ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
917
ডিজিটাল ‘গ্রীন এন্ড কিন সিটির’ পরিকল্পনা
কুমিল্লা নগরে উচ্ছেদ অভিযান অব্যাহত
Published : Wednesday, 20 January, 2021 at 12:00 AM, Update: 20.01.2021 1:01:14 AM
ডিজিটাল ‘গ্রীন এন্ড কিন সিটির’ পরিকল্পনাতানভীর দিপু: কুমিল্লা নগরীকে নিয়ে জেলা প্রশাসনের মেগাপ্ল্যান শীঘ্রই আসছে বলে জানা গেছে। দখলমুক্ত ফুটপাত, অবৈধ পার্কিং অপসারণ, শহরকে সবুজ এবং পরিচ্ছন্ন রাখার মত বিষয়গুলোকে নিয়ে এই প্ল্যান মিটিং আগামী সপ্তাহেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ। নগরীতে সম্প্রতি চলতে থাকা দখলমুক্তকরণ কার্যক্রমকে দীর্ঘমেয়াদিভাবে কাজে লাগানোর জন্যই এই মেগাপ্ল্যানের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি। আগামী সপ্তাহে সদর আসনের সংসদ সদস্য, সিটি মেয়র, জেলাপ্রশাসকসহ বিভিন্ন সংস্থা ও সংগঠনের প্রতিনিধিদের নিয়ে সভায় প্ল্যান প্রকাশ করা হবে। এর আগে গত সোমবার জেলাপ্রশাসকের সাথে সিটি মেয়র বৈঠক করে নাগরিক ভোগান্তি-সমস্যা পরিদর্শনের কথা জানান।
ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ জানান, কুমিল্লা নগরবাসীর সুবিধার্থেই এই কার্যক্রম চলছে। জেলা প্রশাসক এবং মেয়র বৈঠকের পর জেলাপ্রশাসনের টীমের সাথে মেয়র কুমিল্লা নগরী ঘুরে দেখলেন। যে যে জায়গাগুলোতে সিটি করপোরেশনের সহযোগিতা লাগবে তিনি সেগুলো দেখেছেন, এবং এই বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলে জানান।
এদিকে, কুমিল্লা নগরীতে জেলাপ্রশাসনের উদ্যোগে গত এক মাস ধরে চলা উচ্ছেদ অভিযানে প্রথমবারের মত মাঠে এলেন সিটি মেয়র মনিরুল হক সাক্কু। নগরীর যানজট নিরসন আর অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নগরীকে সুন্দর করতে আরো ১ মাস সময় চাইলেন তিনি। গতকাল কুমিল্লা নগরীর কান্দিরপাড় এবং চকবাজার এলাকা পরিদর্শন করে দ্রুত পরিকলপনা প্রনয়ণের কথাও জানান তিনি। সাংবাদিকদের মেয়র মনিরুল হক সাক্কু জানান, “প্রতিমাসেই জেলাপ্রশাসনে একটি আইনশৃঙ্খলা মিটিং হয়, কিন্তু এটা কার্যকর হয়না। কিন্তু এবার জেলাপ্রশাসক খুব কঠিন ভাবে উদ্যোগ নিয়েছে। গত ৩/৪ সপ্তাহ জেলাপ্রশাসনের ম্যাজিষ্ট্রেট উচ্ছেদ অভিযান করেছেন।এরই প্রেক্ষিতে আমরা যানজটের ব্যাপারে আমরা সব ঘুরে ফিরে দেখছি। কি করা যায়? ভবিষ্যতের পরিকল্পনা করার জন্য কয়েকদিনের মধ্যে সংসদ সদস্য, জেলাপ্রশাসক ও পুলিশ সুপারের সাথে ‘রুদ্ধদ্বার’ বৈঠক করা হবে। সে বৈঠক থেকে কুমিল্লা নগরীকে পরিচ্ছন্ন ও সুন্দর নগরী গড়ে তোলার জন্য পদক্ষেপ গ্রহন করা হবে। আমরা সকলের সহযোগিতা চাই।”
মেয়র আরো বলেন, শহরের সিএনজি ষ্ট্যান্ড গুলো ঘুরে দেখলাম। কান্দিরপাড় নজরুল এভিনিউ, রামঘাট, চকবাজার এলাকায় সিএনজিগুলো আপাতত কোথায় থাকবে। কোনদিক দিয়ে বের হয়ে আবার প্রবেশ করবে-এগুলো নিয়ে একটি পরিকল্পনা দরকার। এই পরিকল্পনা আমরা নিচ্ছি। ইনশাআল্লাহ আগামী এক সপ্তাহের মধ্যে আমরা একটা পরিকল্পনা নিয়ে মাঠে নামতে পারবো।
মঙ্গলবার কুমিল্লা সিটি মেয়র এবং জেলাপ্রাশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাইদ নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখেন। বিকালে চকবাজার এলাকায় ফুটপাত দখলমুক্ত করা হয়। এসময় ফুটপাতের উপর চলে আসা বিভিন্ন দোকানপাটের ছাউনি এবং বর্ধিত অংশগুলো অপসারণ করা হয়। চকবাজারের ভেতরের অংশে রাস্তার উপর জমে উঠা অস্থায়ী দোকান ও ব্যবসায়িদের সরিয়ে দেয়া হয়। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ড এবং দোকানের বর্ধিত অংশ আগামীকালের মধ্যে সরিয়ে নেবারও সতর্কতা দেয়া হয়।








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};