ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
344
ভারত পালন করবে একাত্তরে যুদ্ধজয়ে ‘সোনালি বিজয়বর্ষ’
Published : Thursday, 14 January, 2021 at 6:22 PM
ভারত পালন করবে একাত্তরে যুদ্ধজয়ে ‘সোনালি বিজয়বর্ষ’ একাত্তরের মুক্তিযুদ্ধে তৎকালীন পশ্চিম পাকিস্তানকে হারিয়ে সৃষ্টি হয়েছিল স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। টানা নয় মাসের রক্তক্ষয়ী সেই যুদ্ধে বাংলাদেশের অকুতোভয় মুক্তিযোদ্ধাদের নানাভাবে সহযোগিতা করেছিল প্রতিবেশী দেশ ভারত। যুদ্ধে তাদেরও অনেক সৈন্য হতাহত হয়েছিলেন। একারণে গৌরবোজ্জ্বল সেই বিজয়ের ৫০ বছরপূর্তি উপলক্ষে গোটা ২০২১ সাল জুড়ে নানা আয়োজন করবে ভারত।

বৃহস্পতিবার ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানে এক বক্তব্যে বলেছেন, অনেক প্রবীণ সেনা কর্মকর্তাই অসন্তোষ প্রকাশ করেছেন যে, ১৯৭১ সালের যুদ্ধের ৫০ বছরপূর্তিকে নাকি তেমন গুরুত্ব দেয়া হচ্ছে না। আমি সবাইকে জানিয়ে দিতে চাই, এই বছরজুড়ে আমরা ‘সোনালি বিজয়বর্ষ’ পালন করতে চলেছি। এ উপলক্ষে দেশজুড়ে বিভিন্ন আয়োজন করা হবে।ভারত পালন করবে একাত্তরে যুদ্ধজয়ে ‘সোনালি বিজয়বর্ষ’

এসময় ভারতীয় সেনাপ্রধান ঘোষণা দেন, ১৯৭১ সালের যুদ্ধ স্মরণে দিল্লিতে অবস্থিত জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে। এটি তৈরি হবে যুদ্ধে সাহসিকতা পুরস্কারজয়ীদের গ্রাম থেকে সংগ্রহ করা মাটি দিয়ে।

এদিন ‘ভেটেরানস ডে’ উপলক্ষে রাখা ওই বক্তব্যে নারাভানে আরও বলেন, গত বছর সবার কাছেই কঠিন চ্যালেঞ্জের ছিল। চ্যালেঞ্জ ছিল সেনাদের জন্যেও। বৈশ্বিক মহামারির মধ্যেও ভারতীয় সেনারা নিয়ন্ত্রণরেখায় অটল ছিল জানিয়ে তিনি তাদের ভূয়সী প্রশংসা করেন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে নিশ্চিত হয়েছিল চূড়ান্ত জয়। একারণে দিনটিতে ‘বিজয় দিবস’ উদযাপিত হয় বাংলাদেশ-ভারত উভয় দেশেই। বাংলাদেশের মতো ভারতেও শ্রদ্ধা জানানো হয় যুদ্ধে নিহত শহীদদের।

অবশ্য অনেক ভারতীয়র চোখে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভারত-পাকিস্তান যুদ্ধ মাত্র। বিশেষ করে, ভারতীয় গণমাধ্যমগুলোর প্রকাশনাতে বারবারই বাদ দেয়া হয় বাংলাদেশের নামটা। এ নিয়ে তীব্র ক্ষোভ রয়েছে বাংলাদেশিদের মনে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};