ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2510
স্বাস্থ্যসেবার নামে কী হচ্ছে কুমিল্লায়
অভিযানে গেলেই মিলছে অনিয়ম-অব্যবস্থাপনার ভয়াল চিত্র
Published : Tuesday, 17 November, 2020 at 12:00 AM, Update: 17.11.2020 12:55:13 AM
স্বাস্থ্যসেবার নামে কী হচ্ছে কুমিল্লায়তানভীর দিপু ||
কুমিল্লার চিকিৎসাকেন্দ্রগুলো থেকে মিলছে অনিয়ম আর অব্যবস্থাপনার বিস্ময়কর সব তথ্য। নির্ধারিত বেডের বিপরীতে দ্বিগুণ-তিনগুণ রোগী ভর্তি রাখা ছাড়াও ডিউটি ডাক্তার ও পর্যাপ্ত দক্ষ সেবাকর্মী না থাকা, মেয়াদোত্তীর্ণ ওষুধ সরবরাহ, মানহীন খাবার পরিবেশন এবং বিদ্যুতের বিকল্প ব্যবস্থা না থাকার মতো গুরুতর সব সমস্যার প্রমাণ মিলছে অহরহ। গত ৩ দিনে কুমিল্লা নগরীর অন্তত ৬টি চিকিৎসাকেন্দ্রে গিয়ে এমন ভয়ানক অব্যবস্থাপনার চিত্র দেখেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে মানসিক হাসপাতাল, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রসহ বেসরকারিভাবে পরিচালিত সাধারণ হাসপাতাল রয়েছে। ভ্রাম্যমাণ আদালত প্রতিটি প্রতিষ্ঠানকেই জরিমানা করেন।  
এছাড়াও লাইসেন্স না থাকা, লাইসেন্সের জন্য আবেদন করে রাখা, লাইসেন্সের জন্য কাগজপত্র কম থাকার মতো নানান অসঙ্গতি তো রয়েছেই।
লাইসেন্সের জন্য আবেদন করা হয়েছে অজুহাতে যারা বছরের পর বছর ব্যবসা করে যাচ্ছে, তাদের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা জেলা সিভিল সার্জন নিয়াতুজ্জামান কুমিল্লার কাগজকে বলেন, নতুন লাইসেন্সের হালনাগাদ হচ্ছে। কেউই লাইসেন্সের বাইরে থাকতে পারবে না। আর হাসপাতাল বা নিরাময় কেন্দ্রগুলোর ব্যাপারে পরিবেশ অধিদপ্তর এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরেরও দায়িত্ব রয়েছে।  
কুমিল্লা বেসরকারি হাসপাতাল ও কিনিক মালিক সমিতির সাধারণ সম্পাদক রইস আবদুর রব বলেন, লাইসেন্স না থাকলে জবাবদিহি তৈরি হয় না। লাইসেন্স নিলেই এর পরিপ্রেক্ষিতে ব্যবস্থাপনার বিষয়টি মুখ্য হয়ে ওঠে। আগে লাইসেন্স নিয়ে তারপর হাসপাতাল বা কিনিক চালু করা উচিত।  কিন্তু হুটহাট কখন যে হাসপাতাল-কিনিক চালু হয়ে যায় এটা স্বাস্থ্যবিভাগের নজরে আনার জন্যও লোকজন নাই।
সবশেষ গতকাল সোমবারও কুমিল্লার হাউজিং এস্টেট এলাকায় ‘মডেল মানসিক হাসপাতাল’ নামের একটি প্রতিষ্ঠানে গিয়ে ভ্রাম্যমাণ আদালতের নজরে আসে, প্রতিষ্ঠানটি লাইসেন্সের জন্য আবেদন করেই চিকিৎসাব্যবসা চালিয়ে যাচ্ছে। ১০ বেডের হাসপাতালের অনুমোদনের জন্য আবেদন করেই তারা গাদাগাদি করে বিছানা পেতে ২৪ জন মানসিক রোগীকে ভর্তি করে রেখেছে। বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা বা জেনারেটর না থাকায় লোডশেডিংয়ের সময় রোগীদের চার্জলাইটের আলোয় গুমট পরিবেশে সময় কাটানোর দৃশ্যও দেখা গেছে। এছাড়া হাসপাতালটির কোথাও সেবার মূল্যতালিকা পাননি ভ্রাম্যমাণ আদালত। এজন্য ওই প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করেন আদালত।
জানতে চাইলে মডেল মানসিক হাসপাতালের পরিচালক ওমর ফারুক মুঠোফোনে কুমিল্লার কাগজকে বলেন, ‘আমরা লাইসেন্সের কাগজ জমা দিয়ে রেখেছি। আর মাদক নিরাময়কেন্দ্র থেকেও অনেক রোগী আমাদের এখানে এসে ভর্তি হওয়ায় রোগীর সংখ্যা বেশি। তাছাড়া আমরা দ্রুতই পাওয়ার ব্যাকআপের ব্যবস্থা কওে নেবো।’
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় কুচাইতলী সিটিস্ক্যান এন্ড মেডিকেল সার্ভিসেস নামের আরেকটি প্রতিষ্ঠানে গিয়ে দেখা গেছে, প্রতিষ্ঠানটির পরিচালনার কোনো বৈধ কাগজই নেই। ভ্রাম্যমাণ আদালত এই প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা এবং ৭ দিনের মধ্যে বৈধ কাগজপত্র সংগ্রহ করার নির্দেশ দেন।
ভ্রাম্যমাণ আদালতে কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা. সৌমেন রায়ের কাছ থেকে অভিযানের তথ্য জানা যায়।
এর আগে শনিবার কুমিল্লা নগরীর পুনঃজীবন আশ্রয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র এবং জন্ম মাদকাসক্তি নিরাময় কেন্দ্র নামে দুটি প্রতিষ্ঠানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। প্রতিটি প্রতিষ্ঠানেই অনুমোদনের চেয়ে দ্বিগুণ রোগীর চিকিৎসা দেয়ার প্রমাণ মেলে হাতেনাতে। এছাড়া পুনঃজীবন আশ্রয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে অপরিচ্ছন্নতা, মেয়াদোত্তীর্ণ ওষুধ ব্যবহার, নি¤œমানের খাবার সরবরাহসহ নানান অসংগতি পায় ভ্রাম্যমাণ আদালত। দুটি প্রতিষ্ঠানকে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
গত রবিবারও এই ভ্রাম্যমাণ আদালতটি অভিযান চালিয়ে কুমিল্লার সদর হাসপাতাল রোডে শাফী ডায়গনস্টিক, হাউজিং এস্টেট এলাকার আল নূর হাসপাতাল এবং ডিসি রোডের সেবা হাসপতালকে মোট ১ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};