ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
994
এবার আত্মহনন সংগীত শিল্পীর
Published : Saturday, 5 December, 2020 at 12:00 AM, Update: 05.12.2020 2:21:47 AM
এবার আত্মহনন সংগীত শিল্পীরমাসুদ আলম।। বিশ^বিদ্যালয়ের ছাত্রী জান্নাতুল হাসিনের পর এবার আত্মহননের পথ বেছে নিয়েছেন কুমিল্লার এক নারী সংগীত শিল্পী। তার নাম উপমা। কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ উপমা সংগীত ও নৃত্যে সমান পারদর্শী ছিলেন। লিখতেন কবিতাও। তার এমন মৃত্যুতে শোকাহত কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গনের তার সহকর্মীরা। উপমা কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের শিক্ষার্থী ছিলেন। পরিবারের সঙ্গে বসবাস করতেন কুমিল্লার শহরতলীর চাঁনপুরে। পেশায় বড় একজন সংগীতশিল্পী হওয়ার স্বপ্ন নিয়ে কুমিল্লা থেকে সপরিবারে ঢাকায় চলে যান উপমা। যাওয়ার সময় চাঁনপুরের বাড়িটুকু বিক্রি করে যান। উপমার বাবা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তার নাম মৃত মুক্তিযোদ্ধা ফখরুল হাসান।
উপমার মৃত্যুর বিষয়টি নিশ্চত করেছেন কুমিল্লার সংগীতাঙ্গনে তার সাবেক সহকর্মী সাংবাদিক সাদিক মামুন। তিনি বলেন, বৃহস্পতিবার দুপুরে উপমার মামা (কুমিল্লায় থাকেন) মোবাইল ফোনে জানালেন বুধবার উপমা আত্মহত্যা করেছে। তবে কেন বা কি কারণে উপমা আত্মহত্যা করেছেন সেটাও তার মামা বলতে পারেননি।
জানা গেছে, প্রায় ৩/৪ বছর পূর্বে স্বামীর সাথে ডিভোর্স হয় উপমার। এরপর থেকেই কিছুটা বিমর্ষ ছিলেন তিনি। প্রায় সময়ই চুপচাপ, একা একা থাকতেন। বন্ধু-স্বজনদের সাথেও তেমন যোগাযোগ রাখতেন না। চলে গিয়েছিলেন অনেকটাই আড়ালে। মায়ের সাথে ঢাকায় থাকতেন। সে বাসাতেই বুধবার রাতে আত্মহত্যা করেন তিনি। পরদিন বৃহস্পতিবার ময়নাতদন্ত শেষে তাকে দাফন করা হয়েছে।
উপমার মৃত্যুর বিষয়টি নিয়ে যোগাযোগ মাধ্যম ফেবুকে একটি পোস্ট শেয়ার করেছেন সাংবাদিক সাদিক মামুন। সেখানে তিনি উল্লেখ করেন, ‘২০০৫ সালের ১ এপ্রিল কুমিল্লা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ‘সেতুমি আমি সাংস্কৃতিক পরিষদ’ ও ‘ঢাকার বেহালা মিউজিক’ এর আয়োজনে সংগীত সন্ধ্যায় উপমা, আমি এবং বন্ধু খোকন মিলে ওই অনুষ্ঠানে গান পরিবেশন করেছিলাম। কুমিল্লায় সপরিবারে উপমা থাকতে তাদের সাথে আমাদের বেশ হৃদ্ধতা সম্পর্ক ছিল। উপমার মা সন্তানদের জন্য অনেক কষ্ট করেছেন। তার বাবা মুক্তিযুদ্ধ ফখরুল হাসান কয়েক বছর আগে মারা গেছেন। উপমা খুব ভালো গান করতেন।’
‘উপমার ইচ্ছে ছিল পেশাদার একজন সংগীতশিল্পী হবে। কিন্তু হয়ে উঠতে পারেনি। ১৯৯৮সালে শিশুশিল্পী হিসেবে বিটিভিতে গান করেছিল। ২০০০ সালে শিল্পকলা একাডেমির দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছিল। লেখালেখি করতো। শোভিত শিখা নামে তার লেখা একটি কবিতার বই প্রকাশ হয়েছিল। রাগ সঙ্গীতের উপর তালিম নিয়েছিলেন উপমা।’
এদিকে তার একদিন আগে উপমার মতো নিজের জীবনকে নিজেই আত্মহনন দিয়েছিলেন জান্নাতুল হাসিন নামে এক বিশ^বিদ্যালয়ের ছাত্রী। স্কুল জীবনের প্রেমের ব্যর্থ হয়ে রাগ ক্ষোভ নিয়ে ৯ তলা নির্মাণাধীন ভবনের ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করে ওই ছাত্রী। বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) থেকে ¯œাতক শেষে ঢাকার মিরপুরে মার্কেন্টাইল ব্যাংকে ইন্টার্ন করছিলেন। সোমবার (৩০ নভেম্বর) রাতে কাউকে না জানিতে কুমিল্লায় বাড়ি আসেন। এরপর মঙ্গলবার দুপুরে দেড়টায় শ্যাম্পু আনতে দোকানে যাচ্ছেন বলে ছাদে গিয়ে আত্মহত্যা করেন। হাসিন কুমিল্লা নগরীর ঝাউতোলায় সিটি কর্পোরেশন কার্যালয়ের পিছনের বাসিন্দা ব্যবসায়ী ইদ্রিস মেহেদী মেয়ে ছিলেন।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};