ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
530
মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার কুমিল্লার ৩৫৯ গৃহহীন পরিবার ঘর পাবে আজ
Published : Saturday, 23 January, 2021 at 12:00 AM, Update: 23.01.2021 1:10:31 AM
মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার কুমিল্লার ৩৫৯ গৃহহীন পরিবার ঘর পাবে আজনিজস্ব প্রতিবেদক: ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মুজিববর্ষ’ উপলক্ষে ভূমি ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন আজ । কুমিল্লায় লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তন থেকে এই ভিডিও কনফারেন্সে লাকসাম প্রান্তে উপস্থিত থাকবেন জেলাপ্রশাসক মোঃ আবুল ফজল মীর, উপজেলা চেয়ারম্যান মোঃ ইউনুছ ভুইয়াসহ অন্যান্য অতিথিরা। অনুষ্ঠানটি লাকসামে সকাল সাড়ে ৯টায় শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সাড়ে ১০টায় উপকারভোগী পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রম শুভ উদ্বোধন করবেন। অনুষ্ঠানে লাকসাম উপজেলাধীন মুদাফরগঞ্জ দক্ষিণ, লাকসাম পূর্ব ও আজগরা ইউনিয়নে ৩২টি ভূমিহীন পরিবারকে খাস জমি বন্দোবস্তসহ সেমিপাকা গৃহ হস্তান্তর করা হবে। এ ছাড়াও ভূমি ও গৃহহীনদের পুনর্বাসনে কুমিল্লায় প্রথম দফায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পবে ৩৫৯ পরিবার।
এ বিষয়ে বৃহস্পতিবার কুমিল্লা জেলাপ্রশাসক মোঃ আবুল ফজল মীর সংবাদ সম্মেলনে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভূমি ও গৃহহীনদের পুনর্বাসনে কুমিল্লায় প্রথম দফায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পচ্ছেন ৩৫৯ পরিবার। সরকারের গুচ্ছগ্রাম ও দুর্যোগ মোকাবেলা প্রকল্পের দুই পর্যায়ে বরাদ্দ ৫৯৫টি ঘরের মধ্যে প্রথম পর্যায়ে গুচ্ছগ্রাম প্রকল্প হতে বরাদ্দ ১৯৩টি এবং দ্বিতীয় পর্যায়ে দুর্যোগ প্রকল্প হতে বরাদ্দ ৪০২টির মধ্যে ১৫০টি ঘরের কাজ সম্পন্ন হয়েছে। এই দুই প্রকল্পের সম্পন্নকৃত ঘর এবং কুমিল্লার ধনাঢ্যব্যক্তিদের দেওয়া ১৬টিসহ ৩৫৯টি ঘর পাবেন ভূমি ও গৃহহীনরা। আজ শনিবার (২৩ জানুয়ারী) ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মুজিববর্ষ’ উপলক্ষে ভূমি ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।
মুজিববর্ষ উপলক্ষে ভুমি ও গৃহহীন (ক) শ্রেণির পরিবার পুনর্বাসনে গুচ্ছগ্রাম প্রকল্পের ১৯৩টি এবং দুর্যোগ প্রকল্পের ১৫০টিসহ এই প্রকল্পের ৩৪৩টি ঘরের কাজ সম্পন্ন হয়েছে। দুর্যোগ প্রকল্পের আরও ২৫২টি ঘরের কাজ বাস্তবায়নাধীন রয়েছে। এছাড়া কুমিল্লার ধনাঢ্যব্যক্তিদের দেওয়া ১৪৮টি ঘরের মধ্যে ১৬টির কাজ সম্পন্ন হয়েছে। সব মিলিয়ে শনিবার কুমিল্লার ৩৫৯টি ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর পরই।
তিনি আরও জানান, কুমিল্লা জেলায় তিন হাজার ১৭২টি ভূমি ও গৃহহীন রয়েছে। তাদের মধ্যে প্রাথমিকভাবে বাছাই করে প্রথম ধাপে ৩৫৯টি পরিবারকে ঘর দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে জেলার সকল ভূমি ও গৃহহীনকে ঘর তৈরি কওে দেবে সরকার। কারণ এই সরকার চায় দেশে ভূমি ও গৃহহীনের সংখ্যা শূন্যে নামিয়ে আনতে।
কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, শনিবার কুমিল্লার চৌদ্দগ্রামে ২৮ পরিবার, নাঙ্গলকোটে ১০, দাউদকান্দিতে ২৮, আদর্শ সদরে ৩১, সদর দক্ষিণে ১৮, মনোহরগঞ্জে ১৮, দেবিদ্বারে ৪৩, মুরাদনগরে ২৯, লাকসামে ১৭, মেঘনায় ১৫, লালমাইয়ে ৩৫, বুড়িচংয়ে ১৩, চান্দিনায় ১২, হোমনায় ১০, ব্রাহ্মণপাড়ায় ১২ এবং তিতাসে ১২টি ভূমি ও গৃহহীন পরিবার ঘর পাবে।
প্রেস বিফিংয়ে জেলা প্রশাসক আরও বলেন, ভূমি ও গৃহহীনদের পুনর্বাসনের প্রতিটি ঘর নির্মাণে বাজেট ছিল মাত্র এক লাখ ৭১ হাজার টাকা। এই টাকায় দুই কক্ষবিশিষ্ট আধাপাকা ঘরের ভেতরে রয়েছে রান্নাঘর ও বাথরুম।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};