ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
637
বিভেদ সৃষ্টিকারীদের প্রতিহতের প্রত্যয়
Published : Friday, 18 December, 2020 at 12:00 AM, Update: 18.12.2020 1:21:28 AM
বিভেদ সৃষ্টিকারীদের প্রতিহতের প্রত্যয়মাসুদ আলম।।
ধর্মের নামে বিভেদ সৃষ্টিকারীদের প্রতিহতের মধ্য দিয়ে কুমিল্লায় পালিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর কুমিল্লা জেলা সদর থেকে শুরু করে সকল উপজেলার প্রত্যন্ত এলাকায়ও আয়োজন করা হয়েছে নানা কর্মসূচি।
তবে অন্যান্য বছরের তুলনায় এবছর করোনাকালীন সময়ের কারণে শহীদদের স্মরণে ও বিজয় দিবস উৎযাপনের সেই চিনচেনা রং কিছুটা কম থাকলেও স্বাধীনতাযুদ্ধের আত্মদানকারী শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেছে কুমিল্লাবাসী। স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে পালন করা হয়েছে নানা কর্মসূচি।
১৬ ডিসেম্বর বুধবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কুমিল্লার টাউনহল প্রাঙ্গণে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানানো মাধ্যমে দিবসের সূচনা হয়। কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের নেতৃত্বে জেলা প্রশাসনিক কর্মকর্তা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও মুক্তিযুদ্ধাদেরকে নিয়ে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ মিনারে শ্রদ্ধা শেষে কুমিল্লা নগরীর পৌর উদ্যানে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।       
এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লার সংরক্ষিত নারী সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের, অতিরিক্ত পুলিশ সুপার আজিম উল-আহসান, কুমিল্লা হাইওয়ে পুলিশ সুপার নজরুল ইসলাম, কুমিল্লা সদর উপজেলার চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল, এনএসআই’র কুমিল্লার যুগ্ম পরিচালক জেড এম আলিম উদ্দিন প্রমুখ।
ওইদিন সন্ধ্যায় কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে মহান বিজয় দিবস উপলক্ষে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু যে উন্নত রাষ্ট্র গড়তে চেয়েছিলেন, স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছরের মাথায় তাকে হত্যা করার কারণে তিনি সেই স্বপ্ন বাস্তবায়ন করে যেতে না পারলেও আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের পথে অদম্য গতিতে এগিয়ে চলছে। অর্থনৈতিক, মানবউন্নয়ন, সামাজিক- সব সূচকে আমরা পাকিস্তানকে অতিক্রম করেছি। অনেক সূচকে আমরা ভারতকেও ছাড়িয়ে গেছি- এখানেই বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যার সার্থকতা। কিন্তু বিজয়ের ৪৯ বছর পরও আজ স্বাধীনতাবিরোধী অপশক্তি মাঝে মধ্যে আস্ফালন করে এবং এর অন্যতম কারণ হচ্ছে, রাজাকারের সন্তানরা।
তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে যারা পাকিস্তানের পাবলম্বন করে লড়াই করেছিল, দলগতভাবে সেই জামায়াতে ইসলামীকে বিএনপি তাদের জোট সঙ্গী করেছে। যারা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্বে বিশ্বাস করে না, তাদেরকে সঙ্গে নিয়ে বিএনপি রাজনীতি করে আর দিবানিশি স্বপ্ন দেখে এদেশকে কীভাবে আবার পাকিস্তান-তালেবানি রাষ্ট্র বানানো যায়। এই ষড়যন্ত্র রুখতে বিজয়ের এই দিনে আমাদের প্রত্যয়, বাংলাদেশে স্বাধীনতাবিরোধী অপশক্তিকে নির্মূল করা।
আলোচনা সভায় কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান মাতিয়ে তুলে পুরো অনুষ্ঠানমালাকে।
এছাড়াও এইদিন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ, কুমিল্লার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমার উদ্যোগে,  কুমিল্লা জেলা প্রশাসন এবং জেলা পুলিশের পৃথক আয়োজনে বিজয় দিবসের পালন করা হয়।
সকালে কুমিল্লা-৬ সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার কুমিল্লা নগরীর রামঘাট মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধাঞ্জলি জানান। এসময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতসহ মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছেসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
অন্যদিকে সকাল ১০টায় কুমিল্লা নগরীর রামঘাটে অবস্থিত কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহীদদের স্মরণে ও বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধাঞ্জলি, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  
কুমিল্লা দণি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন দণি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইলিয়াস মিয়া, জয়েন্ট সেক্রেটারী সাজ্জাদ হোসেন স্বপন, জয়েন্ট সেক্রেটারী আবদুল করিম মজুমদার, সাংগঠনিক সম্পাদক পার্থ সারথী দত্ত, দপ্তর সম্পাদক রূপক মজুমদার, শ্রম বিষয়ক সম্পাদক মানিক মজুমদার, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ফরাদুল মিজান, প্রচার সম্পাদক কামাল উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদক অধ্যাপিকা নাসরিন আক্তার মুন্নিসহ কুমিল্লা দণি জেলা আওয়ামী লীগের সদস্য, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এদিকে শহীদদের স্মরণে ও বিজয় দিবস উপলক্ষে সকাল ১১টায় নগরীর মডার্ণ কমিউনিটি সেন্টারে কুমিল্লা সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমার আয়োজনে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা, শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মুনাজাত এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহবায়ক শফিকুল ইসলাম সিকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আঞ্জুম সুলতানা সীমা। এসময় আরও বক্তব্য রাখেন কুমিল্লা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির সভাপতি, এফবিসিসিআইয়ের পরিচালক ও আওয়ামী লীগ নেতা মাসুদ পারভেজ খান ইমরান, কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাইফুন্নাহার মিতা শিকদার, সাধারণ সম্পাদক আইরিন আহম্মেদসহ আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মীরা বক্তব্য রাখেন।
এছাড়াও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহারকে সঙ্গে নিয়ে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে কুমিল্লার সাবেক ডিসি শহীদ এ কে এম শামসুল হক খানের স্মৃতি ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামান, স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাঈন উদ্দিন এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম সরদারসহ জেলা প্রশাসক কার্যালয়ের সকল কর্মকর্তা বৃন্দ।
ঠিক তেমনি কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহারকে সঙ্গে নিয়ে কুমিল্লা জেলা পুলিশ কুমিল্লার সাবেক পুলিশ সুপার শহীদ মুন্সি কবির উদ্দিন স্মৃতি ভাস্কর্যে এবং পুলিশ লাইন্স শহীদ স্মৃতিস্তম্ভ চেতনায় ৭১, বঙ্গবন্ধু তরুণী মঞ্চ শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আজিম উল-আহসানসহ জেলা পুলিশের বিভিন্ন কর্মকর্তা বৃন্দ। এরপর সেখান থেকে গিয়ে কুমিল্লার প্রবেশ পথ আলেখারচরে অবস্থিত ‘যুদ্ধ জয়’ ভাস্কর্যে শহীদদের প্রতি ফুলের শ্রদ্ধা জানানো হয়।   








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};