ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
959
অভিমানেই আত্মহত্যা উপমার
Published : Sunday, 6 December, 2020 at 12:00 AM, Update: 06.12.2020 1:26:16 AM
অভিমানেই আত্মহত্যা উপমারনিজস্ব প্রতিবেদক: মায়ের ওপর অভিমান করেই আত্মহত্যার পথ বেছে নেন কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ সাদিয়া-তুজ-জোহরা ওরফে উপমা (৩২)। তার পারিবারিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাষ্টার্স সম্পন্ন করা উপমা সংগীত ও নৃত্যে সমান পারদর্শী ছিলেন। লিখতেন কবিতাও। বুধবার ২ ডিসেম্বর দুপুরের পরে কোন এক সময়ে ঢাকার উত্তরায় নিজ বাড়িতে গলায় ফাঁস দিয়ে সিলিং ফ্যানের সাথে ঝুলে আত্মহত্যা করে উপমা। ময়নাতদন্ত শেষে বৃহস্পতিবার বিকেলে মোহাম্মদপুরে তাকে দাফন করা হয়।
চাঁদপুর জেলার মতলব থানার তালতলি গ্রামের মীর বাড়ির মেয়ে উপমার জন্ম কুমিল্লাতেই। উপমা সবার বড়। তার ছোট এক ভাই ও এক বোন রয়েছে। বাবা মুক্তিযোদ্ধা ফখরুল হাসান বেশ কয়েক বছর হল মারা গেছেন। তার মা ডালিয়া হাসান একজন সমাজকর্মী ছিলেন। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে লেখাপড়া করতেন উপমা।
২০০৬ সালে এইচএসসি পাস করার পর ইংরেজিতে অনার্স পড়লেও বাংলা সাহিত্যের উপর বেশ জ্ঞান ছিল। একাদশে পড়াকালীন সময়ে প্রথম কবিতার বই শোভিত শিখা প্রকাশ করেন। প্রথম আলো বন্ধু সভা ও বাংলাদেশ বার্ডস কাবের সাথে জড়িত ছিল উপমা। কুমিল্লা শহরতলির চাঁনপুর গ্রামে উপমার পরিবার বসবাস করত। ২০০৮ সালের দিকে চাঁনপুরের বাড়িটি বিক্রি করে সপরিবারে ঢাকায় চলে যায়। ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স শেষ করে বড় কোন চাকরি না পেয়ে একটি কিন্ডার গার্টেনেও সময় দিয়েছে উপমা।টিউশনিও করেছে।
পারিবারিক সূত্রে জানা গেছে, প্রায় ৪ বছর আগে উপমার বিয়ে হয়েছিল।স্বামীর নির্যাতনের কারণে সংসার টিকেনি।পরে আর বিয়ে করেননি। এরপর থেকে সে অনেকটা অসুস্থ হয়ে পড়ে। মানসিকভাবেও ভেঙ্গে পড়েন। তবে হতাশা কাটিয়ে নিজে একটি ইউটিউব চ্যানেল খুলে এটিতে তার কণ্ঠের গান আপলোড দিতেন এবং হাসিখুশি থাকার চেষ্টা করতেন।কিন্তু এর ফাঁকে আবার হতাশায় ভুগতেন। মেজাজ খিটখিটে হয়ে উঠেছিল। অনেক কিছুই সহ্য করতে পারতেন না।
কুমিল্লা নজরুল এভিনিউ এলাকায় বসবাসরত উপমার মামা মি. কিসলু বৃহস্পতিবার দুপুরে উপমার আত্মহত্যার খবর জানান। এসময় আত্মহত্যার খবর শুনে তিনি ঢাকায় ছিলেন।
তিনি জানান,‘উপমা দীর্ঘদিন ধরেই হতাশায় ভুগছিল। পরিবারের লোকজন তাকে স্বাভাবিক রাখার, হাসিখুশি রাখার সব চেষ্টাই করে হত। সবশেষে তাকে একটি ইউটিউব চ্যানেল খুলে দেয়া হয়। এটিতে সে তার কণ্ঠের গান দিত। এসব করে তাকে হতাশামুক্ত রাখার চেষ্টা করা হত। কিন্তু মাঝেমধ্যে সে খুব মেজাজা দেখাত। ঘরের এটাসেটা ভেঙ্গে ফেলত। ঘরে তার মা ও তার আরেক ছোট বোন থাকতো। তার ভাই বাপ্পী উত্তরার বাড়ি থেকে অনেক দূরে চাকরি করতো বলে স্ত্রী নিয়ে আলাদা থাকতো। ছুটির দিনে আসতো। তার ছোট বোন প্রমা একটি জব করে। ঘটনার দিন বুধবার দুপুর ১টার দিকে উপমা তার মায়ের সাথে হঠাৎ রেগে যায়।তখন তার মা তাকে বকাবকি করে। এরপর সে তার রুমে গিয়ে দরজা বন্ধ করে দেয়। উপমার মা ভেবেছে রাগ করে তার রুমে হয়তো বসে আছে, নয়তো শুয়ে আছে। উপমার মা তাকে দুপুরে ভাত খাওয়ার জন্য ডাকলে সে খাবে না বরে দেয়। এরপর উপমার মা আর তাকে ডাকেনি। তার মা ভেবেছে এখন মেজাজ খারাপ করে আছে, ছোট মেয়ে প্রমা জব থেকে আসলে তাকে দিয়ে ডেকে নেবে। বিকেলের দিকে তমা আসার পর উপমাকে ডাকতে থাকে। কিন্তু কোন সাড়াশব্দ না পেয়ে জানালার ফাঁক দিয়ে দেখে যে উপমা ঝুলে আছে. পরে দরজা ভেঙ্গে গলায় ফাঁস উপমাকে সিলিং ফ্যানে ঝুলন্ত অবস্থা থেকে নামিয়ে দেখে সে আর বেঁচে নেই। পরে উত্তরা থানায় জানালে পুলিশ এসে লাশ মর্গে নিয়ে যায়। বৃহস্পতিবার তাকে মোহাম্মদপুরে তার এক নানার কবরে দাফন করা হয়।’








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};