ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1169
বাখরাবাদে বদলির হিড়িক
*তিন দিনের ব্যবধানে দুই দফায় ৬৩ কর্মী বদলি *সদ্য বদলি হয়ে আসা কর্মীও আছেন, ক্ষোভ-হতাশা *অভিযোগের তীর বর্তমান সিবিএ নেতাদের দিকে
Published : Friday, 30 October, 2020 at 12:00 AM, Update: 30.10.2020 2:03:21 AM
বাখরাবাদে বদলির হিড়িকমাসুদ আলম ||
চলমান করোনা সংকটের মধ্যেই হঠাৎ করে বদলির হিড়িক পড়েছে কুমিল্লার বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে। মাত্র তিন দিনের ব্যবধানে গত ২৫ ও ২৮ অক্টোবর ৩০ ও ৩৩ জন করে দুই দফায় মোট ৬৬ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা হয়েছে। এর মধ্যে ১ মাস, ১৫ দিন, এমনকি এক সপ্তাহ আগেও কুমিল্লা বাখরাবাদে বদলি হয়ে আসা কর্মীও রয়েছেন বলে জানা গেছে। হঠাৎ করে এ রকম অস্বাভাবিক বদলির ঘটনায় কুমিল্লার বাখরাবাদ কোম্পানিজুড়ে সৃষ্টি হয়েছে ক্ষোভ ও অসোন্তষ। 
শুধু বদলিই নয়, বদলির পাশাপাশি বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশনে বিরাজ করছে ছাঁটাই আতঙ্কও। কোম্পানিতে কর্মরত দেড় শতাধিক আউটসোসিং কর্মীকে চাকুরিচ্যুত করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। আর এসব অভিযোগের তীর যাচ্ছে কুমিল্লা বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (সিবিএ) নির্বাচনে জয়ী হওয়া প্যানেলের নেতাদের বিরুদ্ধে। তাদের অনুসারী কর্মচারীদের পছন্দের লোকবলকে আউটসোর্সিং কর্মচারী হিসেবে চাকরি দেওয়ার জন্য বর্তমানে কর্মরতদের চাকরিচ্যুত করার চেষ্টা চলছে। একইভাবে ৬৩ জন স্থায়ী কর্মীকেও সিবিএ নেতারাই বদলি করিয়েছেন বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে চাপ দিয়ে।
কুমিল্লার বাখরাবাদ কোম্পানিতে গত ২৫ অক্টোবর জারি হওয়া এক আফিস আদেশে দেখা গেছে, ইঞ্জিনিয়ারিং, বিক্রয়, সঞ্চালন, লিয়াজোঁ, রাজস্ব ও হিসাব, হিসাব উপ-শাখা, বিক্রয় উপ-শাখা, টিবিএস, পিএলসিসি, কমন সার্ভিস অ্যান্ড প্রটোকলসহ বিভিন্ন শাখা ও ডিপার্টমেন্টে কর্মরত ৩০ জন কর্মচারীকে বদলি করা হয়েছে। দুদিন না যেতেই ২৮ অক্টোবরও একইভাবে আরো ৩৩ জন কর্মকর্তা-কর্মচারীর বদলির আদেশ জারি করা হয়েছে।
খোাঁজ নিয়ে জানা গেছে, এসব অফিস আদেশে এমন অন্তত ৫ জনের নাম আছে, যারা মাত্র একমাস আগে এই অফিসে বদলি হয়ে এসেছেন। এতে করে ভোগান্তিতে পরিবার-পরিজনসহ নতুন কর্মস্থলে ফেরা নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন তারা। এ বিষয়ে তাদের কেউই গণমাধ্যমের কারো সঙ্গে কথা বলতে রাজি হননি। তবে নাম প্রকাশ না করার শর্তে তাদের একজন ক্ষোভের সাথে কুমিল্লার কাগজকে বলেছেন, ‘মাত্র মাসখানেক আগেই বদলি হয়ে এখানে আসলাম। এখন কোম্পানি আবার অন্য জায়গায় বদলির আদেশ দিয়েছেন। পরিবার-পরিজন নিয়ে এভাবে ঘনঘন এখানে-ওখানে বদলি হওয়া সম্ভব? 
বাখরাবাদ কর্মচারীদের সংগঠন সিবিএ-এর সাবেক সভাপতি আবুল খায়ের সরকার বলেন, ‘দুই বছর পর পর বাখরাবাদে সিবিএ নির্বাচন হয়ে থাকে। যে প্যানেল জয়লাভ করে, তাদের কেউ বাখরাবাদের বাইরে থাকলে সেটা মেরামত করতে গিয়ে ৪-৫ জনের একটি বদলি হয়। কিন্তু এবার গণহারে ৩০ জনের বদলি আগে কখনও দেখিনি। ইতিমধ্যে যাদের বদলির আদেশ হয়েছে, তাদের ওপর অন্যায় ও জুলুম করা হয়েছে। আবার শুনছি, আউটসোর্সিং পদে কর্মরত এক থেকে দেড় শ’ কর্মচারীকেও নাকি চাকুরিচ্যুত করার প্রক্রিয়া চলছে। এসব জুলুম বন্ধ করা হোক।’
কর্মচারীদের অভিযোগের বিষয়ে কুমিল্লা বাখরাবাদ সিবিএ-এর বর্তমান সভাপতি আক্তার হোসেনের সাথে কথা বলতে তার মোবাইল ফোনে একাধিকবার ফোন করেও সম্ভব হয়নি।
বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শংকর মজুমদার বলেন, কোম্পানির কাজের গতি বাড়াতে বদলি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানকার এক-একজন কর্মচারীর আড়াই থেকে তিন বছর পূর্ণ হয়ে গেছে। তবে আমি কোনো সংগঠনের কথায় নয়, সরকারের নির্দেশনা মোতাবেক কাজ করছি।
মাসখানেক আগে আসা কর্মীদের কেন আবারও বদলি করা হচ্ছে জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক শংকর মজুমদার বলেন, কয়েক দিন আগে সিবিএ নির্বাচনে যে প্যালেনটি পাস করেছে, তাদের সমর্থিত অর্ধশতাধিক ব্যক্তিকে সাবেক সিবিএ নেতারা বদলি করিয়েছে। এবারের বদলিও তারই ধারাবাহিকতায় হয়েছে বলে তিনি ইঙ্গিত করেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};