ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
অনুমতি ছাড়া অ্যাপল তথ্য সংগ্রহ করবে না
Published : Sunday, 5 September, 2021 at 6:32 PM
অনুমতি ছাড়া অ্যাপল তথ্য সংগ্রহ করবে নামার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের আইফোন অপারেটিং সিস্টেম আইওএস এখন থেকে ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানোর জন্য তাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের আগে অনুমতি চাইবে। অ্যাপল ব্যবহারকারীদের নানা তথ্য ডিফল্ট বা সাধারণ মানের অংশ হিসাবে সংগ্রহ করলেও আইওএস ১৫ থেকে ব্যবহারকারীর কাছ থেকে আগে অনুমতি নেবে প্রতিষ্ঠানটি। 

বর্তমানে অ্যাপ স্টোর এবং নিউজে ব্যবহারকারীদের কোনো বিজ্ঞাপনগুলো অ্যাপল দেখাবে, সেটি ঠিক প্রতিষ্ঠানটি করবে ব্যবহারকারী কোনো কনটেন্টগুলো পড়ছেন, কী কী কিনছেন এবং ডিভাইস থেকে কী সার্চ করছেন- সেই তথ্যের ভিত্তিতে। এতদিন অ্যাপল ওই তথ্যগুলো সংগ্রহ করেছে ব্যবহারকারীকে অবহিত না করে বা সরাসরি কোনো অনুমতি না নিয়ে। সেই কার্যপ্রণালীতে পরিবর্তন আনার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। 

‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’র মাধ্যমে ডেভেলপারদের ক্ষেত্রে বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের অনুমতি নেওয়া বাধ্যতামূলক করেছিল অ্যাপল। প্রতিষ্ঠানটি নিজেদের বিজ্ঞাপন ব্যবসার ক্ষেত্রেও একই মান রক্ষার চেষ্টা করছে। ডিভাইসে আইওএস ১৫-এর বেটা সংস্করণ চালু থাকলে, ব্যবহারকারী অ্যাপ স্টোর খুললে পপ-আপ হিসাবে সামনে আসবে ‘পার্সোনালাইজড অ্যাড’। বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীকে নতুন অ্যাপ, পণ্য এবং অন্যান্য সেবা খুঁজে পেতে সাহায্য করলেও ব্যবহারকারীর গোপনতা ‘ডিভাইস
-জেনারেটেড আইডেন্টিফায়ারের মাধ্যমে এবং অ্যাপল আইডির সঙ্গে বিজ্ঞাপনের তথ্যের লিংক না করে রক্ষা করে বলে দাবি করেছে অ্যাপল।