ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
428
মাস্কে শিক্ষিত তরুণরাই উদাসীন
রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক নেতাদের সোচ্চার ভূমিকা দরকার
Published : Sunday, 6 December, 2020 at 12:00 AM, Update: 06.12.2020 1:26:29 AM
মাস্কে শিক্ষিত তরুণরাই উদাসীনতানভীর দিপু ||
মুখে মাস্ক না পরায় ভ্রাম্যমাণ আদালতে ধরা খেয়েছেন, এমন অসচেতনদের মধ্যে শতকরা ৫০ জনই কলেজপড়–য়া তরুণ। স্কুলপড়–য়াদের খুব বেশি ঘরের বাইরে পাওয়া না গেলেও এদেরও মাস্ক না পরার শতকরা হারটাও নেহায়েত কম নয়। কুমিল্লা জেলায় গত নভেম্বর মাসজুড়ে মাস্ক ব্যবহার নিয়ে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের একাধিক ম্যাজিস্ট্রেটের কাছ থেকে এমন তথ্য পাওয়া গেছে। এছাড়া শিক্ষিত চাকরিজীবী ব্যবসায়ীদেরকেও ভ্রাম্যমাণ আদালতে মাস্ক না ব্যবহারের কারণে মুচলেকা দিতে দেখা গেছে। সব মিলিয়ে মাস্ক না পরা শিক্ষিত অসচেতন মানুষের সংখ্যা অর্ধেকেরও বেশি। আর এই করোনাকালে স্কুল-কলেজপড়–য়াদের এমন অসচেতনতার ফল নিয়ে শংকিত বিশেষজ্ঞরা।
কুমিল্লা জেলা করোনা প্রতিরোধ কমিটির সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী কুমিল্লার কাগজকে বলেন, শিক্ষিত হয়েও করোনার এই সময়ে যদি মাস্ক ব্যবহার না করে তবে এটা তাদের মানসিকতার  সমস্যা। যেখানে মাস্কের ব্যবহার করোন প্রতিরোধে বর্তমান সময়ের সবচেয়ে কার্যকর প্রচেষ্টা হিসেবে নির্দেশিত, সেখানে কেউ যদি সব জেনেও তা ব্যবহার না করে তবে এটা মানসিক সমস্যাই।
করোনার প্রথম ধাপে কুমিল্লা সংক্রমণ ও মৃত্যুর হারের দিক থেকে দেশের তৃতীয় শীর্ষস্থানে ছিল। রেডজোন হিসেবে কুমিল্লা নগরীর ৪টি ওয়ার্ডকেও লকডাউন করা হয়। এছাড়া চান্দিনা ও দেবিদ্বার উপজেলাকেও লকডাউন করা হয়। করোনা সংক্রমণের প্রথম ধাপেও কুমিল্লার চিত্র পর্যবেক্ষণ করে দেখা গেছে, আক্রান্তের হারের দিক থেকে এগিয়ে ছিল তরুণরাই। তবে মৃত্যুর হার বেশি ছিল বয়স্কদের। করোনার চলমান দ্বিতীয় ধাক্কার মধ্যেও তরুণদের সচেতনতা নিয়ে আশংকা করা হচ্ছে।
বিশেষজ্ঞরা মনে করেন, তরুণ এবং শিশুদের মাধ্যমে করোনা ভাইরাস ছাড়ায় বেশি। তরুণরা অনেক জায়গায় অনেক মানুষের সাথে মেলামেশা করে। এছাড়া মাস্ক ও  সেনিটাইজার ব্যবহারেও তাদের অনীহা থাকে বেশি। এভাবে অরক্ষিত অবস্থায় তারা বাইরে ঘুরে বিভিন্ন মানুষের মিশে তারপর ঘরে ফেরে। আর তাদেও মাধ্যমেই বাড়ির বয়স্ক সদস্যদের মধ্যে করোনা ছড়ানোর আশঙ্কা থাকে বেশি এবং বয়স্করা ক্ষতিগ্রস্ত হনও বেশি। কারণ তরুণদের চেয়ে বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে কম।
কুমিল্লা টাউন হল মাঠে কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়–য়া একাধিক তরুণদের সাথে কথা বলে বোঝা যায়, তারা মূলত এখন আর করোনাকে ভয় পায় না। তারা মনে করছে, করোনা হলে আর কিছু হবে না, এমনিতেই ঠিক হয়ে যাবে। এদের অনেকে যদিও মানেন যে, মাস্ক ব্যবহার না করলে করোনার বাহক হতে পারেন তারা, তারপরও মাস্ক পরতে তাদের কারো অস্বস্তি লাগে, কারো মনে থাকে না, আবার কেউ বা ভুলে মাস্ক বাড়ি ফেলে এসেছিÑ অজুহাত দেখান। কেউ আবার জানেনই না যে  তারা কেন মাস্ক ব্যবহার করছেন না। আবার কেউ জরিমানার ভয়ে মাস্ক সাথে রাখলেও সেটা থাকে পকেটে, ব্যাগে কিংবা হাতে।
বিশিষ্ট চিকিৎসক ও কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোসলেহ উদ্দিন আহমেদ কুমিল্লার কাগজকে বলেন, ‘তরুণদের মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে হলে রাজনৈতিক-সামাজিক নেতৃবৃন্দকে সোচ্চার হতে হবে। এছাড়া সাংস্কৃতিক নেতারাও তাদের কর্মীদের সচেতনতার জন্য অনুপ্রেরণামূলক ভূমিকা পালন করতে পারেন। কারণ তরুণরা তাদের নেতা বা পছন্দের ব্যক্তির কথা শুনতে এবং পালন করতে পছন্দ করে।   
কুমিল্লার করোনা বিশেষজ্ঞ ও ভাইরোলজিষ্ট মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, তরুণদের যেখানে করোনা প্রতিরোধে সবচেয়ে বেশি ভূমিকা রাখার কথা, সেখানে তাদের এমন দায়িত্বহীনের মতো আচরণ করা ঠিক নয়। যারা পড়াশোনা করে শিক্ষিত হয়েছে, তারা যদি অসচেতনের মতো মাস্ক ব্যবহার না করে ঘুরে বেড়ায়, তাহলে তাদের দেখে অন্যেরা কী শিখবে? হাজার মোবাইল কোর্ট পরিচালনা করেও লাভ হবে না। আর তরুণরা উদ্বুদ্ধ হলে যারা অসচেতন, তাদের মধ্যেও মাস্ক ব্যবহারের হার বাড়বে। আর যতদিন ভ্যাকসিন না আসছে ততদিন এই মাস্ক ব্যবহারকেই ভ্যাকসিনের সাথে তুলনা করা হচ্ছে। তাই শিক্ষিত তরুণ সমাজকেই মাস্ক ব্যবহারে সচেতন হতে হবে বেশি।  
 






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};