ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
383
অন্তেষ্টিক্রিয়ার জন্য ধর্মরক্ষিত মহাথেরোর মরদেহ সংরক্ষিত সংঘদান অনুষ্ঠান ২১ জানুয়ারি
Published : Monday, 18 January, 2021 at 12:00 AM, Update: 18.01.2021 12:30:43 AM
অন্তেষ্টিক্রিয়ার জন্য ধর্মরক্ষিত মহাথেরোর মরদেহ সংরক্ষিত সংঘদান অনুষ্ঠান ২১ জানুয়ারিনিজস্ব প্রতিবেদক: ভারত বাংলা উপমহাদেশের প্রখ্যাত সংঘ মনিষা, দার্শনিক-লেখক ধর্মরক্ষিত মহাথেরো’র মরদেহ অন্তেষ্টিক্রিয়ার জন্য বিশেষ ব্যবস্থায় সরংক্ষণ করে রাখা হয়েছে। প্রখ্যাত এ মনিষির সংঘদান অনুষ্ঠান আগামী ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে তাঁর মৃত্যুর পর ধর্মীয় রীতিতে আচার-আয়োজন সম্পন্নের লক্ষ্যে ৭ সদস্যের আংশিক কমিটি গঠন করা হয়েছে। ২১ জানুয়ারি পেটিকাবদ্ধ অনুষ্ঠান ও পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে আলোচনা এবং অন্তেষ্টিক্রিয়া সম্পন্নের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। বর্তমানে তাঁর শবদেহ বিশেষ কায়দায় কুমিল্লা বাগান বাড়ী বৌদ্ধ বিহারে সংরক্ষি রয়েছে।
উল্লেখ্য, কনকস্তুপ বৌদ্ধ বিহার কুমিল্লার অধ্যক্ষ, উপ সংঘরাজ ধর্মরক্ষিত মহাথেরো গত ১৫ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গতকাল পরলোকগমন করেন। ওই দিনই ঢাকা বাড্ডা বিহার, কমলাপুর বৌদ্ধ বিহারে শ্রদ্ধানিবেদন শেষে কুমিল্লা নিয়ে আসা হয়।  পরদিন ১৬ জানুয়ারি কনকস্তুপ বিহারে সারাদিনব্যাপি অনুষ্ঠানমালা শেষে দেহসংরক্ষণ করা হয়।
এ বিষয়ে যোগাযোগ করা হলে সাংবাদিক শ্যামল বড়–য়া ববি জানান, তাঁর মরদেহটি বিশেষ কায়দায় সংরক্ষণ করে রাখা হয়েছে। ২১ জানুয়ারি পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};