিকে, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা জেলা শাখার সাবেক প্রচার সম্পাদক এডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- করোনাভাইরাস এর প্রাদুর্ভাব বিস্তাররোধে লক্ষ্মীপূজায়ও থাকবে স্বাস্থ্যবিধির কড়াকড়ি। পূজারী, পুরোহিত, দর্শনার্থীকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে এবং প্রত্যেককে অন্তত: তিনফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। তা- ছাড়াও লক্ষ্মীপূজায় পটকা কিংবা আতশবাজি ফাটানো থেকে বিরত থাকতে হবে। এমনকি মাইক কিংবা পিএ সেট বাজানো যাবে না। ভক্তিমূলক সংগীত ছাড়া অন্যকোন সংগীত বাজানো থেকে বিরত থাকতে হবে। তবে পূজার অংশ হিসেবে ঢাক-ঢোল, কাঁসা বাজানো যাবে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};