ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
205
মহামারীর এক বছরে বিশ্বে বেড়েছে ধনীর সংখ্যা
Published : Wednesday, 7 April, 2021 at 9:02 PM
মহামারীর এক বছরে বিশ্বে বেড়েছে ধনীর সংখ্যাকরোনাভাইরাস মহামারীর এই চরম দুর্দিনেও ধনীরা আরো ধনী হয়েছেন, বেড়েছে তাদের আয়। মঙ্গলবার প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনের ৩৫তম বার্ষিক বিলিয়নেয়ারদের তালিকায় এবার যুক্ত হয়েছে নতুন আরো ৬৬০টি নাম।

ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদন থেকে জানা যায়, নতুন যুক্ত হওয়া ৬৬০ বিলিয়নেয়ারের মধ্যে ৪৯৩ জনই প্রথমবারের মত এই তালিকায় জায়গা পেয়েছেন।

অতি ধনীদের এই  'এলিট ক্লাবে’র সদস্যদের মোট সম্পদের পরিমাণ বেড়েছে পাঁচ ট্রিলিয়ন। তালিকায় প্রায় ৮৬ শতাংশেরই মোট সম্পদের পরিমাণ গতবছরের চেয়ে বেড়েছে। অর্থাৎ, প্রতি আটজনের মাঝে সাতজনেরই মোট সম্পদ বৃদ্ধি পেয়েছে।

মহামারীর মাঝেও ধনীদের সম্পদ বেড়ে যাওয়া নিয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অর্থনীতিবিদ গ্যাব্রিয়েল জাকম্যান বলেন, যুক্তরাষ্ট্রের প্রথম চারশজন ধনীর বর্তমান সম্পদ মার্কিন জিডিপির ১৮ শতাংশ, যা ২০১০ সালের চেয়ে দ্বিগুণ।

টানা চতুর্থবারের মত ফোর্বসের এই তালিকার শীর্ষে আছেন অ্যামাজনের প্রধান জেফ বেজোস। বেজোসের মোট সম্পদের পরিমাণ বর্তমানে ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার।

১৫১ বিলিয়ন মার্কিন ডলারের মোট সম্পদ নিয়ে দ্বিতীয় স্থানে আছেন টেসলার প্রধান ইলন মাস্ক।

ফোর্বস ম্যাগাজিনের ২,৭৫৫ জনের এই তালিকায় এবার জায়গা করে নেন মার্কিন রিয়্যালিটি শো তারকা কিম কারডাশিয়ান ওয়েস্ট।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়,  গত অক্টোবরে মহামারীর মাঝেই তার মোট সম্পদের পরিমাণ ৭৮০ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে এক বিলিয়ন মার্কিন ডলারে গিয়ে ঠেকে। লকডাউনের মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই তারকা তার ব্র্যান্ডের আরামদায়ক ঘরের কাপড়ের বিষয়ে  প্রচার চালালে তাতে ব্যাপকভাবে বেড়ে যায় কোম্পানির বিক্রয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তার ফলোয়ারের সংখ্যা প্রায় সাত কোটি, আর ইন্সটাগ্রামে ২১ কোটি ৩০ লাখের বেশি।

কিম কারডাশিয়ানের স্বামী কানয়ে ওয়েস্টও এক দশমিক আট বিলিয়ন মার্কিন ডলারের মোট সম্পদের মালিক হিসেবে জায়গা পেয়েছেন অতি ধনীদের এই তালিকায়। অবশ্য গত মে মাসে মোট সম্পদ বাড়িয়ে-চড়িয়ে উপস্থাপন করার দায়ে কিমের সৎ বোন কাইলি জেনারকে সরিয়ে ফেলা হয় বিলিয়নেয়ারদের এই তালিকা থেকে।

এছাড়াও মাইক্রোসফ্ট এবং বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস ১২৪ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে এই তালিকার চতুর্থ স্থানে আছেন।

ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আছেন পঞ্চম স্থানে।

ভারতের মুকেশ আম্বানি সাড়ে ৮৪ বিলিয়ন মার্কিন ডলারের মালিক হিসেবে এই তালিকার দশম স্থানে আছেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};