ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
349
ইন্টারনেটের গতিতে বাংলাদেশ সুদান-উগান্ডার চেয়েও পিছিয়ে
Published : Sunday, 7 March, 2021 at 10:09 PM
ইন্টারনেটের গতিতে বাংলাদেশ সুদান-উগান্ডার চেয়েও পিছিয়েমোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে বাংলাদেশের অবস্থা খুবই করুণ। দক্ষিণ এশিয়ায় শুধু আফগানিস্তানের ওপরে আছে বাংলাদেশ। ওয়েবসাইট স্পিডটেস্ট’র গ্লোবাল ইনডেক্স জানুয়ারি মাসে ১৪০টি দেশের ওপর পরিচালিত এক জরিপের ফল প্রকাশ করেছে। ফলের সূচকে দেখা যায় বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে ১৪০টি দেশের মধ্যে ১৩৬তম। আফ্রিকার দেশ উগান্ডার অবস্থান ১৩৩তম। আর সুদান ও জাম্বিয়া যথাক্রমে ১৩৪ ও ১৩৫তম। খবর বিবিসি বাংলার।

স্পিডটেস্ট’র সূচক

প্রতিষ্ঠানটি মোট ১৪০টি দেশের মোবাইল ইন্টারনেটের গতি জরিপ করেছে, সেখানে বাংলাদেশের অবস্থান ১৩৬তম। গত বছরের চেয়ে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে মালদ্বীপ, দেশটির অবস্থান ৪৫তম। ৮৮তম অবস্থানে রয়েছে মিয়ানমার। নেপালের অবস্থান ১১৪তম। চার ধাপ পিছিয়ে ১১৮তম অবস্থানে রয়েছে পাকিস্তান। ১২০তম অবস্থানে শ্রীলঙ্কা। ভারত ১৩১তম অবস্থানে, আর সবচেয়ে নিচে ১৪০তম অবস্থানে রয়েছে আফগানিস্তান।

মোবাইলের ইন্টারনেটের গতিতে সবচেয়ে এগিয়ে আছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির মোবাইল ইন্টারনেটের গতি ১৮৩ এমবিপিএস’র বেশি। তারপরই রয়েছে দক্ষিণ কোরিয়া, কাতার, চীন, সৌদি আরব, নরওয়ে, কুয়েত ও অস্ট্রেলিয়া।

এই দেশগুলোর মোবাইল ইন্টারনেটের গতি ১০০-১৭০ এমবিপিএস’র বেশি। ১৩৬তম দেশ হিসেবে বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের গতি ১০.৫৭ এমবিপিএস, যা ভারতে ১২ দশমিক ৪১ এমবিপিএস ও পাকিস্তানে প্রায় ১৮ এমবিপিএস।

তবে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিকে দিয়ে বাংলাদেশের অবস্থান ভালো। ১৭৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৬। সে হিসেবে তুরস্ক, গ্রিসের চাইতেও এগিয়ে আছে বাংলাদেশ। অন্যদিকে মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ার চেয়েও বাংলাদেশ ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে কয়েক ধাপ এগিয়ে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};